বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > IIT Kharagpur: ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা

IIT Kharagpur: ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা

ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা

IIT Kharagpur: বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে প্রথমবার ধরা পড়লে ৫০০০ টাকা এবং পরের বার একই অভিযোগে ফের ধরা পড়লে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ক্যাম্পাসের মধ্যে বসে মদ্যপান করলে জরিমানা করার ঘোষণা করল আইআইটি খড়্গপুর কর্তৃপক্ষ। সোমবার এক বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে প্রথমবার ধরা পড়লে ৫০০০ টাকা এবং পরের বার একই অভিযোগে ফের ধরা পড়লে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই বিজ্ঞপ্তিটির সম্পর্কে পড়ুয়াদের অভিভাবকদেরও জাানানো হয়েছে। যদি কোনও শিক্ষার্থী দুবারের বেশি ধরা পড়েন তাহলে বিষয়টি শৃঙ্খলারক্ষা কমিটির কাছে পাঠানো হবে। যে কমিটি অভিযুক্তের যথাযথ শাস্তি এবং ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানার সুপারিশ করতে পারবে।  

একই সঙ্গে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বাইরে অপ্রীতিকর পরিস্থিতির সঙ্গে জড়িয়ে পড়লে আরও বেশি অঙ্কের জরিমানা করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। যে ছাত্ররা বহিরাগতদের সঙ্গে ঝগড়ায় জড়িয়ে পড়বে তাদের প্রথমবারের অপরাধের জন্য স্টুডেন্ট অ্যাফেয়ার্সের ডিন পড়ুয়াকে ২৫  টাকা জরিমানা করবেন। ছাত্রের অভিভাবকদেরও ডিনের সঙ্গে দেখা করতে হবে এবং ঘোষণাপত্র দিতে হবে যে এই ধরনের লঙ্ঘনের পুনরাবৃত্তি হবে না।

আরও পড়ুন। গার্ডেনরিচের হাসপাতালে আগুন, রোগীদের উদ্ধার করলেন RPF জওয়ানরা

আরও পড়ুন। প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন

সূত্র খবর, এই প্রথম দেশের প্রাচীনতম আইআইটি ক্যাম্পাসে মদ্যপানের জন্য এবং এর বাইরে মত্ত আচরণের জন্য এই ধরনের জরিমানা চালু করল। যদিও ক্যাম্পাসে মদ্যপান ও মাদক সেবন সবসময়ই অপরাধ ছিল। এর আগে শুধুমাত্র শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হতো। এবার থেকে চালু হল জরিমানা ব্যবস্থা।

আশেপাশের বাসিন্দারাও পড়ুয়াদের ক্যাম্পাসের বাইরে মদ্যপান করা এবং বাড়িতে বোতল নিক্ষেপ করার অভিযোগ করেছে। 

আরও পড়ুন। পদমর্যাদা রক্ষা করা আপনাদের দায়িত্ব, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিবকে মনে করাল আদালত

আরও পড়ুন। পুকুর ভরাট রুখতে তৎপর পুরসভা, প্রতিটি বরোয় ১০ সদস্যের কমিটি গঠনের নির্দেশ

পড়ুয়াদের একাংশ এই জরিমানা ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। জরিমানার পরিমাণকে তাঁরা  ‘অযৌক্তিক’ বলে মনে করেছিল। আইআইটি সহ সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পাস এবং হোস্টেল হলে মদ্যপান এতদিন সাধারণ ব্যাপার ছিল। তবে কর্তৃপক্ষ মনে করছেন, এই জরিমানা ব্যবস্থা চালু হওয়ায় ক্যাম্পাসের বাইরে এবং ভিতরে মদ্যপান বন্ধ হবে।

আরও পড়ুন। এরা তো থাকে সমুদ্রে! খেলে বেড়াচ্ছে সুন্দরবনের নদীতে, হলটা কী, তবে কি বড় বিপদ সামনে?

 

 

বাংলার মুখ খবর

Latest News

কয়েক কোটির বিয়েতে এ কেমন কার্ড! লালের উপর সাদা হরফে লেখা, ছবি প্রকাশ্যে আগাম এলেন মেঘদূত, কেরলের সঙ্গে একই দিনে পশ্চিমবঙ্গেও ঢুকে পড়ল মৌসুমী বায়ু Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার মাস্ক! চুল হবে ঘন, কালো ও নরম ইডির তলবে কি হাজিরা দেবেন ঋতুপর্ণা? মার্কিন মুলুকে বসে কী জবাব দিলেন অভিনেত্রী? জুনে আছে ইদের ছুটি, সঙ্গে 'বাড়তি' রবিবার, আগামী মাসে কতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? হিট ছবির অভাব এনআরআই বিয়ে করে দেশ ছাড়ছেন পায়েল? জবাব এল, ‘অনেকেই তো লিভ ইন…’ মামা বাড়ি বেড়াতে গিয়ে আশ্রমে চুরির অভিযোগ, চরম পরিণতি হল আদিবাসী ছাত্রের স্বাস্থ্যবিমার ক্যাশলেস ক্লেম মেটানো নিয়ে নয়া নির্দেশিকা IRDAI-র, জেনে নিন বিশদ TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল?

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.