বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন, কবে থেকে চলবে? কতজন যাত্রী উঠতে পারবেন?

রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন, কবে থেকে চলবে? কতজন যাত্রী উঠতে পারবেন?

আগামী রবিবার (৩১ নভেম্বর) থেকে রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। (ছবিটি প্রতীকী)

জেনে নিন।

আগামী রবিবার (৩১ অক্টোবর) থেকে রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালু হবে। শুক্রবার নবান্নের তরফে একটি বিবৃতি প্রকাশ করে একথা জানানো হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে গত ১৬ মে থেকে রাজ্যে আমজনতার জন্য লোকাল ট্রেন পরিষেবা বন্ধ আছে। আপাতত রেলের কর্মী, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী-সহ একাংশের জন্য ‘স্টাফ স্পেশাল’ ট্রেন চালানো হচ্ছে। তাতে নিয়ম মতো সাধারণ মানুষ উঠতে পারেন না। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, রাজ্যের নির্দেশেই গত মে থেকে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ ছিল। রাজ্য সরকারের সবুজ সংকেত পাওয়ায় আবার রবিবার থেকে লোকাল ট্রেন চালু হবে। তবে আমজনতার কাছে তাঁর আর্জি, সরকারের নির্দেশ মতো সব লোকাল ট্রেন চালু হলেও জরুরি কারণ ছাড়া যেন সাধারণ মানুষ ট্রেনে না ওঠেন।

তারইমধ্যে দেখে নিন আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যে কী কী নিয়ম কার্যকর হবে -

১) জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সরকারি অফিস ১০০ শতাংশ কর্মী নিয়ে খোলা থাকবে। জরুরি পরিষেবা ছাড়া অন্যান্য সরকারি অফিস চলতে পারবে সর্বাধিক ৫০ শতাংশ কর্মী নিয়ে।

২) স্বাভাবিক সময় মেনে সিনেমা হল, থিয়েটার, সদন, মঞ্চ, অডিটোরিয়াম, স্টেডিয়াম, শপিং মল, মার্কেট কমপ্লেক্স, রেস্তোরাঁ, স্পা, জিম খোলা রাখা যাবে। সর্বাধিক ৭০ শতাংশ মানুষ উপস্থিত থাকতে পারবেন। তবে রাত ১১ টার পর খুলে রাখা যাবে না।

৩) রাত ১১ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত বিধিনিষেধ জারি থাকবে। তবে কালীপুজো ও দীপাবলির জন্য (আগামী ২ থেকে ৫ নভেম্বর) এবং ছটপুজোর জন্য (১০-১১ নভেম্বর) রাত্রিকালীন বিধিনিষেধ শিথিল থাকবে।

৪) কোচিং সেন্টার খোলা যাবে। তবে সর্বাধিক ৭০ শতাংশ মানুষ উপস্থিত থাকতে পারবেন।

৫) স্বাভাবিক সময় মেনে রেস্তোরাঁ এবং পানশালা খুলে রাখা যাবে। তবে রাত ১১ টার পর খুলে রাখা যাবে না।

৬) যতটা ধারণ ক্ষমতা, তার ৭০ শতাংশ মানুষ নিয়ে বিয়ে, সিনেমা-সিরিয়াল ইন্ডোরে শুটিং করা যাবে। করা যাবে অডিয়ো রেকর্ডিং। সকল ইন্ডোর কাজের ক্ষেত্রেই সেই নিয়ম প্রয়োজ্য হবে।

৭) সিনেমার শুটিং, টিভির অনুষ্ঠানের শুটিং-সহ আউটডোর কাজও করা যাবে। মেনে চলতে করোনা বিধি।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ইডি কাউকে সমন পাঠাতেই পারে, তাকে সম্মান জানান, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের রাজ্যসভা ভোটে হিমাচলে সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের হার! প্রার্থীর তোপের টার্গেটে BJP 'বুম্বাদার থেকে সেরা নায়িকার পুরস্কার পেয়ে ধন্য', সোনার সংসার নিয়ে অকপট অঙ্কিতা IVPL ম্যাচে দশটি ছয় হাঁকালেন, সুনামি বইয়ে দিলেন, তবু দলকে জেতাতে পারলেন না গেইল ব়্যালিতে বাইক চালালেন CM! অসমের মুখ্যমন্ত্রীর ভিডিয়ো ভাইরাল ইন্ডিয়া জোটে পাশাপাশি সিঙারা খায় আর কেরলে শত্রু…কাদের মুখোশ খুললেন মোদী? চিড়িয়াখানা ঘুরতে গিয়ে হৃদরোগে মৃত্যু ২৫ বছরের স্বামীর, শোকে আত্মঘাতী স্ত্রী সন্দেশখালিতে ৬১ জনকে জমি ফেরত , বেড়মজুরে শুরু অস্থায়ী বাঁশের সাঁকোর কাজ অবিশ্বাস্য ঘটনা, আস্ত পাইথন চিবিয়ে খেল তৃণভোজী গরু! হতবাক সকলেই ১০০ দিনের বকেয়া মেটাচ্ছে রাজ্য, জনগণকে চিঠি লিখলেন মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.