বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kolkata Bus Service : নির্দেশ সত্ত্বেও মানা হয়নি, অবিলম্বে ৩০০ বাস বন্ধের নির্দেশ কলকাতা হাইকোর্টের

Kolkata Bus Service : নির্দেশ সত্ত্বেও মানা হয়নি, অবিলম্বে ৩০০ বাস বন্ধের নির্দেশ কলকাতা হাইকোর্টের

অবিলম্বে ৩০০ বাস বন্ধের নির্দেশ কলকাতা হাইকোর্টের

আদালত কলকাতা পুলিশ এবং পরিবহণ দফতরকে আগামী সোমবার থেকে ওই বেআইনি গাড়িগুলির বিরুদ্ধে অভিযান শুরু নির্দেশ দিয়েছে।

২০০৪ সালে হাওড়া, ধর্মতলা ও বাবুঘাট রুটে নতুন বাসের পারমিট দেওয়াতে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। সেই নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে গত ২০ বছরে বাসের সংখ্যা দ্বিগুন হয়েছে ওই তিন রুটে। যারা জেরে ওই এলাকাগুলোতে দূষণের পরিমাণ বেশি। আবারও বিষয়টিতে হস্তক্ষেপ করল আদালত। হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্য নির্দেশ দিয়েছেন, ২০০৪ সালের পরে যে সব বাস ওই তিন রুটে চলছে, সেগুলি সবই বেআইনি।

আদালত কলকাতা পুলিশ এবং পরিবহণ দফতরকে আগামী সোমবার থেকে ওই বেআইনি গাড়িগুলির বিরুদ্ধে অভিযান শুরু নির্দেশ দিয়েছে। আদালতের নির্দেশের পর মঙ্গলবার পরিবহণ দফতর ও কলকাতা পুলিশ একটি বৈঠক করে। সেখানে বাস মালিকদেরও ডাকা হয়। তাঁদের জানিয়ে দেওয়া হয়েছে, ২০০৪ সালের পর যে সব বাস চালু করা হয়েছে, তা অবিলম্বে বন্ধ করে দিতে।

প্রসঙ্গত, হাওড়া স্টেশন চত্বর, হাওড়া ব্রিজ, বাবুঘাট এবং ধর্মতলার বাণিজ্যক এলাকায় দূষণ শহরের অন্যন্যা অঞ্চলের থেকে অনেক বেশি বলে হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই সময় বিশেষজ্ঞরা জানান, শিল্পাঞ্চল না হলেও মাত্রাতিরিক্ত বাস-মিনিবাস এলাকার দূষণের প্রধান কারণ। সেই মামলায় আদালত নির্দেশ দেয়, ওই রুটগুলিতে নতুন করে বাস-মিনিবাসের অনুমোদন দিতে পারবে না পরিবহণ দফতর। রুটে নতুন বাস চললে সেগুলিকে বেআইনি বলে ধরা হবে।

পড়ুন। মিসড কলে নয়, TMC-র আইটি সেলে সদস্য নেওয়া হচ্ছে বিশেষ শর্তে

এর পর দেখা যায় সেই নির্দেশের তোয়াক্কা না করে বাসের সংখ্যা ক্রমশ বেড়ে চলছে। ২০০৪ সালের পর ওই ৩০০টির বেশি বাস নতুন রুটে চালু হয়েছে। ফের এক আইনজীবী বিষয়টি নিয়ে মামলা করেন। 

যদিও রাজ্যের আইনজীবী আদালতে দাবি করেন, ২০০৪-এর পর নতুন কোনও বাস-মিনিবাসের রুট পারমিট দেওয়া হয়নি। পুলিশ নিয়মিত অভিযান চালায় এবং বাসগুলিকে জরিমানাও করা হয়েছে। কিন্তু আদালত এই যুক্তিতে সন্তুষ্ট হয়নি। জারিমানা দিয়েই বেআইনি বাসগুলি পার পেয়ে যাচ্ছে। আদালত বলে,  ওই রুটে বাসগুলি যাতে না চলে তা নিশ্চিত করতে হবে পরিবহণ দফতর এবং পুলিশকে।

 

 

বাংলার মুখ খবর

Latest News

তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই শাকিব-মিমির প্রেমে 'তুফান' তুলবেন চঞ্চল! কোন চরিত্রে দেখা যাবে অভিনেতাকে? কেমন কাটবে আগামিকাল? লক্ষ্মীবারে ভাগ্য প্রসন্ন হবে? জেনে নিন ২৫ এপ্রিলের রাশিফল ছিল ২৫ হাজার কোটির ব্যাঙ্ক দুর্নীতির অভিযোগ, EOWর ক্লিনচিট অজিত পত্নী সুনেত্রাকে বলেছিল, ডবল ডবল চাকরি হবে, এখন ডবল ডবল চাকরি যাচ্ছে: শুভেন্দু অধিকারী ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি 16 ওভার শেষে Delhi Capitals-র স্কোর 143/3 মমতা বন্দ্যোপাধ্যায় কি রোহিঙ্গা? প্রশ্ন অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির

Latest IPL News

ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.