বাংলা নিউজ > ঘরে বাইরে > Mobile Theft: চুরি যাওয়া ফোনের IMEI নম্বর বদলে ফেলছে চালাক চোরের দল, জেরা করতেই চোখ কপালে!

Mobile Theft: চুরি যাওয়া ফোনের IMEI নম্বর বদলে ফেলছে চালাক চোরের দল, জেরা করতেই চোখ কপালে!

মোবাইলের আইএমইআই নম্বর বদলে ফেলছে দুষ্কৃতীরা। প্রতীকী ছবি  (REUTERS)

মোবাইল চুরি হয়ে যায় অনেকের। কিন্তু সেসব যায় কোথায়? কেন সেগুলির খোঁজ মেলে না? 

বাসে করে হয়তো যাচ্ছেন। আচমকাই দেখলেন ফোন উধাও। কিন্তু সেই ফোন যায় কোথায়? এমনকী চোররা নাকি IMEI নম্বরও বদলে ফেলে। দিল্লি পুলিশ তেমনই একটা চক্রের সন্ধান পেয়েছে। পশ্চিম দিল্লিতে সক্রিয় ওই চক্র। এই চক্রটি মূলত মোবাইল চোরেদের সহায়তা করত।

অভিযুক্তরা হল নরবজিৎ সিং, মণীষ সিং, গুরমীত সিং। তারা সকলেই দিল্লির তিলকনগরের বাসিন্দা। পুলিশ তাদের কাছ থেকে ৭৯টি মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে। তাদের কাছ থেকে একটি ল্যাপটপও মিলেছে। সন্দেহভাজন কিছু তথ্য়ও মিলেছে তাদের কাছ থেকে। 

সূত্রের খবর, এক পুলিশ আধিকারিকের কাছে গোপন সূত্রে খবর আসে যে চোরাই মোবাইলগুলির IMEI নম্বর বদলে ফেলা হচ্ছে। এরপরই পুলিশ ফাঁদ পাতে। এরপর প্রথমে নরবজিৎকে পুলিশ আটক করে। তার সূত্র ধরেই পুলিশ অপর অভিযুক্তদের গ্রেফতার করা শুরু করে। এরপর দেখা যায় হরিনগর থেকে একটি মোবাইল চুরি করা হয়েছিল। কিন্তু সেটার আইএমইআই নম্বর বদলে ফেলা হয়েছে। যার জেরে সেই মোবাইল কোথায় আছে সেটার খোঁজ মিলছে না। তবে অভিযানে নেমে পুলিশের কাছে গোটা ব্যাপারটি সামনে আসে। 

আসলে এই ইএমইআই বদলে ফেলার পরে সেই মোবাইলের হদিশ পেতে গিয়ে সমস্যায় পড়ে যায় পুলিশ। কোনওভাবেই সেই মোবাইল আর ট্র্যাক করা যায় না। এর জেরেই সমস্যা বাড়ে সেই মোবাইলের হদিশ পেতে। সেকারণেই ওই নম্বরটি বদলে ফেলা হয়। এদিকে ফোন চুরি যাওয়ার পরে স্বাভাবিকভাবেই পুলিশের কাছে অভিযোগ আসে। এরপর পুলিশ তদন্তে নামে। কিন্তু একাধিক ক্ষেত্রে দেখা যায় যে সেই নম্বরটি বদলে ফেলেছে চোরের দল। 

এদিকে এই IMEI নম্বর বদলানোর যে চক্র সেটা ক্রমেই বাড়ছে দিল্লিতে। সেকারণেই চুরি যাওয়া মোবাইলের খোঁজ মিলছে না। মূলত এই নম্বরের সূত্র ধরেই হারানো বা চুরি যাওয়া মোবাইল খোঁজার  চেষ্টা করে পুলিশ। কিন্তু বাস্তবে দেখা যায় যে ওই নম্বরটি বদলে ফেলছে চোরের দল। সেকারণেই সেই ফোনের আর হদিশ মিলছে না। কিন্তু কীভাবে এই নম্বরটি বদলায় চোরেরা?

প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, একটা বিশেষ সফটওয়ার ব্যবহার করে ওরা। তার মাধ্য়মে তারা ওই মোবাইলের জন্য নয়া IMEI নম্বরের ব্যবস্থা করে। এর জেরে আর মোবাইলের খোঁজ মেলে না। এরপরই সেই মোবাইল বিক্রি হয় চোরা বাজারে।

 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.