বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অতিবৃষ্টিতে ব্যাপক ক্ষতি দুই মেদিনীপুরের ফসলের, ৬০ হাজার হেক্টর জমির আমন ধান নষ্ট

অতিবৃষ্টিতে ব্যাপক ক্ষতি দুই মেদিনীপুরের ফসলের, ৬০ হাজার হেক্টর জমির আমন ধান নষ্ট

আমন চাষ ক্ষতি

পশ্চিম মেদিনীপুরেও একই পরিস্থিতি তৈরি হয়েছে। এখানে প্রায় ৪১ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এখানে ৯০ শতাংশের বেশি আমন চাষের জমি আছে। বেশি ক্ষতি হয়েছে খড়্গপুরে। প্রায় ২৭ হাজার ৮০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। সবংয়ে প্রায় সাড়ে ৮ হাজার হেক্টর জমির ফসল জলের তলায় গিয়েছে। 

অতিবৃষ্টিতে ব্যাপকভাবে ফসলের ক্ষতি হয়েছে বিভিন্ন জেলায়। বানভাসী পরিস্থিতিতে ফসলের ক্ষতি হওয়ায় সবজির দাম বেড়ে গিয়েছে। এবার দুই মেদিনীপুর জেলায় ৬৩ হাজার হেক্টর জমিতে আমন চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। দুই জেলা কৃষি দফতরের রিপোর্ট এমনই। যা জেলা প্রশাসনের কাছে জমা পড়েছে। এবার সেই রিপোর্ট নবান্নে পৌঁছবে। পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুর, পাঁশকুড়া ও ময়না ব্লকে ব্যাপক ক্ষতি হয়েছে আমন চাষের। আর পশ্চিম মেদিনীপুর জেলার সবং, পিংলা, ডেবরা, নারায়ণগড় এবং ঘাটালে বড় ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও পর্যন্ত মোট ৪৫৭ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে বলে কৃষি দফতর সূত্রে খবর। তবে জেলাশাসকরা বিজ্ঞপ্তি জারি করলে ফসল বিমার আওতায় থাকা ক্ষতিগ্রস্তরা বিমার সুবিধা পাবেন।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ অক্টোবর মাসের শুরুতেই ভারী বৃষ্টি এবং ডিভিসি’‌র জল ছাড়ার জেরে দুই মেদিনীপুরে বানভাসী পরিস্থিতি তৈরি হয়। কেলেঘাই এবং কংসাবতী নদীর জল বিপদসীমার উপর চলে যায়। দুর্গাপুজোর মুখে বানভাসী পরিস্থিতিতে ত্রাণশিবিরে আশ্রয় নেয় কয়েকশো দুর্গত। ত্রাণশিবির চলতে শুরু করে। কংসাবতী নদীর জল লকগেট ভেঙে দেয়। তখন মেদিনীপুর মেন ক্যানেল দিয়ে একাধিক এলাকায় জল ঢুকে যায়। আর তাতেই ঘটে বিপত্তি। এই আবহে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় চাষবাসের। ফসল নষ্ট হয়। আমন চাষ ক্ষতিগ্রস্ত হয়।

ঠিক কী বলছে কৃষি দফতর? এই অতিবৃষ্টির জেরে হেক্টরের পর হেক্টর জমি জলের তলায় চলে যায়। এই বিষয়ে‌ জেলা কৃষি দফতরের উপ অধিকর্তা (প্রশাসন) প্রবীণ মিশ্র জানান, পূর্ব মেদিনীপুর জেলায় মোট ২২ হাজার ৭৫৩ হেক্টর আমন ধানের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর বহু পান বরজ, ফুল এবং সবজি চাষের ক্ষতি হয়েছে। বেশকিছু পোলট্রি ফার্মে জল ঢুকে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। দুর্গাপুজোর প্রাক্কালে পাঁশকুড়ায় ফুল চাষের ক্ষতি হয়েছে। এই কারণে উদ্যানপালন দফতরের মন্ত্রী অরূপ রায়ের কাছে ক্ষতিপূরণের আর্জি জানানো হয়েছে।

আরও পড়ুন:‌ ‘‌পুরনোদের কথাও শোনা দরকার’‌, দলের অন্দরে ক্ষোভের আগুন নেভাতে পথদিশা দিলীপের

আর কী জানা যাচ্ছে?‌ পশ্চিম মেদিনীপুরেও একই পরিস্থিতি তৈরি হয়েছে। এখানে প্রায় ৪১ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এখানে ৯০ শতাংশের বেশি আমন চাষের জমি আছে। বেশি ক্ষতি হয়েছে খড়্গপুরে। প্রায় ২৭ হাজার ৮০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। সবংয়ে প্রায় সাড়ে ৮ হাজার হেক্টর জমির ফসল জলের তলায় গিয়েছে। ডেবরাতেও সাড়ে ৮ হাজার হেক্টর, পিংলা ব্লকে সাড়ে ৭ হাজার হেক্টর, নারায়ণগড়ে সাড়ে তিন হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। ঘাটাল মহকুমায় প্রায় ১২ হাজার ৮০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। আর ঘাটাল ব্লকে প্রায় ৮ হাজার হেক্টর জমি জলের তলায় গিয়েছে। দাসপুর–১ ব্লকে দু’হাজার হেক্টর, চন্দ্রকোণা–১ ব্লকে এক হাজার ৭০০ হেক্টর ও চন্দ্রকোণা–২ ব্লকে ১১০০ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এক কুইন্টাল ধানের সরকারি দাম ২১৮৩ টাকা। সেখানে ফসলের ক্ষতির পরিমাণ প্রায় ৪৫৭ কোটি টাকা।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বৃহস্পতিবারের ব্রত পালন করেছেন? তাহলে জেনে নিন এই ব্রতর গুরুত্বপূর্ণ নিয়ম বিধি চার বছর পর! ওড়িশা সচিবালয়ের দরজা খুলল সাংবাদিকদের জন্য, নিষেধ করেছিল নবীন সরকার 'ডুবে আছি', শুভশ্রীকে ট্যাগ করে কেন এমন লিখলেন! রাজের পোস্ট ঘিরে রহস্য… ফাসিবাদের চরম, রাজভবনে ঢুকতে বাধা পেয়ে বললেন শুভেন্দু, রিপোর্ট তলব রাজ্যপালের T20I-তে ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট, বুমরাহকে টপকে সেরা তিনে হার্দিক বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ ইতালি যাবেন মোদী, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে হতে পারে বৈঠক ব্যর্থ হল আকাশ দীপের লড়াই, ক্যাপ্টেন সুদীপ ঘরামি জেতালেন মুর্শিদাবাদ কিংসকে বুধের ঘরে ত্রিগ্রহী যোগ, মিথুন রাশিতে তিন গ্রহের মিলনে লাভবান হবেন ৩ রাশি কিশোরীর ‘যৌন হেনস্থা’, প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জারি হল গ্রেফতারি পরোয়ানা

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.