বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > West Bengal Police Recruitment: রাজ্যে মহিলা ব়্যাফ ব্যাটেলিয়ান গঠনের পরিকল্পনা, নিয়োগ নিয়ে জানুন বিস্তারিত

West Bengal Police Recruitment: রাজ্যে মহিলা ব়্যাফ ব্যাটেলিয়ান গঠনের পরিকল্পনা, নিয়োগ নিয়ে জানুন বিস্তারিত

মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান গড়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

রাজ্যে বর্তমানে ৩ টি ব়্যাফ ব্যাটালিয়ান রয়েছে। যেগুলি পুলিশকর্মীদের নিয়ে তৈরি। তবে রাজ্য পুলিশের কর্তারা মনে করছে, মহিলা ব়্যাফ তৈরি করা হলে রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার কাজ আরও ভাল ভাবে করা সম্ভব হবে।

মিটিং-মিছিলেন অংশগ্রহণকারী মহিলাদের সামাল দিতে এবার পূর্ণাঙ্গ মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান গড়বে রাজ্য। বর্তমান মহিলা পুলিশকর্মীদের নিয়ে গঠিত পল্টুন থাকলেও রাজ্যে মহিলাদের নিয়ে কোনও পূর্ণাঙ্গ ব়্যাফ ব্যাটালিয়ান নেই। এবার তা গড়ার পথে উদ্যোগী হল রাজ্য। শীঘ্র নিয়োগের পথে হাঁটবে রাজ্য।

রাজ্যে বর্তমানে ৩ টি ব়্যাফ ব্যাটালিয়ান রয়েছে। যেগুলি পুলিশকর্মীদের নিয়ে তৈরি। তবে রাজ্য পুলিশের কর্তারা মনে করছে, মহিলা ব়্যাফ তৈরি করা হলে রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার কাজ আরও ভাল ভাবে করা সম্ভব হবে। তাই এবার মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান গড়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এর আগে উইনার্স বাহিনী তৈরির জন্য এক হাজার মহিলা পুলিশকর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেসরকারি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাজ্য ৮ হাজার পুলিশ কনস্টেবলের প্রশিক্ষণ চলছে ব্যারাকপুরে। তাঁরা আগামী কয়েক মাসের মধ্যে কাজে যোগ দেবেন। এছাড়া আরও ১২ হাজার কনস্টেবল নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদের মধ্যে তিন হাজার ৬০০ জন মহিলা। এর মধ্যে থেকে এক হাজার জনকে বাছাই করে মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান তৈরি করা হবে।

(পড়তে পারেন। বোতাম চাপলেই ছুটে আসবে পুলিশ, পুজোর আবহেই শিলিগুড়িতে চালু নয়া অ্যাপ, কী করবেন?)

তবে এই ব্যাটেলিয়ান কোথায় মোতায়েন হবে তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে প্রাথমিক মনে করা হচ্ছে প্রয়োজন অনুযায়ী বাহিনীকে ব্যবহার করা হবে। উত্তর-পূর্বের রাজ্য নাগাল্যান্ডে মহিলা মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান রয়েছে। এবার রাজ্য পুলিশও সেই মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান তৈরি করবে।

ইতিমধ্যে এই ব্যাটেলিয়ান তৈরির জন্য একাধিক বৈঠক হয়েছে।  নবান্নে নিয়োগের ক্ষেত্রে প্রস্তাবও পাঠানো হয়েছে। নবান্নের গ্রিন সিগলাবল পেলেই ব্যাটেলিয়ান তৈরির কাজ শুরু হবে। কেন্দ্রীয় বাহিনীর মহিলা ব্যাটেলিয়ান রয়েছে। এবার রাজ্যের নিজস্ব মহিলা ব়্যাফ ব্যাটালিয়ান থাকবে। 

বাংলার মুখ খবর

Latest News

মেষ রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল প্যারিস গেমসে ভারতের সম্ভাব্য পদকজয়ীরা কোথায় করলেন অনুশীলন? কত টাকা খরচ হল? ভিকি-তৃপ্তির ঘনিষ্ট দৃশ্যের চর্চার সঙ্গে বাড়ছে আয়!২দিনে কত ঘরে তুলল ব্যাড নিউজ 'SC-র প্রধান বিচারপতি বলেন, দ্রুত বিচার করতে হবে...', ডিএ মামলায় নয়া মোড় ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 13 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 108/4 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.