বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কেন পড়ুয়াদের থেকে অন্য নথি? স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কড়া নির্দেশ

কেন পড়ুয়াদের থেকে অন্য নথি? স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কড়া নির্দেশ

পড়ুয়াদের কাছ থেকে জমি বা বাড়ির নথি নয়, ব্যাঙ্কগুলোকে নির্দেশ নবান্নের। ছবিটি প্রতীকী।

এ নিয়ে আগেই ব্যাঙ্ক কর্তৃপক্ষগুলোকে কড়া হুঁশিয়ারি দিয়েছিল রাজ্য সরকার।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছিল তৃণমূল। সেইমতোই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ দেওয়া হচ্ছে রাজ্যের পড়ুয়াদের। কিন্তু অনেক ক্ষেত্রেই অভিযোগ উঠছে যে বিভিন্ন ব্যাঙ্ক এই ঋণ দেওয়ার ক্ষেত্রে পড়ুয়াদের কাছ থেকে জমি বা বাড়ির দলিল চেয়ে নিচ্ছে। এ নিয়ে আগেই ব্যাঙ্ক কর্তৃপক্ষগুলোকে কড়া হুঁশিয়ারি দিয়েছিল রাজ্য সরকার। এবার আরও একবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলোকে কড়া নির্দেশ দিল নবান্ন।

রাজ্য সরকারের তরফে ব্যাঙ্কগুলোকে স্পষ্ট জানিয়ে দেওয়া হলো যে ঋণ দেওয়ার ক্ষেত্রে কোনও পড়ুয়ার কাছ থেকে জমি বা বাড়ির নথি চাওয়া যাবে না। রাজ্য সরকার যে সমস্ত নথি ঠিক করে দিয়েছে, শুধুমাত্র সেই সমস্ত নথিই নিতে পারবে ব্যাঙ্ক। তার বাইরে কোনওরকম নথি তারা নিতে পারবে না। এ নিয়ে বিভিন্ন জেলার জেলাশাসক এবং ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে ব্যাঙ্কগুলোকে এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রের খবর।

মুখ্যসচিবের বক্তব্য, রাজ্যই যেখানে গ্যারেন্টার, সেখানে কোন যুক্তিতে পড়ুয়াদের কাছ থেকে অন্যান্য নথি চাইতে পারে ব্যাঙ্ক! বৈঠকে আরও ঠিক হয়েছে যে পড়ুয়াদের পাশাপাশি তাদের অভিভাবকরাও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য ব্যাঙ্কে নথি জমা দিতে পারবেন।

আগামী বছরের ১ জানুয়ারি দিনটিকে রাজ্য সরকার ছাত্র দিবস হিসেবে পালন করবে। ওই দিন ২০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এছাড়াও স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে আগামী ৬ জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রায় ২৫,০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বন্ধ করুন