বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Gas pipeline: জলপাইগুড়ি থেকে গ্যাংটক পর্যন্ত যাবে গ্যাসের পাইপলাইন, শুরু সমীক্ষার কাজ

Gas pipeline: জলপাইগুড়ি থেকে গ্যাংটক পর্যন্ত যাবে গ্যাসের পাইপলাইন, শুরু সমীক্ষার কাজ

গ্যাসের পাইপলাইন যাবে গ্যাংটক পর্যন্ত। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

এবার জলপাইগুড়ি থেকে সিকিমের রাজধানী পর্যন্ত যাবে গ্যাসের পাইপলাইন। শুরু হয়ে গেল সমীক্ষার কাজ। 

গুয়াহাটি থেকে বারাউনি পর্যন্ত মাটির তলা দিয়ে গ্য়াসের পাইপলাইন বসেছে। জলপাইগুড়ি শহর, ময়নাগুড়ি, ধূপগুড়ি হয়ে এই লাইন গিয়েছে। এই কাজের দায়িত্বে গেইল নামে সংস্থা। তবে এবার জলপাইগুড়ি থেকে সিকিমের রাজধানী গ্য়াংটক পর্যন্ত পাইপলাইনের মাধ্য়মে প্রাকৃতিক গ্য়াস নিয়ে যাওয়ার উদ্যোগ। তবে এই পাইপলাইন বসানোর জন্য বিপুল জমির প্রয়োজন। সূত্রের খবর, জলপাইগুড়ি জেলাতেই এজন্য প্রায় চার হাজার বাসিন্দার কাছ থেকে জমি ব্যবহারের অনুমতি নিতে হবে। সেই মতো তাঁদের ক্ষতিপূরণও দিতে হবে। আপাতত কতটা জমি লাগবে, কোথা দিয়ে পাইপ লাইন যাবে সেই সংক্রান্ত সমীক্ষার কাজ চলবে। আগামী বছর এপ্রিলের মধ্যে এই কাজ শেষ করার টার্গেট নেওয়া হয়েছে।

তবে জমি অধিগ্রহণ সংক্রান্ত ব্যাপারে অত্যন্ত সতর্ক হয়ে পা ফেলতে চাইছে সরকার। কারণ জলপাইগুড়িতে এই জমি অধিগ্রহণ সংক্রান্ত ব্যাপারে অতীতেও নানা জটিলতা হয়েছিল। তিস্তার বাঁ হাতি ক্যানেল সংক্রান্ত ব্যাপারে আগেই জমি জট তৈরি হয়েছিল। তা নিয়ে এখনও মাঝেমধ্য়েই ক্ষোভ বিক্ষোভ মাথাচাড়া দেয়। সেকারণে জমি অধিগ্রহণ সংক্রান্ত ব্যাপারে অত্যন্ত সাবধানে পা ফেলতে চাইছে সরকার।

তবে একদিকে যেমন জমি নিলে তার ক্ষতিপূরণ দেওয়া হবে, তেমনি ফসলের ক্ষতি হলে তার ক্ষতিপূরণও দেওয়া হবে। আবার কোথাও ব্যক্তিগত গাছ কাটতে হলে তার ক্ষতিপূরণও মিলবে। সবটাই সমীক্ষা করে দেখা হবে। এক্ষেত্রে প্রকল্প রূপায়ণের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সংস্থা ইন্দ্রধনুষ গ্যাস গ্রিড লিমিটেড। তবে জমি অধিগ্রহণ সংক্রান্ত বিষয়গুলি জেলা প্রশাসন দেখবে। কিন্তু ক্ষতিপূরণ সংক্রান্ত ব্যাপারগুলি কেন্দ্রীয় সংস্থার হাতে রয়েছে।

সব মিলিয়ে কেবলমাত্র জলপাইগুড়ি জেলাতেই এই পাইপ লাইন পাতার জন্য জেলা প্রশাসনকে প্রায় ২৭৩ একর জমি অধিগ্রহণ করতে হবে। ময়নাগুড়ি থেকে মালবাজার, সেখান থেকে কালিম্পং পাহাড় হয়ে সিকিমে যাবে এই পাইপ লাইন। পাহাড়ের উপর দিয়ে এই পাইপলাইন নিয়ে যাওয়া যথেষ্ট চ্যালেঞ্জের।

সূত্রের খবর, মূলত গেইলের পাইপলাইন থেকে গ্যাস নিয়ে সেটা সিকিমে সরবরাহ করা হবে। ময়নাগুড়ির কাছে গেইলের পাইপলাইন থেকে এই গ্যাস নেওয়া হবে। এরপর সেটি সরবরাহ করা হবে গ্য়াংটক পর্যন্ত।

 

বাংলার মুখ খবর

Latest News

শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ? সচিনের সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড ভেঙে দিতে পারেন রুট-বড় দাবি ইংরেজ প্রাক্তনীর দশম অ্যালবাম নিয়ে ফিরছে ‘চন্দ্রবিন্দু’, ১২ বছর পর কোন চমক দেখাবে অনিন্দ্য-উপলরা? শুভেন্দুর বিরুদ্ধে নালিশ শুনলেন না সুনীল বনসল, কার্যকর্তারা পড়লেন প্রশ্নের মুখে রেলের টিকিটে ছাড় থেকে কর ইস্যু,সিনিয়ার সিটিজেনদের মুখে হাসি ফোটাতে পারবেন FM? অভিষেকেই ৭ উইকেট, ODI-এ সর্বকালের রেকর্ড ভেঙে ইতিহাস স্কটল্যান্ডের অনামী পেসারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.