বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পুজো আসছে, ডুয়ার্সের জঙ্গল কি খুলবে?
পুজোর আগে ডুয়ার্সের জঙ্গল খোলার আশায় শুরু হয়েছে প্রস্তুতি (সংগৃহীত)
পুজোর আগে ডুয়ার্সের জঙ্গল খোলার আশায় শুরু হয়েছে প্রস্তুতি (সংগৃহীত)

পুজো আসছে, ডুয়ার্সের জঙ্গল কি খুলবে?

  • নিয়ম মেনে ১৬ই সেপ্টেম্বর জঙ্গল পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়। কিন্তু এবার সেই নিয়ম মেনে জঙ্গল খোলা হবে কি না তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

আর কয়েকটা দিন পরেই দুর্গাপুজো। আর পুজোর ছুটি মানেই পাহাড়ে, জঙ্গলে, নিরিবিলিতে একটু কাটিয়ে আসা। অনেকেই পুজোর ছুটিতে জঙ্গলে ঘুরতে যান। ডুয়ার্সের জঙ্গলের সবুজ পরিবেশ যাবতীয় ক্লান্তিকে থেকে মুক্ত করে দেয়। কিন্তু সেই ডুয়ার্সের জঙ্গল খোলা নিয়ে এখনও কোনও সিদ্ধান্তই হয়নি। তবুও বনদফতর জঙ্গল খোলার ব্যাপারে যাবতীয় প্রস্তুতি নিয়ে রাখছে। গরুমারা বন্যপ্রাণ বিভাগ সূত্রে খবর, পর্যটকদের জন্য জঙ্গল খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত ওপরমহল থেকে জানানো হয়নি। তবে জঙ্গল খোলার ব্যাপারে যাবতীয় প্রস্তুতি রাখা হচ্ছে। এদিকে নিয়ম অনুসারে বর্ষার তিনমাস জঙ্গল বন্ধ থাকে। এরপর নিয়ম মেনে ১৬ই সেপ্টেম্বর জঙ্গল পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়। কিন্তু এবার সেই নিয়ম মেনে জঙ্গল খোলা হবে কি না তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

বনদফতর সূত্রে জানা গিয়েছে গতবছর মার্চ মাসে করোনা পরিস্থিতির জেরে জঙ্গল বন্ধ রাখা হয়েছিল। এরপর পুজোর আগে গত সেপ্টেম্বরে জঙ্গল খুলে দেওয়া হয়। এদিকে এবছরের মে মাস থেকে ফের পর্যটকদের জন্য ডুয়ার্সের জঙ্গলের দরজা বন্ধ করে দেওয়া হয়। এদিকে জঙ্গলকে কেন্দ্র করে ডুয়ার্সে পর্যটন ব্যবসার প্রসার ঘটেছে। প্রচুর পর্যটক জঙ্গলে বেড়াতে আসেন। জিপসি গাড়ি, গাইড, হোটেল মিলিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্তত দেড় লক্ষ মানুষ এই পর্যটনের সঙ্গে যুক্ত রয়েছেন। নানা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন তাঁরা। পুজোর আগে জঙ্গল খোলার আশায় দিন গুনছেন তাঁরাও। 

 

 

বন্ধ করুন