বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ছুটির দিনে জেলাশাসকদের তলব করে বৈঠক, ডেঙ্গি–ম্যালেরিয়া ঠেকাতে উদ্যোগ

ছুটির দিনে জেলাশাসকদের তলব করে বৈঠক, ডেঙ্গি–ম্যালেরিয়া ঠেকাতে উদ্যোগ

ডেঙ্গি রুখতে কাজ চলছে।

জল জমে থাকা থেকে মশা ছড়িয়ে পড়ছে। সেদিকে খেয়াল রেখে তা পরিষ্কার করার কথা বলা হয়েছে। যাতে ডেঙ্গি ও ম্যালেরিয়ার মশা জন্মাতে না পারে। ড্রোন দিয়ে নজরদারি চালাতে বলা হয়েছে। সেই পরিকাঠামোর আয়োজন করতে হবে জেলাশাসকদের। ফাঁকা জমি পড়ে থাকলে তা পরিষ্কার করতে হবে স্থানীয় প্রশাসনকেই।

রাজ্যে ডেঙ্গি, ম্যালেরিয়া এবং ভাইরাল ফিভার এখন দাপট দেখাচ্ছে। এই নিয়ে মানুষের মনে আতঙ্ক দেখা দিয়েছে। তাই উদ্ভূত পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক হল রাজ্য প্রশাসনে। আজ, রবিবার ছুটির দিনে জরুরি বৈঠক ডাকা হয় নবান্নের পক্ষ থেকে। সেখানে জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা এবং স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন বিদেশ সফরে রয়েছেন। কিন্তু রাজ্যের পরিস্থিতি যেন উদ্বেগজনক না হয় তাই এই জরুরি বৈঠক বলে খবর। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও এখন বিদেশে। তাই প্রশাসনিক সব কাজই স্বরাষ্ট্রসচিব দেখছেন।

ঠিক কী হল বৈঠকে?‌ এদিকে নবান্ন সূত্রে খবর, স্বরাষ্ট্রসচিব এই বৈঠকে জেলাশাসকদের কাছে জানতে চান, ডেঙ্গি এবং ম্যালেরিয়া প্রতিরোধে প্রশাসন কেমন পদক্ষেপ করেছে। আর কোন পদক্ষেপ করা দরকার সেটাও জানতে চান। জেলাশাসকদের সঙ্গে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকরাও ছিলেন। তাঁদের কাছে ডেঙ্গি নিয়ে রিপোর্ট নেন স্বরাষ্ট্রসচিব। জেলার স্বাস্থ্য পরিকাঠামো নিয়েও নানা কথা জানতে চান বিপি গোপালিকা। ডেঙ্গি মোকাবিলা নিয়ে বিস্তারিত জানতে চান স্বরাষ্ট্রসচিব। সেখানে সমস্ত কিছু তুলে ধরা হয়। ডেঙ্গি যাতে না হয় তার জন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে।

কোন জেলাগুলিতে উদ্বেগ বেড়েছে?‌ অন্যদিকে বেশ কয়েকটি জেলার ডেঙ্গি এবং ম্যালেরিয়ার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রসচিব এবং স্বাস্থ্যসচিব। সেই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। আলোচনায় উঠে এসেছে হুগলি, হাওড়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মালদা ও মুর্শিদাবাদে ডেঙ্গি–ম্যালিরিয়ার প্রকোপ বেশি। যা উদ্বেগের কারণ। তাই এই জেলাগুলির উপর বাড়তি নজরদারি চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গি–ম্যালেরিয়ার রুখতে প্রত্যেক জেলায় গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতির সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনকে এই নির্দেশ আজ দেওয়া হয়। তবে পুরসভা এলাকায় ওয়ার্ড কমিটিগুলিকে প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন:‌ ‘‌এখন চাকরির কিছুটা সংকট রয়েছে’‌, উদয়নের মন্তব্যে অস্বস্তিতে পড়ল তৃণমূল

আর কী জানা যাচ্ছে?‌ জল জমে থাকা থেকে মশা ছড়িয়ে পড়ছে। সেদিকে খেয়াল রেখে তা পরিষ্কার করার কথা বলা হয়েছে। যাতে ডেঙ্গি ও ম্যালেরিয়ার মশা জন্মাতে না পারে। ড্রোন দিয়ে নজরদারি চালাতে বলা হয়েছে। সেই পরিকাঠামোর আয়োজন করতে হবে জেলাশাসকদের। ফাঁকা জমি পড়ে থাকলে তা পরিষ্কার করতে হবে স্থানীয় প্রশাসনকেই। পুকুরে নোংরা বা কচুরিপানা জমতে দেওয়া যাবে না। আর এসব কাজের রিপোর্ট নবান্নকে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। দুর্গাপুজোর প্রাক্কালে যাতে ভয়াবহ আকার না নেয় ডেঙ্গি–ম্যালেরিয়া তার জন্যই এই বৈঠক বলে সূত্রের খবর।

বাংলার মুখ খবর

Latest News

বরের চরিত্র পরীক্ষা করতে একী ভিডিয়ো দেখালেন পর্দার 'নন্দিনী', 'অভি'র উত্তর… সাদা লেহেঙ্গায় মোহময়ী, দর্শনা বলছেন, 'আমাকে জাজ করবেন না...' প্রেসারের জন্য নুন খাওয়া ছেড়ে দিয়েছেন? ডেকে নিয়ে আসছেন অন্য আর এক বিপদ মেঘালয় ঘুরে গুয়াহাটিতে, গলায় গাঁদার মালা! কামাখ্যায় স্বর্ণেন্দু-শ্রুতি মাত্র ১৬ বছরেই মাউন্ট এভারেস্টের শিখর জয়! নজির গড়লেন কামিয়া কার্তিকেয়ান বেরোল ত্রিপুরার রেজাল্ট, মাধ্যমিকে বাড়ল পাশের হার, উচ্চমাধ্যমিকে ২ বছরে কমল ১৫% ‘‌আমি রাজ্যসভার পদ থেকে ইস্তফা দেব না’‌, আপ নেতৃত্বকে চ্যালেঞ্জ ছুঁড়লেন স্বাতী ফুশিয়া পিংক লেহেঙ্গায় মোহময়ী রূপে ধরা দিলেন ‘ধক ধক গার্ল’ -দেখুন ছবি স্ত্রীকে চাকরি করতে দেবে না, হাত কেটে ফেলেন স্বামী! রেণুর গল্পে শিউরে উঠলেন রচনা ভোটের হার কমেছে ৬৩% আসনে, ২০১৯-র থেকে মোট ভোট কমেছে ৮৮ সিটে, বাংলায় কী অবস্থা?

Latest IPL News

IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.