বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রেশন দুর্নীতির পরেই সতর্ক রাজ্য, রাইস মিলগুলিতে কড়া নজরদারির নির্দেশ

রেশন দুর্নীতির পরেই সতর্ক রাজ্য, রাইস মিলগুলিতে কড়া নজরদারির নির্দেশ

রাইস মিলগুলির উপর নজরদারের নির্দেশ। (HT_PRINT)

এবার রাইস মিলের হিসেব পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখবেন আধিকারিকরা। সাধারণত রাজ্য সরকার কৃষকদের কাছ থেকে ধান কিনে সরাসরি তা পাঠিয়ে দেয় রাইস মিলে। সেই চাল সরকারকে সরবরাহ করা হচ্ছে নাকি বাজারে পাচার করা হচ্ছে? তার উপরেও নজরদারি চালানো হবে।

রেশন দুর্নীতিতে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সামনে লোকসভা নির্বাচন। তার আগে এই দুর্নীতিতে স্বাভাবিকভাবেই চরম অস্বস্তিতে রয়েছে রাজ্য। তাই ভোটের আগে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য এবার রাইস মিলগুলির উপর নজর রাখবে রাজ্য সরকার। বিশেষ করে রাইস মিলগুলিতে কত কত ধান ঢুকছে? সেই পরিমাণে চাল সরবরাহ করা হচ্ছে কিনা? নির্দিষ্ট সময়ের মধ্যে চাল রাজ্য সরকারকে সরবরাহ করা হচ্ছে কিনা? তা খতিয়ে দেখবে খাদ্য দফতর।

আরও পড়ুন: চুরির আটা বেচে ৫০৪ কোটি কামিয়েছে বাকিবুর, চার্জশিটে জানাল ইডি

খাদ্য দফতরের নির্দেশ অনুযায়ী, এবার রাইস মিলের হিসেব পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখবেন আধিকারিকরা। সাধারণত রাজ্য সরকার কৃষকদের কাছ থেকে ধান কিনে সরাসরি তা পাঠিয়ে দেয় রাইস মিলে। সেই চাল সরকারকে সরবরাহ করা হচ্ছে নাকি বাজারে পাচার করা হচ্ছে? তার উপরেও নজরদারি চালানো হবে। সম্প্রতি অনেক রাইস মিলের বিরুদ্ধে অসাধু আচরণের অভিযোগ সামনে এসেছে। মূলত সেই কারণে এই পদক্ষেপ রাজ্য সরকারের। খাদ্য দফতরের নির্দেশে জানানো হয়েছে রাইস মিলে ধান ঢোকার ১৫দিনের চাল রাজ্য সরকারকে সরবরাহ করতে হবে। চলতি মরশুমে ডিসেম্বরের মধ্যেই যে সমস্ত রাইস মিলে ধান ঢুকেছে তাদের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে রেশনের চাল সরবরাহ করতে বলা হয়েছে। এর পাশাপাশি নিয়ম মেনে চাল সরবরাহ করা হচ্ছে কিনা তার উপরে নজদারি চালানো হবে। এর জন্য অনলাইন সিস্টেম চালু হচ্ছে। তাতে প্রতিদিনকার হিসেব খতিয়ে দেখা হবে।

এর পাশাপাশি চাষিদের কাছ থেকে ধান সংগ্রহের কাজেও যাতে কোনও রকমের সমস্যা তৈরি না হয় তার জন্য আধিকারিকদের বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে। কৃষকরা যাতে ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে আগ্রহী হন সেই বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। চলতি মরশুমে এখনও পর্যন্ত যে পরিমাণ ধান সংগ্রহ হয়েছে তাতে চাষিরা মাথাপিছু ৩০ কুইন্টালেরও কম ধান বিক্রি করেছে সরকারকে। সেক্ষেত্রে ধান বিক্রি আরও বাড়াতে আগ্রহী করে তোলার জন্য শিবিরের সংখ্যা বাড়তে বলা হয়েছে। উল্লেখ্য , চাষিদের যাতে কেউ ঠকাতে না পারে তার জন্য ফেব্রুয়ারি মাস থেকে চাষিদের কাছ থেকে যে ধান সংগ্রহ করা হবে তা ইন্টিগ্রেটেড ওয়েয়িং মেশিনে মাপা হবে।

বাংলার মুখ খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 9 ওভার শেষে South Africa-র স্কোর 67/3 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.