বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পিঁপড়েতে ছেঁকে ধরেছিল শরীর, জঙ্গলমহল থেকে সেই অবহেলিত শিশু এবার যাবে কানাডা

পিঁপড়েতে ছেঁকে ধরেছিল শরীর, জঙ্গলমহল থেকে সেই অবহেলিত শিশু এবার যাবে কানাডা

জঙ্গলমহলের সেই অবহেলিত শিশু যাবে কানাডায়। প্রতীকী ছবি  

ঝাড়গ্রাম থেকে আপাতত কানাডায় পাড়ি দেবে ওই শিশু। কানাডার এক দম্পতি তাকে দত্তক নেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। 

হয়তো এই পৃথিবীতে তার থাকা হত না বেশিদিন। এতটাই অবহেলিত অবস্থায় পড়েছিল সে। পিঁপড়ের দল ছেঁকে ধরেছিল একরত্তি শিশুটাকে। মুখে, ঠোঁটে খুবলে নিয়েছিল। সেই শিশুকে পরম যত্নে তুলে আনা হয়েছিল জঙ্গলমহলের মানিকপাড়ার নিবেদিতা গ্রামীণ কর্মমন্দির আশ্রমে। এরপর সেখানেই শুরু হয় ওই শিশুর পরিচর্যা। এবার সেই শিশুই পাড়ি দেবে কানাডায়। কানাডার এক দম্পতি দত্তক নিতে চেয়েছে ওই কন্যাকে। প্রত্যন্ত জঙ্গলমহল থেকে সুদূর কানাডায় পাড়ি দেবে ওই অবহেলিত শিশু।

যে শিশুকে একদিন নিতান্ত অবহেলায় ফেলে রেখে চলে গিয়েছিলেন বাবা মা, সেই শিশুকেই বুকে আঁকড়ে নেবেন কানাডার দম্পতি। সেখানকার প্রাচুর্যে বড় হবে ওই সন্তান। নতুন করে দেখবে এই বিশ্বকে। বয়স মাত্র দু বছর। এবার মায়ের স্নেহ পাবে ওই ছোট্ট শিশুর। নিজের মা নন তিনি। তবুও ওই অন্য মায়ের জন্য দিন গুনছে ছোট্ট শিশু।

অপর একজন এক বছরের শিশুও পাড়ি দেবে কানাডায়। এভাবেই জঙ্গলমহলের ওই আশ্রম থেকে ছোট্ট শিশুদের কোলে তুলে নেন বিদেশি দম্পতিরা। এরপর সেখানে নিয়ে চলে যান তাঁরা। আরও আটজন শিশু এভাবেই ওই সংস্থা থেকে বিদেশে চলে যাবে। তার মধ্যে দুজন যাবে কানাডায়, একজন ইটালিতে আর একজন স্পেনে। সেই দেশের দম্পতিরাই দত্তক নিচ্ছেন তাদের।

এখান থেকে শিশু দত্তক নেওয়া ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। স্বামী-স্ত্রীর মিলিত বয়স ৯০ হলেই ০-৪ বয়সী পর্যন্ত শিশু দত্তক নেওয়া যায়। যে দম্পতির মিলিত বয়স ১০০ তারাই ৪-৮ বছর বয়সী বাচ্চা দত্তক নিতে পারবে। দম্পতি আর্থিক অবস্থাও দেখে নেওয়া হয়। সরকারি স্তরে প্রথমে আবেদন করা হয়। তারপর সবদিক খতিয়ে দেখে এই সমস্ত সন্তানকে দত্তক নেওয়ার রীতি রয়েছে।

এদিকে অনেকক্ষেত্রে দত্তক নেওয়ার সময় বাচ্চার সম্পর্কে সব কিছু দেখতে চান দম্পতিরা। অনেকে আবার জঙ্গলমহলের সন্তান শুনে ফিরে যান। এমনকী তাদের বাবা মায়েরা আদিবাসী ছিলেন কি না সেটাও প্রশ্ন করা হয়। কার্যত শিশুর জাত ধর্ম নিয়েও প্রশ্ন তোলা হয়। তবে আশ্রমে কার্যত সর্বধর্ম সমণ্বয়। সেখানে জাতপাতের বেড়া ভেঙে শিশু মানে শুধুই শিশু। তবে বিদেশ থেকে দত্তক নেওয়ার সময় জাত পাতের বিষয়টি একেবারেই দেখা হয় না। এমনকী ভিডিয়ো কলে শিশুকে দেখেও তারা নেওয়ার জন্য প্রস্তুতি নিয়ে নেয়।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পুণের রাস্তাতে মাদকে অচৈতন্য তরুণী, উদ্ধার করেন অভিনেতা রমেশ পরদেশী ফের শূন্য রানে আউট রাহানে, রঞ্জির কোয়ার্টার ফাইনালে শতরান হাতছাড়া পৃথ্বী শ-র ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘ভয়ে’ রাজ্যসভাতেই থাকছেন না! কর্ণাটক থেকে লোকসভা ভোটে লড়ার পথে জয়শংকর-সীতারামন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.