বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Lok Sabha Election 2024: দোলাচল কাটবে কবে? ৪২ আসনেই প্রার্থী তালিকা নিয়ে প্রস্তুত কংগ্রেস-সিপিএম

Lok Sabha Election 2024: দোলাচল কাটবে কবে? ৪২ আসনেই প্রার্থী তালিকা নিয়ে প্রস্তুত কংগ্রেস-সিপিএম

ধূপগুড়িতে যৌথসভায় থাকবেন সেলিম ও অধীর

বহরমপুরের সাংসদ প্রদেশ সভাপতি অধীর চৌধুরীর নাম প্রস্তাবিত। মালদহ দক্ষিণে এবার আবু হাসেম খান চৌধুরি (ডালু) অসুস্থ থাকায় তাঁর ছেলে প্রাক্তন বিধায়ক ইশা খান চৌধুরির নাম প্রস্তাব হয়েছে।

বড়ই অস্বস্তিকর পরিস্থিতি। আসন সমঝোতা নিয়ে বাম-কংগ্রেস দু'পক্ষই কেউ ঝেড়ে কাশছে না। এদিন লোকসভা ভোটের দিন এগিয়ে আসছে। তা আর অপেক্ষায় না থেকে বাম-কংগ্রেস উভয়ই ৪২ জনের তালিকা তৈরি করে ফেলল।

লোকসভার প্রার্থী তালিকা নিয়ে রবিবার বৈঠকে বসে প্রদেশ কংগ্রেস। সেই বৈঠকে উপস্থিত ছিলেন এআইসিসি-র প্রতিনিধিরা। তাঁদের হাতে ৪২ আসনের প্রার্থী তালিকা তৈরি তুলে দেওয়া হয়েছে।

কংগ্রেসের তালিকা

বহরমপুরের সাংসদ প্রদেশ সভাপতি অধীর চৌধুরীর নাম প্রস্তাবিত। মালদহ দক্ষিণে এবার আবু হাসেম খান চৌধুরি (ডালু) অসুস্থ থাকায় তাঁর ছেলে প্রাক্তন বিধায়ক ইশা খান চৌধুরির নাম প্রস্তাব হয়েছে। দার্জিলিং আসনে শঙ্কর মালাকার, পুরুলিয়ায় নেপাল মাহাতো, তমলুকে লক্ষ্মণ শেঠ, মালদহ উত্তরে হরিশচন্দ্রপুরের প্রাক্তন বিধায়ক মোস্তাক আলম, বীরভূমে মিল্টন রশিদ, রায়গঞ্জে মোহিত সেনগুপ্ত, বালুরঘাটে দলের ছাত্র পরিষদের সভাপতি সৌরভ প্রসাদ, বারাকপুরে অশোক ভট্টাচার্য, উত্তর কলকাতায় সুমন পাল অথবা রণজিৎ মুখোপাধ্যায়, যাদবপুরে দলের প্রধান মুখপাত্র সৌম্য আইচ, দক্ষিণ কলকাতায় আশুতোষ চট্টোপাধ্যায়দের নাম প্রস্তাব হয়েছে। বাম ও আইএসএফের সঙ্গে সমঝোতা হলে ডায়মন্ডহারবার আসন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকিকে ছাড়া হতে পারে। তার জায়গায় সেই আসনে সৌম্য আইচকে প্রার্থী করতে পারে দল। 

আরও পড়ুন। যে BJP-তে যোগ দিলেন, সেই দল দুর্নীতিমুক্ত? মুখ খুললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

আবার মুর্শিদাবাদ আসনে যদি সিপিএমের মহম্মদ সেলিম প্রার্থী হন, তবে,তাঁকে সমর্থন দেবে কংগ্রেস। ওই আসনে কোনও প্রার্থী দেবে না তারা। অন্য দিকে দমদম আসনটিও সিপিএমকে ছাড়াতে পারে কংগ্রেস। তবে যাই সিদ্ধান্ত করা হোক না কেন তা যেন দ্রুত করা হয় তেমনটাই চাইছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। 

আরও পড়ুন। বিজেপিতে যোগ দিচ্ছি, অনুপ্রেরণা দিয়েছে তৃণমূল, ইস্তফা দিয়েই জানালেন অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়,৭ই মার্চ ধমাকা

তালিকা প্রস্তুত সিপিএমেরও

অন্য দিকে কংগ্রেসের দোদুল্যমনতায় বিরুক্ত সিপিএম। তাই তারা কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার আগেই ৪২ আসনে প্রার্থী ঠিক করে ফেলেছে। মঙ্গলবার সিপিএম রাজ্য সম্পাদক মণ্ডলির বৈঠক রয়েছে। এই বৈঠকের পরই প্রার্থী তালিকা ঘোষণা করা হতে পারে বলে সূত্রে খবর। এআইসিসিকে প্রস্তাবিত প্রার্থী তালিকায় বেশ কিছু আসন ফাঁকা রাখা হয়েছে সিপিএমের জন্য । সূত্রের খবর, এখনও কিছু আসন কংগ্রেসের জন্য ছেড়ে রেখে সিপিএম। যদিও সিপিএমের রাজ্য সম্পাদকের দাবি,'প্রার্থী তালিকা প্রস্তুত। কংগ্রেসকে দোদুল্যমনতা থেকে বেরোতে হবে। দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে পারব না।' অর্থাৎ শেষ পর্যন্ত কংগ্রেসের উপর হালকা চাপ বজায় রাখছে সিপিএম। 

বাংলার মুখ খবর

Latest News

২০১৯-এর তুলনায় ২০২৪-এ ১ম দফায় ভোটের হার কমেছে, বাড়ানোর লক্ষ্যে নয়া কৌশল EC-র ৬০০০ ধাপ পেরিয়ে মাউন্ট তাইশানে উঠতে গলদঘর্ম চিনের মানুষ, ভাইরাল ভিডিয়ো আমন্ত্রণপত্রের সঙ্গে বিশেষ উপহার, কৌশাম্বিকে বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন আদৃত 'বেশি অন্তরঙ্গতা...' মৃত্যুবার্ষিকীতে ফিরে দেখা সত্যজিতের কালজয়ী সাক্ষাৎকার পূর্ণিমায় ২০২৪-র হনুমান জয়ন্তীতে আকাশে 'পিঙ্ক মুন'! কতক্ষণ পর্যন্ত দেখা যাবে? ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁস, CID তদন্তের নির্দেশ, স্থগিত ফল প্রকাশ, নিয়োগ ‘কংগ্রেস, SP মুসলিমদের জন্য কিছুই করেনি’ ৩ তালাক, হজের প্রসঙ্গ তুলে কটাক্ষ মোদীর ‘‌কোচবিহারে ভোট চুরি করতে গিয়েছিল বিজেপি, ধরা পড়েছে’‌, ভাতার থেকে দাবি মমতার বারবার তলবেও হাজিরা দেননি, ইডির লুক আউট সার্কুলার শাহজাহানের ভাইয়ের বিরুদ্ধে Mohun Bagan vs Odisha FC ISL Semi-Final Live: জানা গেল দু'দলের প্রথম একাদশ

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.