বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মাধ্যমিক - উচ্চ মাধ্যমিক আয়োজনের বিপক্ষে মত জমা পড়েছে ইমেলে, দাবি শিক্ষা দফতরের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মাধ্যমিক - উচ্চ মাধ্যমিক আয়োজনের বিপক্ষে মত জমা পড়েছে ইমেলে, দাবি শিক্ষা দফতরের

  • মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক আয়োজন করা উচিত কি না তা নিয়ে জনমত জানতে রবিবার একটি ইমেল আইডি প্রকাশ করা হয়েছিল। সোমবার স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, ,সেই ইমেল আইডিতে প্রায় ২৫ হাজার মতামত জমা পড়েছে।

রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক হওয়া উচিত কি না তা নিয়ে রাজ্যের জনমত সমীক্ষায় স্কুলে গিয়ে পরীক্ষা না দেওয়ার পক্ষেই সওয়াল করলেন অধিকাংশ। সোমবার স্কুল শিক্ষা দফতরের তরফে এমনই জানানো হয়েছে। তবে পরীক্ষা হবে কি না তা নিয়ে এখনো কোনও মতামত জানায়নি দফতর। তবে সমীক্ষা রিপোর্টে স্পষ্ট, স্কুলে গিয়ে প্রথাগতভাবে পরীক্ষা হওয়ার সম্ভাবনা প্রায় শূন্য। 

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক আয়োজন করা উচিত কি না তা নিয়ে জনমত জানতে রবিবার একটি ইমেল আইডি প্রকাশ করা হয়েছিল। সোমবার স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, ,সেই ইমেল আইডিতে প্রায় ২৫ হাজার মতামত জমা পড়েছে। তাতে অধিকাংশই স্কুলে গিয়ে পরীক্ষা গ্রহণের বিপক্ষে। 

দফতরের তরফে জানানো হয়েছে, অনেকে আভ্যন্তরীণ মূল্যায়ণ বা অনলাইন পরীক্ষা নেওয়ার প্রস্তাব দিলেও স্কুলে গিয়ে পরীক্ষা দেওয়ার পক্ষে মত জানিয়েছেন খুবই সামান্য সংখ্যায় মানুষ। তবে এর পর পরীক্ষার ভবিষ্যৎ কী তা নিয়ে কোনও মন্তব্য করেনি তারা। 

গত ২৭ মে এক সাংবাদিক বৈঠকে রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক হবে বলে ঘোষণা করেন মমতা। জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক ও অগাস্টের মাঝামাঝি মাধ্যমিক হবে বলে জানান তিনি। দিন কয়েকের মধ্যে সংশ্লিষ্ট পর্ষদ পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করবে বলেও জানান মুখ্যমন্ত্রী। সঙ্গে তিনি বলেন, দেশের মধ্যে পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য যারা পরীক্ষা আয়োজনের সাহস দেখাচ্ছে।

বিপত্তি ঘটে এর পর। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর দিনই CBSC, ICSC, ISC-সহ কেন্দ্রীয় বোর্ডগুলির সমস্ত দশম ও দ্বাদশের পরীক্ষা বাতিল বলে ঘোষণা করে কেন্দ্রীয় শিক্ষা দফতর। এর পরই ফের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ভবিষ্যৎ চলে যায় অথই জলে। গত ২ জুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট ঘোষণার কথা থাকলেও তা বাতিল হয়। এর পর ২টি পরীক্ষার আয়োজন নিয়ে সিদ্ধান্ত নিতে বিশেষ কমিটি গঠন করে রাজ্য সরকার। রবিবার জনমত জানতে প্রকাশ করা হয় ইমেল আইডি। 

বন্ধ করুন