বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Lok Sabha Opinion Poll 2024: লোকসভা ভোটে রাজ্যে আসন কমবে তৃণমূলের, নামবে ভোটের হারও, বলছে জনমত সমীক্ষা

Lok Sabha Opinion Poll 2024: লোকসভা ভোটে রাজ্যে আসন কমবে তৃণমূলের, নামবে ভোটের হারও, বলছে জনমত সমীক্ষা

লোকসভা ভোটের জনমত সমীক্ষা

এখনও পর্যন্ত কংগ্রেস-তৃণমূলে আসন সমঝোতা হয়নি। শেষ পর্যন্ত যদি না হয় তবে ৪২ আসনে লড়বে রাজ্যের শাসকদল।

লোকসভায় ৩৫ টার্গেট বিজেপির। তূণমূলের আশা গতবারের তুলনায় আসন বাড়বে তাদের। এখনও পর্যন্ত কংগ্রেস-তৃণমূলে আসন সমঝোতা হয়নি। শেষ পর্যন্ত যদি না হয় তবে ৪২ আসনে লড়বে রাজ্যের শাসকদল। তবে সম্প্রতি প্রকাশিত জনমত সমীক্ষা বলছে, ১৮তম লোকসভা নির্বাচনে তৃণমূলের আসন সংখ্যা অনেকটা কমবে। অন্য দিকে ভোটের হারেও ধাক্কা খাবে ঘাস ফুল।

কী বলছে জনমত সমীক্ষা

সম্প্রতি দ্য ফেডেরাল পুঁথিয়া থালাউমুরাই অ্যাপ্ট ২০২৪ সংস্থা একটি জনমত সমীক্ষা চালিয়েছে। তাতে দেখা যাচ্ছে, বাংলার শাসকদল এবার বেশ কিছুটা ব্যাকফুটেই থাকবে। ২০২৪ লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে নতুন করে উত্থান হবে পদ্ম শিবিরের। তাদের আসন সংখ্যা বাড়বে। এই সমীক্ষা অনুযায়ী, বিজেপির জয়ী সাংসদের সংখ্যা শাসকদলকেও ছাপিয়ে যাবে।

দ্বিতীয় স্থানে চলে যাবে তৃণমূল

দ্য ফেডেরাল পুঁথিয়া থালাউমুরাই অ্যাপ্ট ২০২৪ -এর জনমত সমীক্ষা বলছে, লোকসভা ভোটে বাংলায় এ বার সবচেয়ে খারাপ অবস্থা হবে তৃণমূলের। দ্বিতীয় স্থানে চলে যাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। কমতে পারে ভোটের হার। সমীক্ষা জানাচ্ছে তৃণমূলের ভোটের হার হতে পারে ৩১.৮৬ শতাংশ। তৃণমূল জিতবে ১৩টি আসন। ২০১৯ সালের তুলনায় যা ন'টি কম। গত বার তৃণমূল পায় ২২ টি আসন ভোটের হার কমবে প্রায় ১১ শতাংশ।

প্রথম স্থানে বিজেপি, বাড়বে ভোটের হারও

এদিকে, সংস্থাটির জনমত সমীক্ষা আরও বলছে, বাংলায় বিজেপি পেতে পারে ৪১.৭৮ শতাংশ ভোট। আসন জিততে পারে ২৯। যদিও তাদের টার্গেট ৩৫। তবে গতবারের তুলনায় ১১টি বেশি পাবে পদ্ম শিবির। উল্লেখ যোগ্য ভাবে ভোটের হারও বাড়বে এক শতাংশ।

অন্য একটি জনমত সমীক্ষা

মুড অফ দ্য নেশনের জনমত সমীক্ষা বলছে, আগেরবারের মতো এবারও ২২টি আসনেই আটকে থাকবে তৃণমূল। আসন সংখ্যা বাড়বে না। লোকসভা নির্বাচনে গতবারের তুলনায় একটি আসন বেশি পাবে বিজেপি। সেক্ষেত্রে বাংলা থেকে তারা পেতে পারে ১৯টি আসন। গত ফেব্রুয়ারি মাসে মুড অফ দ্য নেশন এই জনমত সমীক্ষাটি প্রকাশ করেছে।

আরও পড়ুন। ‘প্রভাবশালী’! মিলছে না জামিন,পরিবারের অনুরোধে বালুকে মন্ত্রীত্ব থেকে সরান মমতা

আরও পড়ুন। ফের আসন রফাসূত্র নাকচ তৃণমূলের, তবুও আশায় বুক বেঁধে রয়েছে কংগ্রেস

টিভি-সিএনএক্স সমীক্ষা

টিভি-সিএনএক্সের সমীক্ষায় অনুযায়ী, ৪২টি লোকসভা আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১০টি আসন। অর্থাৎ গতবারের তুলনায় তাদের আসন সংখ্যা কমবে। অন্য দিকে তৃণমূল কংগ্রেস পেতে পারে ৩০টি আসন। যা কিনা গতবারের তুলনায় ৮টি বেশি। বিজরি পেতে পারে৩৬ শতাংশ ভোট। তৃণমূল পেতে পারে ৪৮ শতাংশ ভোট।

বামফ্রন্ট পেতে পারে ছয় শতাংশ ভোট এবং কংগ্রেস পেতে পারে সাত শতাংশ ভোট। উল্লেখযোগ্য ভাবে দুদলের কেউই একটি আসন জিততে পারবে না।

কী এই জনমত সমীক্ষা

জনমত সমীক্ষা হলো একটি পদ্ধতি যার মাধ্যমে নির্দিষ্ট বিষয়, প্রার্থী বা ঘটনা সম্পর্কে জনগণের মতামত জানা যায়। সাধারণত, নির্বাচনের আগে কোন দল বা প্রার্থী জিততে পারে, অথবা কোন বিষয় নিয়ে জনগণের মতামত কী, তা জানার জন্য এই সমীক্ষা করা হয়। বিভিন্ন পদ্ধতিতে জনমত সমীক্ষা করা হয়। তবে জনমত সমীক্ষার কিছু সীমাবদ্ধতাও আছে। সবসময় সমগ্র জনগণের মতামত প্রতিফলিত করে না। কিছু ক্ষেত্রে সমীক্ষা পক্ষপাতদুষ্ট হতে পারে। সমীক্ষার ফলাফল সবসময় সঠিক হয় না। তবে, সঠিকভাবে পরিচালিত হলে জনমত সমীক্ষা জনগণের মতামত সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ ধারণা দিতে পারে।

বাংলার মুখ খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.