বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কয়েক কোটি টাকা প্রতারণার আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস, বড় সাফল্য ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের

কয়েক কোটি টাকা প্রতারণার আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস, বড় সাফল্য ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের

৬ জনকে গ্রেফতার করল ব্যারাকপুর কমিশনারেটের গোয়েন্দা বিভাগ।

এখান থেকে ১০ জনকে গ্রেফতার করা হযেছিল। এই তথ্যপ্রমাণের গুরুত্ব অনুযায়ী মামলার তদন্তভার দেওয়া হয় ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের গোয়েন্দা বিভাগকে। পুলিশ তদন্তে নেমে আরও তথ্য পায় যে, কলসেন্টারের আড়ালে আমেরিকা এবং কানাডার বহু মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোটি কোটি টাকা সাফাই করা হয়েছে।

কল সেন্টারের আড়ালে কম্পিউটার হ্যাক করে কোটি কোটি টাকা প্রতারণা করেছিল কয়েকজন যুবক বলে অভিযোগ। আর এই অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে পুলিশ। তদন্ত করে আন্তর্জাতিক প্রতারণা চক্রের হদিশ মেলে। তারপর সেই অভিযোগের জেরে দেরাদুন থেকে ৬ জনকে গ্রেফতার করল ব্যারাকপুর কমিশনারেটের গোয়েন্দা বিভাগ। আন্তর্জাতিক এই প্রতারণা চক্রের পর্দা ফাঁস করে বড় সাফল্য মিলেছে। আজ, শনিবার সাংবাদিক বৈঠক করে গোটা অপারেশনের কথা জানালেন ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের ডিসি নর্থ শ্রীহরি পান্ডে। প্রবীণ নাগরিকদের ছক করে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোটি কোটি টাকা সাফাই করে তারা। এই সাইবার জালিয়াতির পর্দাফাঁস করে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট। ধৃতদের শনিবার আদালতে পেশ করা হয়।

এদিকে পুলিশ সূত্রে খবর, গত ১৮ অক্টোবর খড়দা থানার পুলিশ একটি অবৈধ কল সেন্টারে হানা দেয়। সেখান থেকে বেশ কিছু নথি পুলিশ হাতে পেয়ে বুঝতে পারে এই প্রতারণার জাল বহুদূর পর্যন্ত ছড়িয়ে আছে। এখান থেকে ১০ জনকে গ্রেফতার করা হযেছিল। এই তথ্যপ্রমাণের গুরুত্ব অনুযায়ী মামলার তদন্তভার দেওয়া হয় ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের গোয়েন্দা বিভাগকে। পুলিশ তদন্তে নেমে আরও তথ্য পায় যে, কলসেন্টারের আড়ালে আমেরিকা এবং কানাডার বহু মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোটি কোটি টাকা সাফাই করা হয়েছে। আর এই প্রতারণার কাজ করে মূল অভিযুক্তরা চম্পট দিয়েছে।

অন্যদিকে তদন্তে নেমে ২৫ অক্টোবর ব্যারাকপুরের গোয়েন্দা বিভাগ আরও একজনকে গ্রেফতার করে। তারপর প্রত্যেককে জেরা করে আন্তর্জাতিক প্রতারণা চক্রের হদিশ পায়। সেই তথ্যের উপর ভিত্তি করেই বাকি অপারেশনটি করা হয় বলে জানিয়েছেন ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের ডিসি নর্থ শ্রীহরি পান্ডে। আজ, শনিবার ধৃতদের সামনে নিয়ে আসা হয়েছে। পুলিশ এদের আরও দফায় দফায় জিজ্ঞাসাবাদ করবে বলে সূত্রের খবর। আসলে নেপথ্যে আরও কেউ আছে কিনা তা দেখতে চাইছেন তদন্তকারী অফিসাররা।

আরও পড়ুন:‌ ‘‌ইন্ডিয়া কাল জিতবেই, বিরাট হ্যাটট্রিক করবেন’‌, দক্ষিণেশ্বরে পুজো দিয়ে দাবি মিত্র মদনের

আর কী জানা যাচ্ছে?‌ গোপন সূত্রে খবর পেয়ে গোয়েন্দা বিভাগের কয়েকজন অফিসাররা দেরাদুনে যান। সেখানের একটি বিলাসবহুল হোটেল থেকে ৬জনকে পাকড়াও করে এবং ব্যারাকপুর নিয়ে আসা হয়। এদের সঙ্গে আরও কে বা কারা জড়িত রয়েছে সেটা জানতে ১৪ দিনের পুলিশ হেফাজতের আবেদন জানিয়ে ব্যারাকপুর আদালতে তোলা হয়। ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের ডিসি নর্থ শ্রীহরি পান্ডে জানান, তিনদিন আগে উত্তরাখণ্ডের দেরাদুনে হানা দেওয়া হয়। মোট ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। বিদেশের প্রবীণ নাগরিকদের প্রলোভন দেখিয়ে তাঁদের কম্পিউটার সফটওয়্যার হ্যাক করে অ্যাকাউন্ট থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করেছে তারা। চার বছর ধরে ধৃতরা খড়দা থেকে এই প্রতারণা চক্র চালাচ্ছিল।

বাংলার মুখ খবর

Latest News

সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.