বাংলা নিউজ > দেখতেই হবে > ঘরে বাইরে > সংগ্রাম সবে শুরু হবে কৃষি আইন প্রত্যাহার হলে, ভাইরাল খলিস্তানপন্থী নেতার ভিডিও

সংগ্রাম সবে শুরু হবে কৃষি আইন প্রত্যাহার হলে, ভাইরাল খলিস্তানপন্থী নেতার ভিডিও

কৃষি আন্দোলনে যে উস্কানি দিচ্ছে খলিস্তানপন্থীরা, তার প্রমাণ প্রকাশ্যে এল। একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশনের নেতা মো ধালিওয়াল বলছে যে যদি চাষী আইন কাল প্রত্যাহার করা হয়, তাহলে সবে সংগ্রাম শুরু হবে। সে বলে যে অনেকে অনেক পতাকা বহন করছে, কিন্তু বাস্তবে সবাই একই পতাকার নিচে আছে। জানা যাচ্ছে গ্রিটা থুনবার্গ সোশ্যাল মিডিয়ায় যে টুলকিট শেয়ার করেছিলেন, চাষী আন্দোলনকে তীব্রতর করার জন্য, সেটি এই মো ধালিওয়ালের তৈরি করা। ভারতীয় সরকারের তরফ থেকে বারবার প্রতিবাদের মধ্যে খলিস্তানি সমর্থকদের মিশে থাকার কথা তুলে ধরা হয়েছে। এমনকী সুপ্রিম কোর্টেও সেই কথা বলে আদালত। 

ভিডিওতে ধালিওয়াল তরুণদের উদ্দেশ্যে বলে যে সরকার বলার চেষ্টা করছে যে তোমরা পঞ্জাব থেকে আলাদা, খলিস্তান আন্দোলন থেকে আলাদা, কিন্তু সেটা নয়। ২৬ জানুয়ারি ভারতীয় কনসুলেটের সামনে হওয়া বিক্ষোভে এই কথা ধালিওয়াল বলে, তেমনটাই জানা যাচ্ছে। তবে এই ভিডিওর সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস। 

সে বলে যে খলিস্তানিরা এই চাষী আন্দোলন নিয়ে এত আবেগপ্রবণ কারণ ১৯৭০ সালেই এরকম যে হবে, সেটা তারা বুঝেছিল। এই জন্যই স্বাধীন ভূখণ্ডের দাবি করা হয়েছিল। তরুণদের উদ্দেশ্যে ধালিওয়াল বলে যে নিজেদের চোখ ও হৃদয় বন্ধ করে রেখো না খলিস্তান শব্দটির প্রতি। পঞ্জাবের স্বাধীনতা তাদের লক্ষ্য, ধালিওয়াল ওই ভিডিওতে দাবি করে। 

গ্রেটার শেয়ার করা টুলকিটের স্রষ্টার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুলিশ। সেই পরিপ্রক্ষিতেই এই ভিডিওটি তদন্ত করে দেখা হচ্ছে। এই নিয়ে মো ধালিওয়াল কোনও প্রতিক্রিয়া দেয়নি। তার তরফ থেকে বিবৃতি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।