বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবে হলদিয়ার আইওসিতে মৃত শ্রমিকদের পরিবার
মঙ্গলবার হলদিয়ায় IOC-র শোধনাগারে ভয়াবহ আগুন লাগে। ফাইল ছবি। (ANI)
মঙ্গলবার হলদিয়ায় IOC-র শোধনাগারে ভয়াবহ আগুন লাগে। ফাইল ছবি। (ANI)

৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবে হলদিয়ার আইওসিতে মৃত শ্রমিকদের পরিবার

বিক্ষভের মুখে পড়ে অবশেষে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল তিন সংস্থা। হলদিয়ার ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন, ঠিকাদার সংস্থা এবং বীমা সংস্থা মৃত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে।

হলদিয়ার আইওসিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছিল ৩ শ্রমিকের। এখনও হাসপাতালে চিকিৎসা চলছে ৪৮ জনের। এই ঘটনার পরেই আইওসির গেটে দফায় দফায় বিক্ষোভ করে শ্রমিক সংগঠন। বিক্ষভের মুখে পড়ে অবশেষে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল তিন সংস্থা। হলদিয়ার ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন, ঠিকাদার সংস্থা এবং বীমা সংস্থা মৃত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে।

জানা যাচ্ছে, আইওসি ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে প্রতিটি মৃত শ্রমিকের পরিবারকে। কর্মীরা যে ঠিকাদার সংস্থার অধীনে কাজ করতেন সেই সংস্থা দেবে ৫ লক্ষ টাকা এবং বীমা সংস্থা দেবে ১৫ লক্ষ টাকা। সবমিলিয়ে প্রতিটি মৃত শ্রমিকের পরিবার পাবে ৩০ লক্ষ টাকা। স্বজন হারানোর বেদনাকে কখনই অর্থ দিয়ে কমানো সম্ভব নয়। তবে এর ফলে পরিবারের লোকেরা উপকৃত হবেন বলে দাবি করেছেন সংস্থার কর্তারা।

মঙ্গলবার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল হলদিয়ার আইওসিতে। ওয়েল্ডিংয়ের কাজ চলার সময় আচমকায় আগুনের ফুলকি গিয়ে পড়ে ন্যাপথা ইউনিটে। তাতেই ভয়াবহ বিস্ফোরণে আগুন ছড়িয়ে পড়ে। প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। সেখান থেকে বেরিয়ে আসতে পারেননি শ্রমিকরা। সঙ্গে সঙ্গে ৩ জনের মৃত্যু হয়। ৪৮ জন বেঁচে গেলেও এখনও বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক রয়েছে। ঘটনায় সদনা কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রশ্ন উঠতে শুরুর করে। শাট ডাউন থাকা সত্ত্বেও সেখানে কীভাবে কাজ চলছিল? সেই প্রশ্ন তুলে দফায় দফায় বিক্ষোভ করেন শ্রমিকরা। তবে বৃহস্পতিবার থেকে কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরেছে আইওসি।

বন্ধ করুন