বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Stroke treatment: স্ট্রোকের চিকিৎসায় ব্যাপক সাফল্য পেল বারুইপুরের হাসপাতাল, বাঁচল অনেকের প্রাণ

Stroke treatment: স্ট্রোকের চিকিৎসায় ব্যাপক সাফল্য পেল বারুইপুরের হাসপাতাল, বাঁচল অনেকের প্রাণ

স্ট্রোকের চিকিৎসায় সফল বারুইপুরের হাসপাতাল। প্রতীকী ছবি (Freepik)

কোনও রোগীর স্ট্রোক হলে দ্রুত চিকিৎসা না হলে রোগীর প্যারালাইসিস এবং মৃত্যু হওয়ার সম্ভাবনা থাকে। তাই স্ট্রোক হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত চিকিৎসা হলে রোগীকে সুস্থ স্বাভাবিক করে তোলা সম্ভব। আর সে সেক্ষেত্রে এই হাসপাতালগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

যেকোনও বড় ধরনের রোগের ক্ষেত্রে রোগীদের অন্যতম ভরসার স্থল হল কলকাতার সরকারি হাসপাতালগুলি। সেই কারণে প্রতিদিন বহু জেলা থেকে দূর দূরান্তের মানুষ চিকিৎসার জন্য কলকাতার সরকারি হাসপাতালে ভিড় করেন। কিন্তু, উলটো ছবি দেখা গেল দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের জেলা, স্টেট জেনারেল ও মহকুমা স্তরের হাসপাতালগুলিতে। এই হাসপাতালগুলিতে স্ট্রোক হওয়া রোগীদের চিকিৎসা পরিষেবা দেওয়ার ব্যবস্থা চালু করেছে স্বাস্থ্য ভবন। আর তাতে ব্যাপক সাফল্য মিলেছে। বারুইপুর মহকুমা হাসপাতাল, বিদ্যাসাগর স্টেট জেনারেল হাসপাতাল এবং ক্যানিং হাসপাতাল গত মাসে সবচেয়ে বেশি স্ট্রোক হওয়া রোগীর প্রাণ বাঁচাল। এর জন্য হাসপাতালগুলিকে কুর্নিশ জানিয়েছে স্বাস্থ্য দফতর। বাঙুর ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস (বিআইএন) হাসপাতালগুলিকে নোডাল হাসপাতাল করে এই হাসপাতালগুলিতে চিকিৎসা হয়েছে। 

আরও পড়ুন: চোখে স্ট্রোক! সাবধাণ, না হলে চলে যেতে পারে দৃষ্টিশক্তি

স্বাস্থ্য দফতর সুত্রে জানা গিয়েছে, কোনও রোগীর স্ট্রোক হলে দ্রুত চিকিৎসা না হলে রোগীর প্যারালাইসিস এবং মৃত্যু হওয়ার সম্ভাবনা থাকে। তাই স্ট্রোক হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত চিকিৎসা হলে রোগীকে সুস্থ স্বাভাবিক করে তোলা সম্ভব। আর সে সেক্ষেত্রে এই হাসপাতালগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাতে যেমন বিআইএনের উপরে চাপ কমার পাশাপাশি গোল্ডেন আওয়ারের মধ্যে চিকিৎসা দেওয়া সম্ভব হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত অক্টোবরে বারুইপুরে ১২ জন, বিদ্যাসাগরে ১১ জন এবং ক্যানিংয়ে ৯ জন স্ট্রোকের রোগীকে সুস্থ করে তোলা সম্ভব হয়েছে। স্বাস্থ্য ইঙ্গিত প্রকল্পে বিআইএন হাসপাতালের সঙ্গে টেলি-যোগাযোগের  মাধ্যমে স্ট্রোকে আক্রান্ত রোগীদের চিকিৎসা করছে এই হাসপাতালগুলি। সবচেয়ে উল্লেখযোগ্য, ওই রোগীদের একজনও স্ট্রোক পরবর্তী প্যারালাইসিসে আক্রান্ত হননি। 

স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের যে কোনও হাসপাতালের ক্ষেত্রে স্ট্রোকের চিকিৎসার জন্য মেডিক্যাল অফিসার বিআইএন–এর সঙ্গে যোগাযোগ করছেন। এক্ষেত্রে কারও স্ট্রোক হলেই বিআইএন–এর সঙ্গে পরামর্শ করে প্রথমে রোগীর সিটি স্ক্যান করে দেখা হয়। এরপর মাথায় রক্ত জমাট বেঁধে থাকলে বিশেষ ধরনের ইঞ্জেকশন দেওয়া হয়। যদিও বারুইপুর হাসপাতাল কর্তৃপক্ষের বক্তব্য, রোগী পরিবারের সচেতনতা, হাসপাতালের চিকিৎসক এবং নার্স ও স্বাস্থ্য কর্মীদের নিষ্ঠার জন্য এই সাফল্য সম্ভব হয়েছে।

তবে মাত্র দুজন রোগীকে বারুইপুর হাসপাতাল থেকে বিআইএন–তে পাঠানো হয়েছিল। প্রসঙ্গত, উৎসবের সময় যেখানে বেশিরভাগ হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা তলানিতে ছিল সে ক্ষেত্রে বারুইপুরের হাসপাতালগুলির সাফল্য অন্যান্য হাসপাতালগুলিকে অনুপ্রাণিত করবে বলেই মনে করছে স্বাস্থ্য দফতর। এই অবস্থায় ধারাবাহিকতা বজায় রাখতে চাইছে হাসপাতালগুলি। 

 

বাংলার মুখ খবর

Latest News

মিথুন রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল বৃষ রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল গুলি চালানো বন্দুকবাজের মৃত্যু, নিহত আরও এক, এখন কেমন আছেন ডোনাল্ড ট্রাম্প? মেষ রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল বন্দুকবাজের হামলা গা সওয়া আমেরিকার, ২০২৪-এর ৬ মাসে ৩০০ পার ঘটনায় মৃত প্রায় ৪০০ বুলেট গতিতে ডাইরেক্ট হিট,বিষ্ণোইয়ের ফিল্ডিংয়ে হতভম্ব জিম্বাবোয়ের ব্যাটার- ভিডিয়ো চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেলেন যুবিরা? টুর্নামেন্টের সেরা কে?দেখুন পুরস্কার তালিকা ১৫৩ রান তাড়া করতে নেমে ২৮ বল বাকি থাকতে ১০ উইকেটে জয়,নয়া রেকর্ড গড়ল গিলের ভারত ২য় দিনেও বিয়েবাড়িতে বউ-মেয়েকে সঙ্গ দিলেন না অভিষেক! ঠিক কোন কারণে ট্রোল ঐশ্বর্য ট্রাম্পকে খুনের চেষ্টা, প্রাক্তন প্রেসিডেন্টের কান ঘেঁষে গেল গুলি, দেখুন ভিডিয়ো

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.