বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2021: এবার কি মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নের নিয়মে পরিবর্তন?
নির্ধারিত সময়ের থেকে অনেকটা দেরিতে হচ্ছে মাধ্যমিক। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
নির্ধারিত সময়ের থেকে অনেকটা দেরিতে হচ্ছে মাধ্যমিক। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Madhyamik 2021: এবার কি মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নের নিয়মে পরিবর্তন?

  • নির্ধারিত সময়ের থেকে অনেকটা দেরিতে হচ্ছে মাধ্যমিক। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে পরীক্ষা।

করোনাভাইরাস পরিস্থিতিতে এবার মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে নয়া পন্থা নেওয়া হতে পারে। ২৪ ঘণ্টার প্রতিবেদন অনুযায়ী, এবার ব্লক স্তরেই উত্তরপত্রের মূল্যায়নের সম্ভাবনা আছে। তারপর সেই উত্তরপত্র সরাসরি পর্ষদের জমা পড়তে পারে। তবে পুরো বিষয়টি চূড়ান্ত হয়নি। স্রেফ একটা পন্থা হিসেবে উঠে এসেছে।

এমনিতে প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার পর উত্তরপত্র হেড এগজামিনারের কাছে যায়। সেখান থেকে বিভিন্ন শিক্ষকদের খাতা দেওয়া হয়। তাঁরা নির্দিষ্ট সময়ের মধ্যে তা আবার এগজামিনারের কাছে উত্তরপত্র দেন। তারপর স্ক্রুটিনি হয়। তারপর মধ্যশিক্ষা পর্ষদের কাছে উত্তরপত্র জমা পড়ে। তার ফলে পুরো প্রক্রিয়া ভালোমতোই সময় লাগে। কিন্তু এবার সেই সময়ের অভাব একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে।

সংশ্লিষ্ট মহলের মতে, একেই নির্ধারিত সময়ের থেকে অনেকটা দেরিতে হচ্ছে মাধ্যমিক। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে পরীক্ষা। ফলে ফলাফল প্রকাশে বেশিদিন বিলম্ব করা হবে না। পাশাপাশি করোনা পরিস্থিতিতে পুরো মূল্যায়ন প্রক্রিয়ার ক্ষেত্রে অনেক শিক্ষক একে অপরের সংস্পর্শে আসবেন। অনেক শিক্ষকই দূরে কোথাও উত্তরপত্র জমা দিতে যান। তার ফলে করোনা সংক্রমণের সম্ভাবনা থাকে। সেই পরিস্থিতিতে উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে বিকল্প কোনও পন্থা বেছে নিলে অবাক হওয়ার কিছু নেই। 

ওই প্রতিবেদন অনুযায়ী, এবার ব্লকভিত্তিক মূল্যায়ন করা হতে পারে। সেক্ষেত্রে একটি ব্লকে যতগুলি স্কুল আছে, সব স্কুলের খাতা সেই ব্লকেরই একটি কেন্দ্রে রাখা হবে। সেখানেই শিক্ষকরা এসে খাতা দেখে যাবেন। তারপর সেই উত্তরপত্র সরাসরি পর্ষদের কাছে জমা পড়বে। তার ফলে অনেক ঝক্কি কমবে। তবে বিষয়টি একেবারেই ভাবনাচিন্তার স্তরে আছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

বন্ধ করুন