বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan: ‘পাকিস্তান চুড়ি পরে না,’ বলেছিলেন ফারুক, পালটা ধুয়ে দিল বিজেপি

Pakistan: ‘পাকিস্তান চুড়ি পরে না,’ বলেছিলেন ফারুক, পালটা ধুয়ে দিল বিজেপি

ফারুক আবদুল্লাহ। (HT_PRINT)

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীর দখল করতে ভারতকে শক্তি প্রয়োগ করতে হবে না।

অক্ষিতা কুমারী, আকৃতি আনন্দ

পাকিস্তানের পারমাণবিক বোমা আছে বলে মন্তব্য় করেছিলেন ইন্ডিয়া জোটের নেতা ফারুক আবদুল্লাহ। এবার তারই পালটা দিল ভারতীয় জনতা পার্টি।  হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, বিজেপি নেতা সুধাংশু ত্রিবেদী বলেন, পাকিস্তানের কিছু নেতা বলে যে তাদের হাতে পরমাণু বোমা আছে। আর এখানে ইন্ডিয়া জোটের নেতা ফারুক আবদুল্লাহ বলছেন যে পাকিস্তানের হাতে পরমাণু বোমা আছে। প্রাক্তন পাক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছিলেন বিজেপি আর মোদীর যাওয়া দরকার। …শশী থারুর বাংলাদেশের সংবাদপত্রে লিখেছিলেন মোদীর যাওয়া দরকার। এসব তো পাকিস্তানি ভাষা। 

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তিনি মনে করেন পাকিস্তান অধিকৃত কাশ্মীর জোর করে দখল করার কোনো প্রয়োজন নেই। তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের উন্নয়ন দেখার পর সেখানকার মানুষ ভারতের অংশ হতে চাইবে।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজনাথ সিং বলেন, 'আমার মনে হয় ভারতকে কিছুই করতে হবে না। যেভাবে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি বদলেছে, যেভাবে এই অঞ্চলে অর্থনৈতিক অগ্রগতি হচ্ছে এবং যেভাবে সেখানে শান্তি ফিরে এসেছে, আমার মনে হয় পাক অধিকৃত কাশ্মীরের মানুষের কাছ থেকে দাবি উঠবে যে তাদের ভারতের সঙ্গে একীভূত হওয়া উচিত।

তিনি বলেন, 'পাক অধিকৃত কাশ্মীর দখলের জন্য আমাদের শক্তি প্রয়োগ করতে হবে না, কারণ লোকে বলবে আমাদের ভারতের সঙ্গে মিশে যেতে হবে। এই ধরনের দাবি এখন আসছে," প্রতিরক্ষা মন্ত্রী বলেন, "পাক অধিকৃত কাশ্মীর আমাদেরই ছিল, আছে এবং থাকবে"।

এদিকে জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএনসি) প্রধান ফারুক আবদুল্লা রাজনাথ সিংয়ের মন্তব্যের প্রতিক্রিয়ায় বলেছেন, 'প্রতিরক্ষামন্ত্রী যদি এটি বলেন তবে এগিয়ে যান। আমরা থামানোর কে?'

কিন্তু মনে রাখবেন, ওরাও (পাকিস্তান) চুড়ি পরে না। ওদের পরমাণু বোমা রয়েছে এবং দুর্ভাগ্যক্রমে, সেই পারমাণবিক বোমা আমাদের উপর পড়বে,' ফারুক আবদুল্লা রবিবার একটি সাংবাদিক সম্মেলনে একথা বলেছিলেন।

এদিকে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ বলে অভিহিত করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর রবিবার বলেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ। তিনি বলেন, পাক অধিকৃত কাশ্মীরের কথা মানুষকে ভুলিয়ে দেওয়া হলেও তা এখন ভারতের মানুষের চেতনায় ফিরে এসেছে।

 পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ভারতের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করা হলে জয়শঙ্করকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানায়, 'পাক অধিকৃত কাশ্মীর কখনই দেশের বাইরে যায়নি। এটা এই দেশেরই অংশ। ভারতীয় সংসদে একটি প্রস্তাব রয়েছে যে পাক অধিকৃত কাশ্মীর ভারতের একটি অংশ।  

এখন প্রশ্ন হলো, পাক অধিকৃত কাশ্মীর কীভাবে নিয়ন্ত্রণ পেল, অন্যরা কীভাবে নিয়ন্ত্রণ পেল? আপনি জানেন, যখন আপনার কাছে এমন কেউ থাকে যিনি কোনও বাড়ির দায়িত্বশীল রক্ষক নন, তখন কেউ বাইরে থেকে চুরি করে। এখন এখানে আপনি অন্য দেশকে অনুমতি দিয়েছেন।

তিনি বলেন, '... আমি সব সময় মানুষকে একটা কথা বলি, পাক অধিকৃত কাশ্মীর আবার ভারতের মানুষের চেতনায় জায়গা করে নিয়েছে। আমরা এটা ভুলে গিয়েছিলাম। আমাদের এটা ভুলিয়ে দেওয়া হয়েছে। আজ অবশ্যই, আপনি আমাকে যে প্রশ্নটি করছেন, আমি মনে করি, এমন কিছু যা খুব ভাল।

২০২৩ সালে রাজনাথ সিং বলেছিলেন, পাক অধিকৃত কাশ্মীরে পাকিস্তানের কোনও আইনি অবস্থান বা কর্তৃত্ব নেই। তিনি বলেন, 'পাকিস্তান অবৈধভাবে এলাকা দখল করে রেখেছে বলে সেখানে কোনও লোকাস স্ট্যান্ডি নেই। ভারতীয় সংসদে সর্বসম্মতিক্রমে অন্তত তিনটি প্রস্তাব পাস হয়েছে, যেখানে বলা হয়েছে পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ।

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.