বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভারত–বাংলাদেশ সীমান্তে চোরাচালান ঠেকাতে উদ্যোগ, মৌমাছি চাষ বিএসএফের

ভারত–বাংলাদেশ সীমান্তে চোরাচালান ঠেকাতে উদ্যোগ, মৌমাছি চাষ বিএসএফের

মৌমাছির চাষ

সীমান্তে বেড়ার কাছে মৌমাছির বাক্সগুলি মাটির একটু উপরে রেখে মৌমাছি–বান্ধব ফল-ফুলের গাছ লাগানো হয়েছে। বাক্সগুলিকে প্রাকৃতিক ছায়া দেওয়া হয়েছে। যাতে মৌমাছিদের আকর্ষণের অনুকূল পরিবেশ তৈরি হয়। সীমান্তের বেড়া দিয়ে অনুপ্রবেশ এবং চোরাচালানকারীদের প্রতিরোধে সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ভারত–বাংলাদেশ সীমান্তে অপরাধ ও চোরাচালান লেগেই থাকে বলে অভিযোগ। এই নিয়ে বিএসএফের ঘাড়ে দোষ চেপে যায়। এবার এই পরিস্থিতি মোকাবিলায় মৌমাছিকে পাহারাদার হিসেবে ব্যবহার করতে চলেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (‌বিএসএফ)‌। তাই বাংলাদেশের সঙ্গে ভারতের ৪ হাজার ৯৬ কিমির সীমান্তজুড়ে মৌমাছির চাষ বসানোর উদ্যোগ নিচ্ছে বিএসএফ। এবার থেকে বিএসএফের সঙ্গে সীমান্ত পাহারা দেবে মৌমাছি। শুনতে অবাক লাগলেও এখন এটাই বাস্তব। এই কাজের ফলে সীমান্ত সুরক্ষার কাজ হবে। আবার স্থানীয়দের জীবিকার সংস্থান হবে। এক ঢিলে দুই পাখি মারা যাবে।

এদিকে বাংলার নদিয়া জেলায় বিএসএফের ৩২ ব্যাটেলিয়ান এমন উদ্যোগ নিয়েছে। ভারত–বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে বিএসএফের গুলিতে মানুষের মৃত্যুর খবর প্রায়ই মেলে। তার জেরে সাধারণ মানুষের ক্ষোভের মুখে পড়তে হয় বিএসএফকে। এই নানা কারণে বিকল্প পথ হিসেবে এমন পরিকল্পনা বেছে নিয়েছে বিএসএফ। এখন গড়ে তোলা হচ্ছে মৌমাছি বাহিনী।ভারত–বাংলাদেশের মধ্যে ৪ হাজার ৯৬ কিলোমিটারের সীমানা রয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ২,২১৭ কিলোমিটার। বিএসএফের এই প্রকল্পকে বাস্তবায়িত করতে হাত বাড়িয়েছে কেন্দ্রীয় সরকারের আয়ুষ মন্ত্রক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে ‘ভাইব্রেন্ট ভিলেজ প্রোগ্রামের’ আওতায় সীমান্তবর্তী এলাকায় মৌমাছি পালন এবং মধুর গুণগত মান পরীক্ষাকে একটি পাইলট প্রজেক্ট হিসেবে নিয়েছে ভারত সরকার।

অন্যদিকে সীমান্তের গ্রামগুলিতে অর্থনৈতিক বিকাশ ও সার্বিক উন্নয়ন ঘটবে এই প্রকল্প বাস্তবায়িত হলে মনে করছে বিএসএফ। বিএসএফ সূত্রে খবর, প্রাথমিকভাবে নদিয়ার কৃষ্ণগঞ্জ থানার ভারত–বাংলাদেশ সীমান্ত এলাকায় মৌমাছির ২০টি বাক্স তৈরি করা হয়েছে। স্থানীয় গ্রামবাসীরা সেই মৌমাছির দেখভালের পাশাপাশি মধু সংগ্রহ করবেন। তাতে আর্থিকভাবে লাভবান হবেন গ্রামবাসীরাই। এই বিষয়ে দক্ষিণবঙ্গ সীমান্তের বিএসএফের জনসংযোগ আধিকারিক ডিআইজি একে আর্য বলেন, ‘‌এই প্রকল্প সফল হলে আগামী দিনে দক্ষিণবঙ্গ সীমান্তজুড়ে কাঁটাতারে মৌমাছির বাক্স স্থাপন করা হবে। এখন ২০০ বাক্স স্থাপনের লক্ষ্য নিয়ে কাজ হচ্ছে। যার খরচ সরকার বহন করবে। সীমান্তের বেড়ার কাছে মৌমাছির বাক্স স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন:‌ তৃণমূল কংগ্রেস বিধায়কের ফেসবুক পেজে নগ্ন নারীর শরীর, হ্যাক হয়েছে দাবি শওকতের

আর কী জানা যাচ্ছে?‌ সীমান্তে বেড়ার কাছে মৌমাছির বাক্সগুলি মাটির একটু উপরে রেখে মৌমাছি–বান্ধব ফল ও ফুলের গাছ লাগানো হয়েছে। বাক্সগুলিকে প্রাকৃতিক ছায়া দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। যাতে মৌমাছিদের আকর্ষণের অনুকূল পরিবেশ তৈরি হয়। সীমান্তের বেড়া দিয়ে অনুপ্রবেশ এবং চোরাচালানকারীদের প্রতিরোধে সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্ত এলাকা দিয়ে গরু, সোনা, রুপো এবং মাদক চোরাচালানের প্রবণতা রয়েছে। এই মৌমাছিরা বেড়া কাটার চেষ্টা করা চোরাকারবারিদের প্রতিবন্ধক হবে। মৌমাছিরা বিরক্ত হলেই মৌমাছিদের ঝাঁক তাদের আক্রমণ করবে। এখন দেখার সীমান্তে চোরাচালান রুখতে বিএসএফকে কতটা সাহায্য করে মৌমাছির দল।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

গ্রীষ্মের তাপকে গায়ে মেখে সিদ্ধার্থর সঙ্গে এবার মিউনিখে মাতলেন অদিতি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: হেলমেট ছাড়াই বাইকে সওয়ার রেলমন্ত্রী ঘটনাস্থলে বাংলায় শ্যুট শেষ, এবার মধ্যপ্রদেশ ছুটছে ভুল ভুলাইয়া টিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন 'তৃতীয় বিশ্বযুদ্ধ বেশি দূরে নয়, শেষের সেদিন জুনেই…'ভারতীয় জ্যোতিষীর কথায় তোলপাড় কেন বুকে অস্বস্তি? কী হয়েছে সন্ধ্যা রায়ের, বিবৃতি দিয়ে জানাল হাসপাতাল কর্তৃপক্ষ ATP Ranking-এ কেরিয়ারের সেরা ৭১ নম্বরে সুমিত নাগাল,৬ ধাপ উঠে টপকালেন লিয়েন্ডারকে এগিয়ে থাকা কি পৃথক রসদ জোগাচ্ছে বিজেপিকে?‌ উপনির্বাচনের আগে ব্যাখ্যায় পদ্ম হিমাচল প্রদেশ: জুনে বরফে ঢেকেছে বড়লাচা পাস! মন খুলে উপভোগ করছেন পর্যটকরা সারাদিন ক্লান্তি লাগে কেন?

T20 WC 2024

পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.