বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bus Service: কিউআর কোড, গুগুল, ফোনপে-তে বাস ভাড়া! কবে থেকে? জানালেন পরিবহণমন্ত্রী

Bus Service: কিউআর কোড, গুগুল, ফোনপে-তে বাস ভাড়া! কবে থেকে? জানালেন পরিবহণমন্ত্রী

কিউআর কোডে বাস ভাড়া? কবে থেকে?

১০০ বা ২০০ টাকা নিয়ে বাসে উঠল ভাড়া দিতে গিয়ে অস্বস্তির মধ্যে পড়তে হয় যাত্রীদের। অনেক ক্ষেত্রে কন্ডাক্টাররা নিতে চান না। এই সমস্যার সমাধান করতে পারে কিউআর কোড বা গুগুলপে , ফোনপের মতো পেমেন্ট অ্যাপের মাধ্যমে ভাড়া দেওয়া।

আজকাল নতুন করে আবার খুচরোর সমস্যা দেখা দিচ্ছে। ১০০ বা ২০০ টাকা নিয়ে বাসে উঠল ভাড়া দিতে গিয়ে অস্বস্তির মধ্যে পড়তে হয় যাত্রীদের। অনেক ক্ষেত্রে কন্ডাক্টাররা নিতে চান না। এই সমস্যার  সমাধান করতে পারে কিউআর কোড বা গুগুলপে , ফোনপের মতো পেমেন্ট অ্যাপের মাধ্যমে ভাড়া দেওয়া। পেমেন্ট অ্যাপের মাধ্যমে কি ভাড়া নেওয়া কি শুরু করবে রাজ্যের বাস-মিনিবাসগুলি? উত্তরে পরিবহণমন্ত্রী জানিয়েছেন, এ নিয়ে তাঁদের ভাবনাচিন্তা রয়েছে। তবে কবে থেকে এই ব্যবস্থা শুরু হবে এ নিয়ে নির্দিষ্ট করে তিনি কিছু জানাননি।

এক সাংবদমাধ্যমের প্রশ্নের উত্তরে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, বেশ কিছু দূরপাল্লার বাসে এই সুবিধা রয়েছে। তবে আগামী দিনে আর কিছু বাস রাস্তায় নামনো হবে তখন এই ধরনের ডিজিট্যাল পেমেন্ট ব্যবস্থা চালু করা হবে।

(পড়তে পারেন। হাফ প্যান্ট পরে চালানো যাবে না অটো, খারাপ আচরণ করা যাবে না, নির্দেশ বাগুইআটিতে)

(পড়তে পারেন। পড়ুয়াদের মিড–ডে মিলের খাবার খাইয়ে দিলেন শিক্ষকরা, স্মরণীয় রইল শিক্ষক দিবস)

তবে খুচরোর সমস্যা যে রয়েছে তা মানতে নারাজ বেসরকারি বাস-মিনিবাস মালিকরা। তাদের মতে কলকাতা-সহ গোটা রাজ্যে এই ধরনের খুচরোর কোনও সমস্যা নেই। তবে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালুর করার ব্যাপারে আপাতত তারা সরকারের দিকেই তাকিয়ে রয়েছে।

জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন,'এ ব্যাপারে রাজ্য সরকারকেই এগিয়ে আসতে হবে। কিন্তু চালক বা কন্ডাক্টররা যদি এই ব্যবস্থা মেনে না নেন তবে দায়িত্ব কে নেবে?' তা সত্বেও তিনি মনে করেন পরিবহণ ব্যবস্থাকে নতুন প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়েই চলতে হবে।

বন্ধ করুন