বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > School teacher: গৃহ শিক্ষকতা ও কোচিংয়ে পড়ানোর অভিযোগে ৪০০ স্কুল শিক্ষককে শোকজ শিক্ষা দফতরের
শিক্ষকদের শোকজ করল শিক্ষা দফতর। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

School teacher: গৃহ শিক্ষকতা ও কোচিংয়ে পড়ানোর অভিযোগে ৪০০ স্কুল শিক্ষককে শোকজ শিক্ষা দফতরের

  • শোকজের চিঠি দিয়ে বলা হয়েছে, শিক্ষার অধিকার আইনে টিউশন পড়িয়ে বিধি ভঙ্গ করেছেন ওই শিক্ষকরা। জেলা ভিত্তিক বিদ্যালয় এবং শিক্ষকের নামের তালিকা প্রকাশ করে এই শোকজ পাঠিয়েছে শিক্ষা দফতর। যার মধ্যে রয়েছে উত্তরবঙ্গের ২০০ জন স্কুল শিক্ষক, বর্ধমানের ১৫০ জন স্কুল শিক্ষক ও বাঁকুড়ার ৫০ স্কুল শিক্ষক।

রাজ্যের শিক্ষা দফতর নির্দেশিকা জারি করেছিল যে স্কুলের শিক্ষকরা গৃহ শিক্ষকতা করাতে পারবেন না। তারপরও দেখা যাচ্ছে রাজ্য জুড়ে সেই ধারা বজায় রয়েছে। স্কুলের শিক্ষকরা গৃহ শিক্ষকতা এবং কোচিংয়ে পড়াচ্ছেন। এই অভিযোগে বিভিন্ন জেলা থেকে ৪০০ জন স্কুল শিক্ষককে শোকজ করল শিক্ষা দফতর। বিধি ভঙ্গের অভিযোগে তাদের শোকজের নোটিশ ধরানো হয়েছে। সরকারি চাকরি থাকা সত্ত্বেও কেন তারা বিধি ভঙ্গ করে গৃহ শিক্ষকতা করছেন তার কারণ জানাতে বলা হয়েছে শিক্ষকদের।

আরও পড়ুন: পুজো মিটলেই রাজ্যে প্রাথমিকে নিয়োগ,কারা আবেদন করতে পারবেন?

শোকজের চিঠি দিয়ে বলা হয়েছে, শিক্ষার অধিকার আইনে টিউশন পড়িয়ে বিধি ভঙ্গ করেছেন ওই শিক্ষকরা। জেলা ভিত্তিক বিদ্যালয় এবং শিক্ষকের নামের তালিকা প্রকাশ করে এই শোকজ পাঠিয়েছে শিক্ষা দফতর। যার মধ্যে রয়েছে উত্তরবঙ্গের ২০০ জন স্কুল শিক্ষক, বর্ধমানের ১৫০ জন স্কুল শিক্ষক ও বাঁকুড়ার ৫০ স্কুল শিক্ষক।

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন জায়গা থেকে স্কুল শিক্ষকদের নিয়ে অভিযোগ পাচ্ছিল শিক্ষা দফতর। তারপরে ২৭ জুন এবং ২৯ জুন পৃথকভাবে বিজ্ঞপ্তি জারি করে দফতর জানিয়ে দেয়, স্কুলের শিক্ষকরা কোচিং এবং গৃহ শিক্ষকতার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। এমনকি বিনা পারিশ্রমিকেও তারা ছাত্রছাত্রীদের পড়াতে পারবেন না। সেই মর্মে সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের কাছে নির্দেশিকা পাঠানো হয়। তারপরেও সেই নির্দেশ অমান্য করায় এবার শোকজ করল শিক্ষা দফতর।

তবে যারা বিরোধী তাদেরকে বেছে বেছে টার্গেট করা হচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির স্বপন মণ্ডল। অন্যদিকে, মাধ্যমিক শিক্ষক তৃণমূল সংগঠনের সভাপতি দিব্যেন্দু মুখোপাধ্যায় সরকারের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন।

বন্ধ করুন