বাংলা নিউজ > টেকটক > Alert for Mobile Users: মোবাইল ব্যবহারকারীদের জন্য বিরাট নির্দেশ!এই মাসেই বন্ধ হচ্ছে USSD-র বিশেষ এই কোড, কবে থেকে জানুন

Alert for Mobile Users: মোবাইল ব্যবহারকারীদের জন্য বিরাট নির্দেশ!এই মাসেই বন্ধ হচ্ছে USSD-র বিশেষ এই কোড, কবে থেকে জানুন

মোবাইল ব্যবহারকারীদের জন্য বিরাট নির্দেশ! বন্ধ হচ্ছে USSD-র বিশেষ এই কোড, কবে থেকে জানুন প্রতীকী ছবি

এই সার্ভিসের যাতে অপব্যবহার না হয় সেটা নিশ্চিত করাটাও একটা বড় ব্যাপার। আসলে বর্তমানে অনেকেই বর্তমানে ইউএসএসডি কোড ব্যবহার করে কল ফরওয়ার্ডিং করেন তবে নির্দেশ কার্যকরী হওয়ার পর থেকে তাঁরা আর ওই পদ্ধতিতে সেটা করতে পারবেন না।

এবার ভারতের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিরাট নির্দেশ দিচ্ছে দেশের ডিপার্টমেন্ট অফ টেলিকম। এতদিন ধরে অ্য়ান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের জন্য় যে কল ফরওয়ার্ডিংয়ের ব্যবস্থা ছিল সেটা এবার বদলাতে পারে। আগামী ১৫ এপ্রিল থেকে এই নির্দেশ কার্যকরী হবে বলে খবর। 

মূলত USSD ওই কোডটি বন্ধ করার জন্য় বলা হয়েছে। USSD code হল মূলত সংক্ষিপ্ত কিছু কোড যেগুলি মোবাইল ব্যবহারকারীরা একাধিক কারণে ব্যবহার করে। মূলত ব্যালেন্স কত রয়েছে সেটা জানার জন্য় অথবা IMEI নম্বর দেখার জন্যও এই ধরনের কোড দেখা হয়। 

এতে মোবাইল ব্যবহারকারীদের অনেকটাই সুবিধা হয়। কিন্তু প্রতারকরা এই ইউএসএসডি কোড ব্যবহার করে আবার কিছু সুবিধাও পেয়ে যাচ্ছে। সেকারণে অত্যন্ত সতর্ক হয়ে পা ফেলতে চাইছে টেলিকম দফতর। এদিকে গত ২৮ মার্চ টেলিকম বিভাগের তরফে বলা হয়েছে USSD ভিত্তিক কল ফরওয়ার্ডিং সার্ভিস মানে শর্তবিহীনভাবে কল ফরওয়ার্ড করে দেওয়া এর জেরে অপ্রত্যাশিত কিছু ঘটনাও ঘটছে। আর তার জেরেই এবার একেবারে কড়া পদক্ষেপের দিকে এগোচ্ছে সরকারি টেলিকম বিভাগ। এই সার্ভিসটা সাধারণত *401# সার্ভিস বলেও পরিচিত। কিন্তু এই সার্ভিসের মাধ্যমে এমন ঘটনা হয়ে যাচ্ছে যেটা প্রত্যাশিত নয়। তারপরই এনিয়ে বড় সিদ্ধান্ত নিচ্ছে টেলিকম দফতর।

কিন্তু কেন এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে? আসলে আগের ব্যবস্থার মাধ্যমে একাধিক প্রতারণার আশঙ্কাটা থেকেই গিয়েছিল। তবে বর্তমানে সেই ছবিটা বদলাতে পারে। কারণ আগের ব্যবস্থার মাধ্যমে প্রতারকরা ওয়ান টাইম পাসওয়ার্ডও হাতিয়ে নিতে পারত। সেটা বন্ধ করার জন্যও এই নয়া নির্দেশ নিয়ে আসা হচ্ছে। 

আসলে এই সার্ভিসের যাতে অপব্যবহার না হয় সেটা নিশ্চিত করাটাও একটা বড় ব্যাপার। আসলে বর্তমানে অনেকেই বর্তমানে ইউএসএসডি কোড ব্যবহার করে কল ফরওয়ার্ডিং করেন তবে নির্দেশ কার্যকরী হওয়ার পর থেকে তাঁরা আর ওই পদ্ধতিতে সেটা করতে পারবেন না। নতুন পদ্ধতি আসছে ১৫ এপ্রিল থেকে। তারপর থেকেই তাঁরা এটা করতে পারবেন। টেলিকম কোম্পানি সেক্ষেত্রে নতুন বিকল্প পথের সন্ধান দেবে। 

এক্ষেত্রে এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া কিংবা অন্যান্য যে নেটওয়ার্কের ফোনই তারা ব্যবহার করুন না কেন, তাদের এই নয়া নিয়ম মানতে হবে।  আগের নিয়মে তারা আর কল ফরওয়ার্ডিং করতে পারবেন না বলেই খবর। 

 

টেকটক খবর

Latest News

‘কেন ওই আমার প্রেমিক?’ ভাঙা মনের দাওয়াই রিভু! রোম্যান্স নিয়ে অকপট দিতিপ্রিয়া নিট পরীক্ষা বাতিল করতে রাজি নয় সুপ্রিম কোর্ট, বড় মোড় প্রশ্নফাঁস মামলায় বরাদ্দ ২৭৮০০০ কোটি, কলকাতায় মেট্রোয় বাড়লেও মুম্বই বুলেট ট্রেনে কমল বরাদ্দ! ‘‌প্রত্যেক পুজো কমিটিকে ৮৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে’‌, ঘোষণা করলেন মমতা বিয়ের ৩ মিনিটের মাথায় ডিভোর্স! কী কারণে শেষ হল বিশ্বের সবথেকে অল্প সময়ের বিয়ে ঘুম হয়নি ৭ দিন! আন্দোলনে তপ্ত বাংলাদেশ থেকে ফিরে অভিজ্ঞতা জানালেন পড়ুয়া নাগেরবাজার ফ্লাইওভারের নিচে হকার উচ্ছেদে এল বুলডোজার, দৃশ্য একনজরে ‘এখন মহালয়া থেকে পুজো উদ্বোধন হয়, এটা অবশ্য আমারই দোষ, মা আগে আসেন', বললেন মমতা! হবে টাকা সঞ্চয়, কিনতে পারেন গাড়ি! লক্ষ্মী নারায়ণ যোগে লাকি ধনু সহ বহু রাশি আথিয়াকে সিনেমায় নামানোর ‘মূল্য’, কত কোটির বাংলো মুকেশ ছাবড়াকে দেন সুনীল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.