বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বোলপুরে ভারত সেবাশ্রম সংঘে CBI, আশ্রমের জমিও হাতিয়ে নেওয়ার ছক কেষ্টর?
সুকন্যা মণ্ডল ও অনুব্রত মণ্ডল।

বোলপুরে ভারত সেবাশ্রম সংঘে CBI, আশ্রমের জমিও হাতিয়ে নেওয়ার ছক কেষ্টর?

  • তবে কি জোর করে আশ্রমের জমিও হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন কেষ্ট মণ্ডল? কীভাবে সেই চাপ দেওয়া হত সেটাই জানার চেষ্টা করছেন সিবিআই কর্তারা। ভারত সেবাশ্রম সংঘের মহারাজদের সঙ্গেও কথা বলছেন তাঁরা।

বীরভূমের বোলপুরে ভারত সেবাশ্রম সংঘের আশ্রমে সিবিআই আধিকারিকরা। মূলত অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে জমি কেলেঙ্কারি ও অবৈধ সম্পত্তির সংক্রান্ত অভিযোগের তদন্তে নেমে বোলপুরের আশ্রমে যান সিবিআইয়ের তদন্তকারীরা। অভিযোগ উঠছে আশ্রমের কাছে দান করা জমিও হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন অনুব্রত। রীতিমতো প্রভাব খাটিয়ে বাজার দাম থেকে অনেকটাই কমে সেই জমি হাতিয়ে নেওয়া হয়েছিল বলে অভিযোগ।

সূত্রের খবর, বোলপুরে বেশ কয়েক বিঘা জমি ভারত সেবাশ্রমের নামে ছিল। সেগুলি দানের মাধ্যমে প্রাপ্ত বলে খবর। সেই জমি অনুব্রতর কন্যার কোম্পানির নামে হস্তান্তর হয়েছিল বলে দাবি করা হচ্ছে। চাপ তৈরি করে বাজারদর থেকে অনেক কম দামে এই জমি হস্তান্তর করা হয়েছিল বলে অভিযোগ। কিন্তু দান করা জমি কেন ভারত সেবাশ্রম সংঘ অনুব্রত মণ্ডলের কন্যার কোম্পানির হাতে তুলে দিতে বাধ্য হল? এসব নিয়ে মহারাজের সঙ্গে কথা বলতে আশ্রমে যান সিবিআই কর্তারা।

প্রশ্ন উঠছে তবে কি জোর করে আশ্রমের জমিও হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন কেষ্ট মণ্ডল? কীভাবে সেই চাপ দেওয়া হত সেটাই জানার চেষ্টা করছেন সিবিআই কর্তারা। ভারত সেবাশ্রম সংঘের মহারাজদের সঙ্গেও কথা বলছেন তাঁরা। সরকারি দফতর থেকে ইতিমধ্যেই সিবিআই এনিয়ে তথ্য সংগ্রহ করেছে। তার ভিত্তিতেই তদন্ত এগোচ্ছে। 

এদিকে সূত্রের খবর অনুব্রত মণ্ডল তারা মায়ের ভক্ত বলেই পরিচিত। জেলে বসেও তিনি নাকি মা  তারার আরাধনা করছেন। এমনকী গঙ্গাসাগরে গিয়ে ভারত সেবাশ্রমে আরতিও করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনসেবায় সঙ্ঘের নাম গোটা বিশ্বজুড়ে। আর সেই সঙ্ঘের জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ বীরভূম জেলা সভাপতি অনুব্রতর বিরুদ্ধে। এই অভিযোগ ওঠার জেরে যথেষ্ট অস্বস্তিতে তৃণমূল নেতৃত্ব। 

বন্ধ করুন