বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একজনের নথিতে অন্যজনের ছবি, মালদহে সিম কার্ড জালিয়াতি চক্র ফাঁস , গ্রেফতার ১
কলকাতার বুক থেকে সিম কার্ড জালিয়াতি চক্রের পর্দাফাঁস, গ্রেফতার ১: ছবি (সৌজন্যে ফেসবুক )
কলকাতার বুক থেকে সিম কার্ড জালিয়াতি চক্রের পর্দাফাঁস, গ্রেফতার ১: ছবি (সৌজন্যে ফেসবুক )

একজনের নথিতে অন্যজনের ছবি, মালদহে সিম কার্ড জালিয়াতি চক্র ফাঁস , গ্রেফতার ১

  • তদন্তকারীরা জানতে পারেন, সিম কার্ড রেজিস্ট্রেশনের জন্য যে ব্যক্তির নাম ঠিকানা ব্যবহার করা হচ্ছে, দেখা গিয়েছে তার ছবি ভিন্ন লোকের। প্রতারকদের হাতে অল্প দামের সেইসব জাল সিম কার্ড তুলে দিত এই চক্র।

এবার ভুয়ো সিম কার্ড চক্রের পর্দা ফাঁস হল মালদহে। সোমবার মালদহ থেকে সিম কার্ড চক্রের পান্ডাকে গ্রেফতার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। মঙ্গলবার অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হলে পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তের নাম অমিতকুমার পাইক। পেশায় সিম কার্ড ডিলার ভুয়ো নথিপত্রের বিনিময়ে কম দামে সিম কার্ড সরবরাহ করত বলে অভিযোগ উঠেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত বছর অক্টোবরে হওয়া একটি প্রতারণার অভিযোগের তদন্তে নেমে এই ভুয়ো সিম কার্ড চক্রের চাঁইকে গ্রেফতার করেছে পুলিশ।

কীভাবে চলত এই ভুয়ো সিম কার্ড জালিয়াতির কারবার ?

তদন্তে নেমে পুলিশ জানতে পারে, মানুষের সঙ্গে প্রতারণায় করার জন্য প্রতারকরা যে সিম কার্ড ব্যবহার করত, সেই সিম কার্ড জারি করতে ব্যবহার করা হত জাল নথিপত্র।  তদন্তকারীরা জানতে পারেন, সিম কার্ড রেজিস্ট্রেশনের জন্য যে ব্যক্তির নাম, ঠিকানা ব্যবহার করা হচ্ছে, দেখা গিয়েছে তার ছবি ভিন্ন লোকের। প্রতারকদের হাতে অল্প দামের সেইসব জাল সিম কার্ড তুলে দিত এই চক্র।

পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, অভিযুক্ত অমিত একটি মোবাইল নেটওয়ার্ক সংস্থার সিম ডিলার হিসেবে কাজ করত। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, সিম প্রদানকারী সংস্থার কাছ থেকে তোলা সিম, জাল নথিপত্র জমা দিয়ে বিভিন্ন প্রতারকদের কাছে সেই ভুয়ো সিমগুলো পৌঁছে দিত অমিত। সেই সিম দিয়েই প্রচারণা চক্র চালানো হত বলে অভিযোগ। এই চক্রে আর কারা কারা যুক্ত রয়েছে, এছাড়াও আর কোন প্রতারণা চক্রের সঙ্গে যোগাযোগ ছিল এই অভিযুক্তের, তা তদন্ত করে দেখছে পুলিশ।

বন্ধ করুন