বাংলা নিউজ > ভাগ্যলিপি > Charak puja 2023: কবে পড়েছে এবছরের চড়ক পুজো? জেনে নিন পুজোর দিনক্ষণ ও শুভ সময়

Charak puja 2023: কবে পড়েছে এবছরের চড়ক পুজো? জেনে নিন পুজোর দিনক্ষণ ও শুভ সময়

বাংলা বছরের শুরু হয় পয়লা বৈশাখ থেকে আর বাংলা বছরের শেষ হয় সংক্রান্তির মাধ্যমে। পয়লা বৈশাখের আগের দিন থাকে চৈত্র সংক্রান্তি। এই দিন হয় চড়ক পুজো বাঙ্গালীদের অন্যতম উৎসব।

Charak puja 2023: কবে পড়েছে এই বছরের চড়ক পুজো, জেনে নিন এখান থেকে।

বাংলা বছরের শুরু হয় পয়লা বৈশাখ থেকে আর বাংলা বছরের শেষ হয় সংক্রান্তির মাধ্যমে। পয়লা বৈশাখের আগের দিন থাকে চৈত্র সংক্রান্তি। এই দিন হয় চড়ক পুজো বাঙ্গালীদের অন্যতম উৎসব। চড়ক পুজোর ঠিক আগের দিনই থাকে নীল ষষ্ঠী। নতুন বছরে প্রথম কয়েকদিন চড়ক পুজোর উৎসব চলতে থাকে।

এই বছর চড়ক পূজা ১৪ এপ্রিল শুক্রবার পড়েছে। যুগ যুগ ধরে চলে আসা চড়ক পুজোর সূচনা নিয়ে নানা রকম মতভেদ রয়েছে।

চড়ক পুজোর বেশ কিছু নিয়মকানুন রয়েছে। চড়ক পুজোর আগের দিন অর্থাৎ নীল ষষ্ঠীর দিন চড়ক গাছকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে, জলভরা একটি পাত্রে শিবের প্রতীক হিসেবে একটি লিঙ্গ স্থাপন করা হয়। এই প্রতীক শিবলিঙ্গটি বুড়ো শিব নামে পরিচিত।

বাংলায় চড়ক পুজো আরও অন্য নামেও পরিচিত যেমন শিবের গাজন গম্ভীরা পুজো ইত্যাদি নামে চড়ক পুজো হয়। চড়ক পুজো এক এক জায়গায় ভিন্ন ভিন্ন নামে প্রচলিত।

চড়ক পুজোর সময় চরক গাছের সঙ্গে ভক্তদের লোহার হুক দিয়ে বেঁধে ঘুরানোর রীতি রয়েছে এবং শরীরের অন্যান্য অঙ্গেও লোহা গেঁথে দেওয়া হয়, যা কিনা খুবই যন্ত্রনামূলক পরিস্থিতি তৈরি করে।

১৮৬৫ সালে ব্রিটিশ সরকার আইন করে এটি বন্ধ করে দিয়েছিল তবে আজও গ্রাম বাংলার চড়ক পুজো পালিত হয়। মূলত কৃষি প্রধান অঞ্চল গুলিতে এই উৎসব বেশি করে পালিত হয়।

অনেকেই সারা চৈত্র মাস ভিক্ষা করে চড়ক পুজোর আয়োজন করে। নীল পুজো চৈত্র মাসের সংক্রান্তির আগের দিন। এই উপলক্ষে বিভিন্ন জায়গায় মেলা বসে, সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আর পরের দিনই থাকে চড়ক পুজো।

লোক কথা অনুসারী ১৪৮৫ সালে সুন্দরানন্দ ঠাকুর নামে এক রাজা চড়ক পুজোর আয়োজন করেছিল। তবে চড়ক কিন্তু রাজবাড়ীর পুজো ছিল না। রাজবাড়ীর লোকেরা যদিও এই পুজোর আয়োজন করতো। এই পুজো হিন্দু ধর্মের লোকসংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত। সাধারণত পুজো করার সময় ব্রাহ্মণ সম্প্রদায়ের লোকেরা পুজো করেন। সব পূজোতেই সেরকমই নিয়ম কিন্তু চড়ক পুজোর নিয়ম একটু আলাদা শোনা যায়। চড়ক পুজোর সন্ন্যাসীরা অর্থাৎ যারা পূজারী তারা হিন্দু ধর্মের হলেও কোনও ব্রাহ্মণ পুরোহিতের প্রয়োজন পড়ে না। এই পূজোয় পৌরহিত্য করেন পতিত ব্রাহ্মণেরা। এই পুজোতে জলন্ত ছাইয়ের উপর দিয়ে হাটা কিংবা ছুড়ি বা ধারালো কোনও কিছুর উপর লাফানো, শিবের বিয়ে নিয়ে নৃত্য ইত্যাদি অনুষ্ঠিত হয়। তবে বর্তমানে অনেক অনুষ্ঠান ভয়ঙ্করতার জন্যে অপসারণ করা হয়েছে।

ভাগ্যলিপি খবর

Latest News

ইমরান সমর্থকদের মামলায় পছন্দমতো রায় পেতে পাক ATC-র বিচারককে চাপ দিচ্ছে ISI পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই আইআইটি খড়গপুরের ডেপুটি ডিরেক্টর পদে প্রথমবার কোনও মহিলা, জেনে নিন পরিচয় কলকাতায় ফের অগ্নিকাণ্ড, রুবির কাছে শপিং মলে আগুন, ধোঁয়ায় ঢাকল এলাকা রোগমুক্ত রাখবে এক কাপ চা! এর গুণাগুণে ওষুধও হার মানায় ‘শত্রু’ ভারতের ভোট প্রক্রিয়ার প্রশংসায় পাক বিরোধী দলনেতা! তুললেন কোন প্রশ্ন? কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা টানা দুই ম্যাচে হারল মনোজের হারবার ডায়মন্ডস,জিতল রাঢ় টাইগার্স দেশে আসবে নয়া ধরনের আরও ২৬টি রাফাল যুদ্ধবিমান, আলোচনা শুরু ভারত-ফ্রান্সের ১৬ জুন গঙ্গাদশহরা ২০২৪! তিথি কখন থেকে শুরু? বিরল শুভ যোগে কুম্ভ সহ বহু রাশি লাকি

T20 WC 2024

পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.