বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, রামেশ্বরম কাফে বিস্ফোরণে নয়া মোড়

কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, রামেশ্বরম কাফে বিস্ফোরণে নয়া মোড়

বেঙ্গালুরু ক্য়াফে বিস্ফোরণে অভিযুক্ত। (PTI Photo/Swapan Mahapatra) (PTI)

বেঙ্গালুরু বিস্ফোরণের ক্ষেত্রেও একইভাবে কাঁচামাল সংগ্রহ করে মোজাম্মেল। ধৃতরা জেরায় জানিয়েছে, পুলিশ বা কেন্দ্রীয় এজেন্সি যাতে তাদের ফোনে আড়ি পাততে না পারে তার জন্য বিশেষ এক ধরনের সফটওয়্যার তৈরি করেছিল তারা।  লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজনীতির ভিআইপিদের উপর হামলার ছক কষেছিল।

রামেশ্বরম কাফে বিস্ফোরণে অভিযুক্ত দুই আইএস জঙ্গি কয়েকজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে যোগাযোগ করেছিল বলে তথ্য পেয়েছে এনআইএ। কাঁথি এলাকায় গা–ঢাকা দেওয়ার সময় পাঁচজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে দুই জঙ্গি আবদুল মতিন আহমেদ ত্বহা এবং মুসাভির হুসেন সাজিব দেখা করেছিল বলে নয়া তথ‌্য পেল গোয়েন্দারা। অ‌্যামোনিয়াম নাইট্রেটের মতো বিস্ফোরক জোগাড় করার জন‌্য তারা ওই শ্রমিকদের সাহায‌্য নিয়েছিল বলে তথ‌্য পেয়েছেন গোয়েন্দারা। যদিও বেঙ্গালুরুর রামেশ্বরম কাফে বিস্ফোরণে ব্যবহৃত বিস্ফোরক তৈরির কাঁচামাল জঙ্গিরা ডার্কওয়েব থেকে কিনেছিল বলে এনআইএ সূত্রে খবর। কোন সাইটে গিয়ে কাঁচামাল কিনেছিল মোজাম্মেল তার তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের।

এদিকে আব্দুল যে কোনও ধরনের আইইডি তৈরি করতে দক্ষ। সিরিয়ায় আইএসের বিস্ফোরক বিশেষজ্ঞ তাকে আইইডি তৈরি করতে শেখায় অনলাইনে। মতিনকে জেরা করে তদন্তকারীরা জানতে পেরেছেন, আইইডি তৈরির জন্য নতুন ল্যাব খোলার দায়িত্ব তাকে দেওয়া হয়েছিল। জায়গা দেখেছিল আবদুল। কাঁথির একাধিক হোটেলে ছিল তারা। এগরায় আইএসের এক পাণ্ডার সঙ্গে তাদের অনলাইনে কথাও হয়। কাঁথি থেকে বাসে করে এগরায় গিয়ে তারা ওই পাণ্ডার সঙ্গে দেখা করে। ওই পাণ্ডা কয়েকজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এপ্রিল মাসের প্রথম দিকেই বাড়ি ফিরেছিল ওই পরিযায়ী শ্রমিকরা। তারপরই ওই দুই জঙ্গির সঙ্গে পরিচয় হয়।

আরও পড়ুন:‌ পথ দুর্ঘটনার কবলে বারাসতের তৃণমূল কংগ্রেস প্রার্থী, কাকলির মাথায় গুরুতর চোট

অন্যদিকে ওই পরিযায়ী শ্রমিকদের সঙ্গে বিভিন্ন ধরনের রায়াসনিক তৈরির একাধিক কারখানার সঙ্গে যোগাযোগ ছিল। ঝাড়খণ্ডের একাধিক রাসয়নিক কারখানার সঙ্গে মোজাম্মেলের যোগের প্রমাণ পেয়েছে এনআইএ। ওই পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করার চেষ্টা করছেন গোয়েন্দারা। এই বিষয়ে এনআইএ’‌র হাতে গ্রেফতার হওয়া আবদুল মতিনকে জেরা করলেও সে স্পষ্টভাবে তাদের নাম–পরিচয় বলতে পারেনি। এমনকী ওই বিস্ফোরক সংগ্রহের কাজ করতে এমন যোগাযোগের কথা অস্বীকার করেছে ধৃত। তবে এনআইএ আরও তদন্ত করছে।

এছাড়া বেঙ্গালুরু বিস্ফোরণের ক্ষেত্রেও একইভাবে কাঁচামাল সংগ্রহ করে মোজাম্মেল। ধৃতরা জেরায় জানিয়েছে, পুলিশ বা কেন্দ্রীয় এজেন্সি যাতে তাদের ফোনে আড়ি পাততে না পারে তার জন্য বিশেষ এক ধরনের সফটওয়্যার তৈরি করেছিল তারা। সেটি পাঠানো হয়েছিল মডিউলের বাকি সদস্যদের কাছেও। লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজনীতির ভিআইপিদের উপর হামলার ছক কষেছিল। এই তথ্য পেয়েছে এনআইএ। কর্নাটকের আইএস জঙ্গি সংগঠনের মাথা মোজাম্মেল শেরিফ। সে ডার্ক ওয়েবে বিস্ফোরক এবং আইইডি তৈরির কাঁচামাল কেনে। তা ক্যুরিয়ারে আবদুল মতিনকে পাঠানো হয়। আবদুল মতিন আইইডির সার্কিট তৈরি করে মুসাভির হোসেনকে দিয়েছিল। মুসাভির হোসেন বিস্ফোরণ ঘটায় কাফেতে। কিন্তু মোজাম্মেল গ্রেফতার হলে পরের নাশকতার জন‌্য কাঁচামাল সংগ্রহ করা কঠিন হয়। তাই ওই দুই জঙ্গি পরিযায়ী শ্রমিকের সঙ্গে যোগাযোগ করেছিল।

বাংলার মুখ খবর

Latest News

আপনি কি শসা খান? সকলের কিন্তু খেতে নেই, দেখে নিন আপনি ঠিক করছেন কি না কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? Paris Olympics-এর আগেই ধাক্কা খেলেন নীরজ, নাম তুললেন Ostrava Golden Spike থেকে সানজিদা ‘বহিরাগত’, মন্তব্য করে নেটদুনিয়ার রোষানলে শারমিন সেহগাল KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! জ্যেষ্ঠ মাসের মঙ্গলবারকে কেন বলা হয় বুধোয়া মঙ্গল, জেনে নিন এই দিনের গুরুত্ব ‘আমাকে ধর্ষণ, খুনের হুমকি দিচ্ছে,’ ইউটিউবারের উপর রেগে ফায়ার স্বাতী মালিওয়াল ‘আমি খুব একটা…’, সৌমিতৃষার মতো সিরিয়ালে কাজের ইচ্ছে আদৃতেরও নেই? জবাব উচ্ছেবাবুর সিদ্দারামাইয়ার ছেলের মৃত্যু নিয়ে প্রশ্ন কুমারস্বামীর, পাল্টা আক্রমণ মুখ্যমন্ত্রী কে ঠিক, কেইবা ভুল! জোর ঝগড়া নন্দিনী-অভির, দেখুন কাণ্ড...

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.