বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dajeeling District Hospital: দার্জিলিং জেলা হাসপাতালে একই দিনে দুটি মৃত্যু, সাসপেন্ড ২ চিকিৎসক, বদলি হল সুপার

Dajeeling District Hospital: দার্জিলিং জেলা হাসপাতালে একই দিনে দুটি মৃত্যু, সাসপেন্ড ২ চিকিৎসক, বদলি হল সুপার

দার্জিলিং জেলা হাসপাতাল।

এদিন দার্জিলিং জেলা হাসপাতালে সন্তান প্রসবের জন্য ভর্তি হয়েছিলেন দার্জিলিংয়ের রেলিং কাইজার এলাকার এক প্রসূতি। ১৬ নভেম্বর প্রসব যন্ত্রণা নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু, ভর্তি করার পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর সিজার করানোর জন্য অনুরোধ করেন পরিবারের সদস্যরা। 

দার্জিলিং জেলা হাসপাতালে একই দিনে দুই রোগীর মৃত্যুকে ঘিরে গাফিলতির অভিযোগ উঠেছে। এই ঘটনাকে কেন্দ্র করে দফায় দফায় বিক্ষোভ প্রতিবাদ করেন রোগী-পরিজনরা। শেষ পর্যন্ত চাপের মুখে পড়ে হাসপাতালের দুজন চিকিৎসককে গাফিলতির দায়ে সাসপেন্ড করল জেলা স্বাস্থ্য দফতর। একইসঙ্গে দার্জিলিং জেলা হাসপাতালের সুপারকেও বদলির নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার ওই হাসপাতালে এক প্রসূতির মৃত্যু হওয়ার পাশাপাশি অন্য এক গর্ভবতী মহিলার গর্ভস্থ সন্তান নষ্ট হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। তাকে ঘিরেই বিক্ষোভ দেখান রোগী পরিবারের সদস্যরা।

আরও পড়ুন: NRS–এ মরণাপন্ন যুবককে ২৪ ঘণ্টা ফেলে রাখা হল ট্রলিতে, বিনা চিকিৎসায় মৃত্যু

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এদিন দার্জিলিং জেলা হাসপাতালে সন্তান প্রসবের জন্য ভর্তি হয়েছিলেন দার্জিলিংয়ের রেলিং কাইজার এলাকার এক প্রসূতি। ১৬ নভেম্বর প্রসব যন্ত্রণা নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু, ভর্তি করার পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর সিজার করানোর জন্য অনুরোধ করেন পরিবারের সদস্যরা। কিন্তু, চিকিৎসক জানিয়ে দেন, সিজারের প্রয়োজন নেই। স্বাভাবিক নিয়মেই প্রসব সম্ভব। কিন্তু, সোমবার রাতে প্রচন্ড রক্তপাত হওয়ায় তাঁর সিজার করানো হয়। মঙ্গলবার আবার অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয় প্রসূতিকে। তারপরেই তাঁর মৃত্যু হয়। রোগী পরিবারের অভিযোগ, চিকিৎসক অনিয়মিত আসেন। চিকিৎসার গাফিলতির জন্য এরকম ঘটেছে।

অন্যদিকে, মঙ্গলবার রাতেই এক অন্তঃসত্তা মহিলা প্রসব যন্ত্রণা নিয়ে হাসপাতাকলে ভর্তি হয়েছিলেন। কিন্তু, সঠিক সময় প্রসব না হওয়ার জন্য গর্ভস্থ সন্তান নষ্ট হয়ে যায় ওই অন্তঃসত্ত্বা মহিলার। এই দুটি ঘটনাকে কেন্দ্র করে রোগী পরিবারের সদস্যরা হাসপাতালে বিক্ষোভ দেখান। পরে হাসপাতালে পৌঁছন জিটিএ’র ভাইস চেয়ারম্যান রাজেশ চৌহান। এছাড়াও ছিলেন দার্জিলিং পুরসভার চেয়ারম্যান দীপেন ঠাকুরি এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক তুলসি প্রামাণিক। রোগীর পরিবার মৃতদেহ নিতে অস্বীকার করে। তাদের দাবি, যতক্ষণ না চিকিৎসকদের শাস্তি দেওয়া হবে তারা দেহ নেবে না। এই ঘটনার পরেই দার্জিলিং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের অফিসে জরির বৈঠক বসে। সেখানে উপস্থিত ছিলেন জিটিএ’র সদস্যরা, হাসপাতাল এবং রোগী পরিবারের সদস্যরা প্রায় কয়েক ঘণ্টা ধরে বৈঠক চলে। সেখানে দুজন চিকিৎসককে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া হাসপাতালের সুপারকে বদলি করা হয়। তাছাড়া ঘটনার তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটিও গঠন হয়েছে। অবশেষে ৩১ ঘণ্টা পর রোগী পরিবার দেহ নিয়ে যায়।

জিটিএ’র তরফে অভিযোগ তোলা হয়েছে, চিকিৎসায় গাফিলতির কারণে এই ধরনের ঘটনা ঘটেছে। তাদের অভিযোগ, বর্তমানে রাজ্যের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে। কমিটি রিপোর্ট দেখার পরে পরবর্তী ব্যবস্থা নেবে। এছাড়াও, প্রসূতিদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলে জিটিএ’র তরফে জানানো হয়েছে। 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.