বাড়ি > দেখতেই হবে > ঘরে বাইরে > এবার আমেরিকা ও ফ্রান্স থেকে আসা, যাওয়া যাবে, জানাল কেন্দ্র

এবার আমেরিকা ও ফ্রান্স থেকে আসা, যাওয়া যাবে, জানাল কেন্দ্র

কোভিডের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। এতদিন শুধু বন্দে ভারত মিশনের আওতায় বিদেশ থেকে ফ্লাইট আসছিল দেশে। এবার স্বাভাবিক পরিষেবা চালুর দিকে প্রথম পদক্ষেপ নিল কেন্দ্র। 

এদিন অসামরিক পরিবহণ দফতরের মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন যে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করা হচ্ছে প্লেন চালানোর জন্য, যার পোশাকি নাম এয়ার বাবল। ইতিমধ্যেই আমেরিকা ও ফ্রান্সের সঙ্গে বাবল তৈরী হয়েছে, কথা চলতে ব্রিটেনের সঙ্গেও। 

এয়ার ফ্রান্স ১৮ জুলাই থেকে পয়লা অগস্টের মধ্যে ২৮টি ফ্লাইট চালাবে প্যারিস থেকে দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরুতে। ইউনাইটেড এয়ারলাইন্স ১৭ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ১৮ ফ্লাইট চালাবে। এগুলি মূলত দিল্লি থেকে নেয়ার্ক ও দিল্লি থেকে সান ফ্রান্সিসকোর মধ্যে চলবে। 

ইউকে-র সঙ্গে বাবল তৈরী হলে দিল্লি ও লন্ডনের মধ্যে দিনে দুটি করে ফ্লাইট চলবে বলে তিনি জানান। জার্মানির লুফথানসার সঙ্গেও চূড়ান্ত পর্যায়ের কথা চলছে। 

এর আগে শুধু সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে এয়ার বাবল করেছিল ভারত। এতে দুই দেশের মধ্যে নির্দিষ্ট বিধিনিষেধ মেনে চুক্তি হয় যাতে এক দেশ থেকে অন্য দেশে বিমান যেতে পারে। হরদীপ পুরী বলেন অনেক দেশ থেকে এয়ার বাবলের আর্জি এলেও তারা এই নিয়ে সতর্কতা অবলম্বন করছেন। 

ঘরোয়া বিমান পরিষেবা প্রসঙ্গে মন্ত্রী যে তিনি আশা করছেন দিওয়ালির মধ্যে চাহিদা ৫৫-৬০ শতাংশ অবধি পৌঁছে যাবে। তবে যতটা আশা করা হয়েছিল ততটা এখনও লোক হচ্ছে না, সেটা স্বীকার করেন তিনি।  কোভিডের আগের ক্যাপাসিটির ৫০ শতাংশ অবধি যেতে পারলে আন্তর্জাতিক বিমান ধারাবাহিক  ভাবে চালাবে সরকার বলেও জানান তিনি।