বাংলা নিউজ > দেখতেই হবে > ঘরে বাইরে > এবার আমেরিকা ও ফ্রান্স থেকে আসা, যাওয়া যাবে, জানাল কেন্দ্র

এবার আমেরিকা ও ফ্রান্স থেকে আসা, যাওয়া যাবে, জানাল কেন্দ্র

কোভিডের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। এতদিন শুধু বন্দে ভারত মিশনের আওতায় বিদেশ থেকে ফ্লাইট আসছিল দেশে। এবার স্বাভাবিক পরিষেবা চালুর দিকে প্রথম পদক্ষেপ নিল কেন্দ্র। 

এদিন অসামরিক পরিবহণ দফতরের মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন যে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করা হচ্ছে প্লেন চালানোর জন্য, যার পোশাকি নাম এয়ার বাবল। ইতিমধ্যেই আমেরিকা ও ফ্রান্সের সঙ্গে বাবল তৈরী হয়েছে, কথা চলতে ব্রিটেনের সঙ্গেও। 

এয়ার ফ্রান্স ১৮ জুলাই থেকে পয়লা অগস্টের মধ্যে ২৮টি ফ্লাইট চালাবে প্যারিস থেকে দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরুতে। ইউনাইটেড এয়ারলাইন্স ১৭ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ১৮ ফ্লাইট চালাবে। এগুলি মূলত দিল্লি থেকে নেয়ার্ক ও দিল্লি থেকে সান ফ্রান্সিসকোর মধ্যে চলবে। 

ইউকে-র সঙ্গে বাবল তৈরী হলে দিল্লি ও লন্ডনের মধ্যে দিনে দুটি করে ফ্লাইট চলবে বলে তিনি জানান। জার্মানির লুফথানসার সঙ্গেও চূড়ান্ত পর্যায়ের কথা চলছে। 

এর আগে শুধু সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে এয়ার বাবল করেছিল ভারত। এতে দুই দেশের মধ্যে নির্দিষ্ট বিধিনিষেধ মেনে চুক্তি হয় যাতে এক দেশ থেকে অন্য দেশে বিমান যেতে পারে। হরদীপ পুরী বলেন অনেক দেশ থেকে এয়ার বাবলের আর্জি এলেও তারা এই নিয়ে সতর্কতা অবলম্বন করছেন। 

ঘরোয়া বিমান পরিষেবা প্রসঙ্গে মন্ত্রী যে তিনি আশা করছেন দিওয়ালির মধ্যে চাহিদা ৫৫-৬০ শতাংশ অবধি পৌঁছে যাবে। তবে যতটা আশা করা হয়েছিল ততটা এখনও লোক হচ্ছে না, সেটা স্বীকার করেন তিনি।  কোভিডের আগের ক্যাপাসিটির ৫০ শতাংশ অবধি যেতে পারলে আন্তর্জাতিক বিমান ধারাবাহিক  ভাবে চালাবে সরকার বলেও জানান তিনি। 

 

Latest News

গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী? IPL 2024: প্লে অফ শুরুর আগে দেখে নেওয়া যাক কমলা ও বেগুনি টুপির দৌড়ে কারা এগিয়ে ‘শেষ হয়ে গিয়েছে…’! আদৃত-কৌশাম্বির বিয়েতে না আসা, প্রথমবার মুখ খুললেন সৌমিতৃষা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.