বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সরকারি পরিবহণ ব্যবস্থা বিদ্যুৎচালিত করা হবে, জানালেন পরিবহণমন্ত্রী
ফিরহাদ হাকিম
ফিরহাদ হাকিম

সরকারি পরিবহণ ব্যবস্থা বিদ্যুৎচালিত করা হবে, জানালেন পরিবহণমন্ত্রী

আগামী দু’‌বছরের মধ্যে কলকাতায় সমস্ত সরকারি বাস বিদ্যুৎ চালিত করে দেওয়া হবে বলে জানিয়েছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।

‌শহরকে দূষণমুক্ত করেত বিদ্যুৎ চালিত পরিবহণ পরিষেবা চালু করার পথে হাঁটতে চলেছে পরিবহণ দফতর। পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজাতে আগামী দু’‌বছরের মধ্যে কলকাতায় সমস্ত সরকারি বাস বিদ্যুৎ চালিত করে দেওয়া হবে বলে জানিয়েছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। এছাড়াও বিদ্যুৎ চালিত অটো চালানোর উপরেও জোর দিয়েছে পরিবহণ দফতর। সেই কারণে শহরের সমস্ত সরকারি বাসডিপোকে চার্জিং স্টেশন তৈরি করতে উদ্যোগী হয়েছে পরিবহণ দফতর। তাছাড়া শহরের আর কোথায়ও চার্জিং স্টেশন করা যায় কিনা, তা নিয়ে সিইএসসির সঙ্গে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে নতুন রুটে এই অটোগুলো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার কসবার পরিবহণ দফতরের আধিকারীকদের সঙ্গে বৈঠকে বসেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। সেখানেই একগুচ্ছ উন্নয়মূলক প্রকল্পের সিদ্ধান্ত নিলেন তিনি। তার মধ্যে অন্যতম হল, এবার থেকে শহরে বেশ কয়েকটি জনবহুল রুটে বিদ্যুৎচালিত অটো নামাবে পরিবহণ দফতর। যে বিদ্যুৎচালিত অটো রাস্তায় নামবে, তা কেনার জন্য প্রয়োজনীয় পারমিটে আবেদনকারীকে ছাড় দেওয়া হবে। তাছাড়া অটোতে চার্জ দেওয়ার জন্য সবকটি বাস ডিপোতে ব্যাটারি চার্জিং স্টেশন তৈরি করা হবে।

শহরের আরও কোনও জায়গায় চার্জিং স্টেশন করা যায় কি না, তা নিয়ে সিইএসসির সঙ্গে আলোচনা করা হবে। তাছাড়া যেখানে যেখানে বাস রুট লোকসান হচ্ছে। বাসের মালিকরা চাইছেন বাসের রুট অন্যদিকে ঘুরিয়ে দিলে তাঁরা লাভবান হবেন। সেই রুটে পারমিশন দেওয়া হবে। ধাপে ধাপে পরিবহণ পরিষেবা বিদ্যুৎ চালিত করা হবে। কলকাতায় সরকারি বাস রয়েছে ৪০০ টি। আগামী দু'বছরের মধ্যে সেগুলি সব বিদ্যুৎ চালিত করা হবে। তার জন্য একটা সেল গঠন করা হয়েছে।

বন্ধ করুন