বাংলা নিউজ > টেকটক > নাসা’র জেমস ওয়েব টেলিস্কোপের নেপথ্যে ভারতের ডক্টর হাশিমা হাসানের অবদান জানেন

নাসা’র জেমস ওয়েব টেলিস্কোপের নেপথ্যে ভারতের ডক্টর হাশিমা হাসানের অবদান জানেন

নাসা’র জেমস ওয়েব টেলিস্কোপের পেছনে কার অবদান জানেন? চিনুন ভারতীয় প্রতিভা ডক্টর হাশিমা হাসানকে (NASA)

বিশ্বব্রহ্মাণ্ডের অতীত রহস্য জানার উদ্দেশ্যে নাসার বিভিন্ন যুগান্তরকারী আবিষ্কারের পেছনে অন্যতম গুরুত্ব অবদান আছে ডক্টর হাশিমার। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ডেপুটি প্রোগ্রাম বিজ্ঞানী ছিলেন ডক্টর হাশিমা হাসান।

আজ থেকে প্রায় ৬৩ বছর আগে রাশিয়া যখন স্পুটনিক-১ নামক কৃত্রিম উপগ্রহ মহাকাশে নিক্ষেপ করেছিল তখন উত্তরপ্রদেশেরর এক ছোট্ট গ্রামে সদ্য শৈশবে পা দেওয়া এক ছোটো মেয়ে, ভবিষ্যতের নাসা বিজ্ঞানী বেড়ে উঠছিল। এই অভিজ্ঞতা পরবর্তী সময়ে মহাকাশের গভীরতা উন্মোচনের ইচ্ছেকে বাড়িয়ে দিয়েছিল সেই মেয়েটির মনে।

আরও পড়ুন: Ranji Trophy: রাতে অফিস করে সকালে ছুটতেন ম্যাচ খেলতে, রঞ্জিতে ব্যাটারদের ত্রাস এই ইঞ্জিনিয়ার

বর্তমানে তিনিই ডক্টর হাশিমা হাসান, কাজ করেন নাসায়। শুধু তাই নয়, বিশ্বব্রহ্মাণ্ডের অতীত রহস্য জানার উদ্দেশ্যে নাসার বিভিন্ন যুগান্তরকারী আবিষ্কারের পিছনে অন্যতম গুরুত্ব অবদান আছে ডক্টর হাশিমার। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ডেপুটি প্রোগ্রাম বিজ্ঞানী ছিলেন ডক্টর হাশিমা হাসান। তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দূরবর্তী বিভিন্ন গ্যালাক্সির অভূতপূর্বপূর্ব ছবি প্রকাশে এবং এর ফলে মহাকাশের বিভিন্ন উপাদানের গঠন বুঝতে সাধারণ মানুষের সুবিধা হয়েছিল।

আরও পড়ুন: TMC on INDIA Convenor post: ‘আহ্বায়ক ইস্যুতে মমতার অবস্থান স্পষ্ট’, নীতীশের পদ প্রত্যাখ্যানের পর বলল তৃণমূল

ডক্টর হাশিমা হাসানের উচ্চশিক্ষা শুরু হয়েছিল ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। ১৯৭৬ সালে ওই বিশ্ববিদ্যালয় থেকে তিনি তাত্ত্বিক নিউক্লিয় পদার্থ বিজ্ঞানে ডক্টরেট উপাধি পান। ডক্টরেট উপাধি পাওয়ার পর তিনি কিছুদিন গবেষণা করেছিলেন এবং তারপর তিনি নিউক্লিয় পদার্থবিদ্যা ও পরিবেশ বিজ্ঞানের শিক্ষক হিসেবেও কাজ করেছেন। উল্লেখযোগ্যভাবে, স্পেস টেলিস্কোপ বিজ্ঞান সংস্থায় ওনার দক্ষতা NASA-তে তার  ট্রান্সফারের পথ প্রশস্ত করেছে, যেখানে তিনি হাবল স্পেস টেলিস্কোপে অপটিক্যাল ত্রুটির সমাধান করেছিলেন।

নিজের জীবনের কথা বলতে বলতে ডক্টর হাশিমা তার ষষ্ঠ শ্রেণির একটি গুরুত্বপূর্ণ মুহূর্তের কথা উল্লেখ করেন যেখানে তার শিক্ষকের কথা শুনেই তিনি বিজ্ঞান পড়তে উৎসাহী হয়েছিলেন। তাঁর পরিবারে অনেকেই উচ্চশিক্ষিত, যেমন কাকা-কাকিমা দুজনেই গবেষক হওয়ায়, হাশিমা বিজ্ঞান নিয়ে পড়ার প্রয়োজনীয় অনুপ্রেরণা ও পরামর্শ আত্মীয়-স্বজনদের কাছেই পেয়েছিলেন। এটি পরিশ্রম, পারিবারিক অনুপ্রেরণা এবং জ্ঞানের নিরলস সাধনার অসামান্য কাহিনি। এই সমস্ত কিছুই ডাঃ হাসানকে মহাজাগতিক রহস্য উদঘাটনে উৎসাহ প্রদান করেছিল।

টেকটক খবর

Latest News

এই ৫ দিনে হবে না কোনও শুভ কাজ, মে মাসে দ্বিতীয়বারের মতো পালিত হতে চলেছে পঞ্চক কী কারণে ভেঙে পড়েছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার? জানাল ইরান রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.