বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Rahul Gandhi's Bharat Jodo Nyaya Yatra in WB: নেই মমতা, বাংলায় রাহুলের ন্যায় যাত্রার সঙ্গী এবার ক্যাপ্টেন মীনাক্ষী

Rahul Gandhi's Bharat Jodo Nyaya Yatra in WB: নেই মমতা, বাংলায় রাহুলের ন্যায় যাত্রার সঙ্গী এবার ক্যাপ্টেন মীনাক্ষী

মীনাক্ষী মুখোপাধ্যায় এবং রাহুল গান্ধী 

লোকসভা ভোটে মমতার সঙ্গ না পেয়ে কি তবে শেষ পর্যন্ত ‘পুরনো বন্ধু’ বামেদের কাছেই ফিরছে কংগ্রেস? ভারত জোড়ো ন্যায় যাত্রায় অন্তত সেরকমই ইঙ্গিত মিলছে। সুজন চক্রবর্তী, মহম্মদ সেলিমদের পাশাপাশি রাহুলের এই যাত্রায় এবার দেখা যাবে মীনাক্ষী মুখোপাধ্যায়কেও। বিগত দিনে মীনাক্ষীকে বিশেষ গুরত্ব দিচ্ছে বাম নেতৃত্বও।

মমতা বন্দ্যোপাধ্যায়কে বারবার করে ন্যায় যাত্রায় যোগ দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিল। তবে তিনি কংগ্রেসের কর্মসূচিতে যোগ দেবেন না বলেই জানা গিয়েছে। এমনকী এর আগে তাঁকে জনসমক্ষে এই যাত্রা নিয়ে উষ্মা প্রকাশ করতেও শোনা গিয়েছিল। মমতা দাবি করেছিলেন, রাহুল গান্ধী নাকি তাঁকে যাত্রার বিষয়ে আগে থেকে কিছু জানাননি। এই 'সৌজন্যতার অভাবে' মমতা যে ক্ষুণ্ণ হয়েছিলেন, তা তিনি লুকিয়ে রাখেননি। এহেন অবস্থায় উত্তরবঙ্গে রাহুলের জনসভার অনুমতি দেওয়া হয়নি। রাহুল গান্ধীর যাত্রার বাসও আটকানোর অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। আর এই সবের মাঝেই বাংলায় ফের দেখা গেল বাম-কংগ্রেস রসায়ন। 

বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট গঠন হওয়ার পর থেকেই বাংলায় কংগ্রেসকে নিয়ে কৌতুহল ছিল। বিগত বছরগুলির মতো কি অধীররা বামেদেরই হাত ধরবেন, নাকি এবারে ফের মমতার সঙ্গে জোট বাঁধবেন তাঁরা। মমতার সঙ্গে এই মর্মে জোট চর্চা শুরুও হয়ে গিয়েছিল। মহম্মদ সেলিম 'এক লড়ার' প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন। তবে মমতা বন্দ্যোপাধ্যায় এখন কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী নন। আর তাই ফের 'পুরনো বন্ধু' বামেদের কাছেই ফিরছে কংগ্রেস। অন্তত ন্যায় যাত্রায় এমনই ইঙ্গিত মিলেছে। আর তাই মমতার অনুপস্থিতিতে রাহুলের যাত্রায় যোগ দিয়েছে সিপিএম। আর রাহুলের যাত্রায় বিশেষ ভাবে আমন্ত্রণ জানানো হয়েছে বাম যুব সংগঠনের 'মুখ' মীনাক্ষী মুখোপাধ্যায়। বিগত কয়েক বছরে মীনাক্ষীকে 'ক্যাপ্টেন' সম্বোধন করে সামনের সারিতে নিয়ে এসেছেন বামেদের প্রবীণ নেতারা। নন্দীগ্রামে মমতা, শুভেন্দুর বিরুদ্ধে ২১ সালে প্রার্থী হয়েছিলেন তিনি। এহেন মীনাক্ষীকে রাহুলের যাত্রায় বিশেষ আমন্ত্রণ জানানোর আলাদা তাৎপর্য আছে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ন্যায় যাত্রা অসম থেকে বাংলায় প্রবেশের পর দু'দিনের বিরতিতে দিল্লি গিয়েছিলেন রাহুল গান্ধী। ফের বাগডোগরায় এসে যাত্রার সূচনা করলেন রাহুল। এরই মধ্যে মমতর সঙ্গে আসন সমঝোতা নিয়ে টানাপোড়েন শুরু হয় কংগ্রেসের। জয়রাম রমেশের মতো বর্ষীয়ান কংগ্রেস নেতারা মমতার প্রশংসা করলেও দুই দলের মধ্যে 'ফাটল' যেন আরও চওড়া হচ্ছে দিনকে দিন। তবে রাহুল নিজের জনসংযোগ যাত্রা পূর্ব পরিকল্পনা মাফিক এগিয়ে নিয়ে চলেছেন। এই আবহে রবিবার শিলিগুড়ির হিলকার্ট রোডে ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দেন বামেরা। রাহুলের মিছিলে অংশ নেন সিপিএম, সিপিআই সমর্থকরা। জানা গিয়েছে এরপরেও রাহুলের যাত্রায় দেখা যাবে বামেদের।

রিপোর্ট অনুযায়ী, রাহুলের যাত্রা মালদায় প্রবেশ করলে সেখানে যোগ দেবেন সুজন চক্রবর্তী, শতরূপ ঘোষ। এরপরে মুর্শিদবাদে রাহুলের যাত্রায় থাকবেন সিপিএম-এর রাজ্য সমপাদক মহম্মদ সেলিম নিজে। অধীরের জেলায় কংগ্রেসের যাত্রায় বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে মীনাক্ষীকেও। এদিকে গতকাল বাংলার গুরুত্ব বোঝাতে রাহুল বলেন, 'বাংলা একটা বিশেষ জায়গা। ব্রিটিশদের বিরুদ্ধে যে আদর্শগত লড়াই হয়েছিল, তার সূচনা এই বাংলা থেকেই। দেশকে রাস্তা দেখানো বাংলার কর্তব্য়। রবীন্দ্রনাথ ঠাকুর, সুভাষচন্দ্র বসু থেকে বিবেকানন্দরা সেটাই করেছিলেন। বাঙালিদের মধ্য়ে সেই ক্ষমতা আছে। আপনারা যদি দেশকে রাস্তা না দেখান, তাহলে দেশ আপনাকে ক্ষমা করবে না।'

বাংলার মুখ খবর

Latest News

রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন বিয়ে মিটতেই কি হাঁড়ি আলাদা? আদৃত-কৌশাম্বির দাম্পত্য নিয়ে সামনে এল অবাক তথ্য 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ‘রায় বাড়িতে বাসন মাজে…’! কাজের লোককে ‘ক্লাসলেস’ বলা ইন্দ্রনীলকে কটাক্ষ ঝিলমের কোলেস্টেরল থেকে উচ্চ রক্তচাপ— ছোট এলাচেই থাকবে নিয়ন্ত্রণে! হৃদরোগেরও কমবে ঝুঁকি আজ কাদের মধ্যে সম্পর্ক দৃঢ় হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক সাংসদ খুনের মূল হোতা আমেরিকায় পলাতক, তদন্তে ইন্টারপোলের সহায়তা নেবে বাংলাদেশ

Latest IPL News

'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.