বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > NB Tour: ভিড়ভাট্টা ভালো লাগছে না? চলে যান কালিম্পংয়ের আপার লুনসেল, মন ভালো হবেই
গোটা পাহাড়ি পথে শুধু অপরূপ সৌন্দর্য্য।

NB Tour: ভিড়ভাট্টা ভালো লাগছে না? চলে যান কালিম্পংয়ের আপার লুনসেল, মন ভালো হবেই

  • এতদিন তো লাভা, লোলেগাঁওয়ের কথা শুনতেন। এবার চলে যান আপার লুনসেল। কালিম্পংয়ের শান্ত, সুন্দর গ্রাম। 

জলপাইগুড়ি থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে লুনসেল। গজলডোবা, ওদলাবাড়ি হয়ে দুপাশে চা বাগানের রাস্তা ধরে আপার লুনসেল। পাথরঝোড়া চা বাগান থেকে প্রায় ১২ কিমি চড়াই রাস্তায় উঠতে হবে আপনাকে। এরপর আপনার সেই বহু প্রতীক্ষিত লুংসেল বা লুনসেন। 

মালবাজার থেকে কালিম্পংয়ের লুনসেল ৩৫ কিমি দূরে। আপার লুনসেলে বর্তমানে হোমস্টেও গড়ে উঠেছে। ছিমছাম কাঠের ঘর। সেখানেই রাত্রিবাসের ব্যবস্থা। হোমস্টের বাইরে ক্যাম্প ফায়ারের ব্যবস্থা রয়েছে।

চারপাশে সবুজে সবুজ। নির্জন গ্রাম। একটু এগোলেই এলাচের বাগান। লুনসেলে রাত্রিবাস করে আপনি পরের দিন ঝান্ডিতেও চলে যেতে পারে। লুনসেল থেকে ঝান্ডি প্রায় ৩ কিলোমিটার দূরে। ঝান্ডির ভিউ পয়েন্ট  থেকে সুর্যোদয় দেখার আনন্দই আলাদা।

 অপূর্ব সুন্দর এই গ্রামে। পাশ দিয়ে বয়ে চলেছে ছোট্ট পাহাড়ি নদী। তবে বর্ষাকালে এই নদী অবশ্য অন্য রূপ ধারণ করে। আপনি যদি পাখির ছবি তুলতে ভালোবাসেন তবে এই গ্রাম হবে আপনার কাছে আদর্শ। নানা ধরণের ফুলের গাছও রয়েছে পাহাড়ের শরীর বেয়ে। তবে সবথেকে বড় কথা যে রাস্তা ধরে আপনি আসবেন তা এককথায় আপনার মন জয় করে নেবে।

আর লুনসেনকে কেন্দ্র করে কাছাকাছি বেড়িয়ে আসা বলতে মানজিং, বড়া লুনসেল, ঝান্ডিতে যেতে পারেন। লাভা, লোলেগাঁও, আলগাড়ার মতো পর্যটনকেন্দ্রও রয়েছে হাতের নাগালে।

এনজেপি থেকেও গাড়ি ভাড়া করে যেতে পারেন আপার লুনসেল। মাল স্টেশন থেকেও ওদলাবাড়ি হয়ে যেতে পারেন। আপার ফাগু ও ঝান্ডি হয়েও লুনসেল যাওয়া যায়।

বন্ধ করুন