বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Nashipur rail bridge inauguration: শনিবারই নশিপুর সেতুর উদ্বোধন! কলকাতা থেকে উত্তরবঙ্গ যেতে ৩ ঘণ্টা কম লাগবে

Nashipur rail bridge inauguration: শনিবারই নশিপুর সেতুর উদ্বোধন! কলকাতা থেকে উত্তরবঙ্গ যেতে ৩ ঘণ্টা কম লাগবে

বৃহস্পতিবার পরিদর্শন রেলকর্তাদের। (ছবি সৌজন্যে Indian Railways)

শনিবার আজিমগঞ্জ-মুর্শিদাবাদ লাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেইসঙ্গে নশিপুর রেলসেতুর যাত্রা ফের শুরু হবে। যে সেতু নেহাতই একটা সেতু নয়। বরং মুর্শিদাবাদের মানুষের সেই সেতু হল ‘ভালোবাসা’।

‘সবুজ সংকেত’ এসে গিয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়। আর শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই বহুপ্রতীক্ষিত নশিপুর রেলসেতুর উদ্বোধন করতে চলেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে জানানো হয়েছে, শনিবার সকালে নদিয়ার কৃষ্ণনগর থেকে নবনির্মিত আজিমগঞ্জ-মুর্শিদাবাদ লাইনের উদ্বোধন করবেন মোদী। যে লাইনের মধ্যেই পড়ছে নশিপুর রেলসেতু। আর ওই সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু হলে হাওড়া এবং শিয়ালদা থেকে উত্তরবঙ্গে যেতে আরও কম সময় লাগবে। এখন যা সময় লাগে, তার থেকে প্রায় তিন ঘণ্টা কমেই কলকাতা থেকে উত্তরবঙ্গে পৌঁছানো যাবে। সেইসঙ্গে উত্তর ভারতের (দিল্লির মতো) সঙ্গে রেল যোগাযোগ আরও ভালো হয়ে উঠবে। মুর্শিদাবাদের মানুষ সহজেই দিল্লি-সহ উত্তর ভারতের বিভিন্ন জায়গায় পৌঁছাতে পারবেন। তাঁদের ঘুরে-ঘুরে যেতে হবে না। শুধু তাই নয়, সংশ্লিষ্ট মহলের বক্তব্য, নশিপুর সেতুর হাত ধরে মুর্শিদাবাদের আর্থিক উন্নতির পথ প্রশস্ত হবে। প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে লাখ-লাখ মানুষের জীবনের উপর ইতিবাচক প্রভাব পড়বে। 

আর সেই সুফল পাওয়ার জন্য দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে মুর্শিদাবাদের মানুষকে। তাই যত কাজ এগোচ্ছিল, তত উত্তেজনা বাড়ছিল তাঁদের। শেষপর্যন্ত বৃহস্পতিবার নশিপুর রেলসেতু পরিদর্শনে আসেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (ইস্টার্ন সার্কেল) শুভময় মিত্র। সার্বিকভাবে নবনির্মিত আজিমগঞ্জ-মুর্শিদাবাদ লাইনের পরিদর্শনের পাশাপাশি রেলের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে নশিপুর সেতুর খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখেন। নবনির্মিত লাইনে কেমন কাজ হয়েছে, সবকিছু ঠিকঠাক আছে কিনা,তা ভালোভাবে দেখে নেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (ইস্টার্ন সার্কেল)।

তারপর আজিমগঞ্জ-মুর্শিদাবাদ লাইনে ট্রায়াল রানও হয়। ১৪ কোচের প্যাসেঞ্জার ট্রেন নিয়ে সেই ট্রায়াল চালায় রেল। নশিপুর সেতুও দিয়ে ছুটে যায় সেই ট্রেন। পূর্ব রেল সূত্রে খবর, বৃহস্পতিবার ট্রায়াল রানের সময় ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিবেগ ছুঁয়ে ফেলা হয়। যাত্রীবাহী ট্রেনের ভার সামলাতে কতটা সক্ষম নশিপুর সেতু, ঝাঁকুনি সামলাতে কতটা সক্ষম, তা পরীক্ষা করে দেখেন রেলের কর্তারা। তারপর কয়েকটি পর্যবেক্ষণ যোগ করে নশিপুর রেলসেতুতে যাত্রী পরিবহণ শুরু করার ছাড়পত্র দেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (ইস্টার্ন সার্কেল)।

আরও পড়ুন: Local trains cancelled in Sealdah: শিয়ালদা লাইনে ১৬৪ লোকাল ট্রেন বাতিল স্রেফ শনিবারই! কোনগুলি? রইল সম্পূর্ণ তালিকা

তারইমধ্যে প্রধানমন্ত্রীর দফতরের জানিয়ে দেওয়া হয়েছে যে শনিবার সকালে নশিপুর সেতু গিয়ে ট্রেন চালানোর জন্য সবুজ পতাকা দেখাবেন প্রধানমন্ত্রী। উদ্বোধন করবেন আজিমগঞ্জ-মুর্শিদাবাদ লাইনের। যে লাইন 'রেল যোগাযোগ ব্যবস্থা, পণ্য পরিবহণ এবং অর্থনৈতিক ও শিল্পের উন্নতির ক্ষেত্রে সেই লাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে' বলে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Railways strike over pension scheme: '১ মে থেকে দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাবে', পেনশনের দাবিপূরণে হুংকার রেলকর্মীদের

বাংলার মুখ খবর

Latest News

আজ কারা ঘনিষ্ঠ বন্ধুর প্রতি আকৃষ্ট হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল এবার সলমনের বাড়ির বাইরে পৌঁছে গেল লরেন্স বিষ্ণোই! তুলতে গেল অ্যাপ ক্যাবের চালক ৫০ এর বেশি যাত্রী নিয়ে মহানদীতে নৌকাডুবি!ওড়িশায় মৃত ১, নিখোঁজ ৭, চলছে উদ্ধারকাজ IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির পুলিশে চাকরি করেছি, আইন জানিনা ভাবাটা ভুল- অস্ত্র আইনে মামলা নিয়ে বললেন দেবাশিস হারলেও পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা ধরে রাখল CSK, জিতে জায়গা মজবুত করল LSG দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল ধনু, মকর, কুম্ভ, মীন রাশির মধ্যে আজ কারা লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন প্লাস্টিক সার্জারি করিয়েছেন রাজকুমার রাও? বিতর্কে জবাব এল, ‘একটু ফিলার করাই…’ RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Latest IPL News

IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.