বাংলা নিউজ > টেকটক > Who is OpenAI's new CEO: স্যাম অল্টম্যানের অপসারণে OpenAI-এর অন্তরবর্তী CEO হলেন মীরা মূরতি, কে তিনি?

Who is OpenAI's new CEO: স্যাম অল্টম্যানের অপসারণে OpenAI-এর অন্তরবর্তী CEO হলেন মীরা মূরতি, কে তিনি?

মীরা মূরতি (AFP)

প্রায় একবছর আগে বিশ্বে ঝড় তুলে আত্মপ্রকাশ ঘটিয়েছিল চ্যাটজিপিটি। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবক্সটি তৈরি করেছিল ওপেনএআই নামক এই সংস্থা। সেই ওপেনএআই-এর বোর্ডই সংস্থার সিইও স্যাম অল্টম্যানকে সরিয়ে দিল পদ থেকে। এরপরই অন্তরবর্তী সিইও হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সংস্থার সিটিও মীরা মূরতিকে।

সবাইকে হতবাক করে স্যাম অল্টম্যানকে ওপেনএআই-এর সিইও পদ থেকে অপসারণ করেছে সংস্থার বোর্ড। এরপরই অন্তরবর্তী সিইও হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সংস্থার চিফ টেকনোলজিকাল অফিসার মীরা মূরতিকে। কে এই মীরা? রিপোর্ট অনুযায়ী, অ্যালবেনিয়ায় জন্ম মীরার। তাঁর মা-বাবাও সেই দেশেরই। পরে কানাডায় পড়াশোনা করেন তিনি। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পাশ করেন। ডার্টমুথ কলেজে স্নাতকের পড়াশোনা করার সময় একটি হাইব্রিড রিঅ্যাক্টর তৈরি করে অনেককে অবাক করে দিয়েছিলেন তিনি। পড়াশোনা করার সময়ই গোল্মম্যান শ্যাকস-এর মতো সংস্থায় ইন্টার্নশিপ করেছিলেন চিনি।

২০১৮ সালে ওপেনএআই-তে যোগ দিয়েছিলেন মীরা। তার আগে তিনি টেসলায় কাজ করতেন। সেখানে মডেল এক্স গাড়িটি তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। টেসলার সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার হিসেবে তিনবছর কাজ করেছিলেন মীরা। পরে ২০১৮ সালে তিনি সংস্থা বদল করেন। সেই থেকে তিনি ওপেনএআই-তে আছেন। গতবছরই তাঁকে ওপেনএআই-এর সিটিও করা হয়েছিল। এই আবহে সংস্থায় দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতার কারণেই অন্তরবর্তীকালীন ভাবে তাঁকে সংস্থার প্রধান পদে বসানো হয়েছে। এই পরিস্থিতিতে সংস্থার কর্মীদের হতবুদ্ধি না হয়ে কাজ চালিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন মীরা।

সংস্থার সিইও-র দায়িত্ব গ্রহণ করে কর্মীদের উদ্দেশে একটি মেমো লেখেন মীরা। তাতে তাঁর বক্তব্য, 'আমরা এখন একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে রয়েছি। আমাদের এই টুল ব্যাপকভাবে গৃহীত হচ্ছে। ডেভেলপাররা সক্রিয়ভাবে আমাদের প্ল্যাটফর্মে কাজ করছে এবং নানান জিনিস তৈরি করছেন এবং নীতিনির্ধারকরা এই সিস্টেমগুলিকে নিয়ন্ত্রণ করার সর্বোত্তম উপায়গুলি নিয়ে আলোচনা করছেন। আমাদের তাই এগিয়ে যেতে হবে। ভবিষ্যতের জন্য একটি সুযোগ আমাদের সামনে রয়েছে। সেখানে যাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এমন ভাবে তৈরি করা হয় যা ভালোর জন্যই ব্যবহার করা হয়।' এদিকে মীরা জানান, ওপেনএআই-এর সবথেকে বড় বিনিয়োগকারী সংস্থা মাইক্রোসফটের সঙ্গে তাদের জুটি অক্ষত থাকবে।

উল্লেখ্য, প্রায় একবছর আগে বিশ্বে ঝড় তুলে আত্মপ্রকাশ ঘটিয়েছিল চ্যাটজিপিটি। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবক্সটি তৈরি করেছিল ওপেনএআই নামক এই সংস্থা। সেই ওপেনএআই-এর বোর্ডই সংস্থার সিইও স্যাম অল্টম্যানকে সরিয়ে দিল পদ থেকে। মাইক্রোসফটের বিনিয়োগ প্রাপ্ত সংস্থার বোর্ডটি স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়ার পর বিবৃতিতে বলে, ওপেনএআই-কে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে স্য়াম অল্টম্যানের ওপর আর ভরসা করা যাচ্ছে না। এদিকে এই ঘটনার পরই চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা তথা সংস্থার প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান নিজে থেকেই পদত্যাগ করেন। মীরার মেমোতে অবশ্য স্যাম বা গ্রেগের উল্লেখ ছিল না। 

টেকটক খবর

Latest News

'অনেক ভাবনা আছে…', ৭ দিন ধরে চলবে রূপসার বিয়ের উৎসব! দিদির মঞ্চে ফাঁস পরিকল্পনা বাংলায় BJP সর্বোচ্চ কত আসনে জিততে পারে? শাহেরই ‘অঙ্ক' কষে বলে দিলেন অভিষেক! সম্পর্কের ক্ষেত্রে কাদের আজ সতর্ক থাকতে হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.