বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাতিল ধারায় মামলা কেন? IT Act( 66A) ধারায় মামলা করবেন না, নির্দেশ কেন্দ্রের
বাতিল ধারায় মামলা তুলে নেওয়ার ব্যাপারে নির্দেশ (প্রতীকী ছবি)
বাতিল ধারায় মামলা তুলে নেওয়ার ব্যাপারে নির্দেশ (প্রতীকী ছবি)

বাতিল ধারায় মামলা কেন? IT Act( 66A) ধারায় মামলা করবেন না, নির্দেশ কেন্দ্রের

  • পুলিশ কেন এখনও এই আইনটি প্রয়োগ করছে সেব্যাপারে সপ্তাহখানেক আগেই অসন্তোষ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট।

IT Actয়ের 66A ধারাতে আর কোনও মামলা না করা ও আগের সমস্ত মামলা প্রত্যাহার করার ব্যাপারে  সমস্ত রাজ্য সরকার ও পুলিশ কর্তাদের নির্দেশ পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। প্রসঙ্গত পুলিশ কেন এখনও এই আইনটি প্রয়োগ করছে সেব্যাপারে সপ্তাহখানেক আগেই অসন্তোষ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। আইটি অ্য়াক্টের ৬৬ এ ধারা। যেখানে সোশ্যাল মিডিয়াতে আপত্তিজনক পোস্ট করার অভিযোগে কাউকে গ্রেফতার করার ক্ষমতা দেওয়া হয়েছিল পুলিশকে। কিন্তু ২০১৫ সালের ২৪শে মার্চ আদালত এই আইনের ধারাটিকে কার্যত বাতিল করেছিল।

এদিকে People's Union for Civil Liberties(PUCL) নামে একটি এনজিও সম্প্রতি সুপ্রিম কোর্টকে জানায় ১১টি রাজ্যে ২২৯টি মামলা এই ধারায় বকেয়া রয়েছে। আইনটিকে বাতিল করার পরেও পুলিশ ১৩০৭টি মামলা এই ধারায় করেছে। এরপরই  ৫ই জুলাই জাস্টিশ কোহিনতন এই নরিম্যানের নেতৃত্বীন বেঞ্চ জানায়, এটা কী হচ্ছে? এ তো ভয়ঙ্কর! হতাশাজনক!

এরপরই নড়েচড়ে বসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বুধবার তারা জানিয়েছে, ধারা বাতিলের পরেও এখনও ওই বিশেষ ধারায় এফআইআর হচ্ছে। এব্যাপারে খুব গুরুত্ব দিয়ে দেখছে সুপ্রিম কোর্ট। সমস্ত থানাকে জানানো হচ্ছে আইটি অ্য়াক্টের ৬৬ এ বাতিল ধারায় কোনও মামলা করবেন না। যদি এই ধারায় কোনও মামলা হয়েও থাকে তবে তা প্রত্যাহার করে নিন। 

 

বন্ধ করুন