বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Mid Day Meal: কেন্দ্রের প্রতিনিধি দল আসার আগে মিড ডে মিল খতিয়ে দেখবে রাজ্যের প্রতিনিধি দল

Mid Day Meal: কেন্দ্রের প্রতিনিধি দল আসার আগে মিড ডে মিল খতিয়ে দেখবে রাজ্যের প্রতিনিধি দল

রাজ্যের প্রতিনিধি দল মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)

আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখবে প্রতিনিধি দল। সোমবার থেকে শুরু হল খতিয়ে দেখার কাজ। জেলা প্রাথমিক বিদ্যালয়ের আধিকারিকরা এ বিষয়ে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছেন। শিক্ষা দফতরের আধিকারিকরা একটি ভিডিয়ো কনফারেন্স করেছেন।

মিড ডে মিলের দুর্নীতির অভিযোগ তুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এরই মধ্যে রাজ্যে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। তার আগে মিড ডে মিল নিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবে রাজ্যের প্রতিনিধি দল। এই মর্মে রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে গতকাল রবিবার নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত জেলায়।

নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখবে প্রতিনিধি দল। সোমবার থেকে শুরু হল খতিয়ে দেখার কাজ। জেলা প্রাথমিক বিদ্যালয়ের আধিকারিকরা এ বিষয়ে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছেন। প্রতিনিধি দল খতিয়ে দেখার আগেই স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা একটি ভিডিয়ো কনফারেন্স করেছেন। সেখানে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। কেন্দ্রীয় প্রতিনিধি দল আসার কথা রয়েছে আগামী ২০ জানুয়ারি। তার আগেই রাজ্যের প্রতিনিধি দল মিড ডে মিল সংক্রান্ত যাবতীয় কাজ খতিয়ে দেখতে চায়। প্রসঙ্গত, মিড ডে মিলে খাবারের গুণগত মান নিয়ে প্রায় প্রশ্ন ওঠে। কেন্দ্রীয় সরকারের ডেপুটি সেক্রেটারি দীপা আনন্দ রাজ্যের শিক্ষা সচিব মণীশ জৈনকে চিঠি দিয়ে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখার কথা জানিয়েছেন। চিঠি অনুযায়ী, মোট ২০ বিষয় খতিয়ে দেখা হবে। যার মধ্যে মিড ডে মিলের মান খতিয়ে দেখার পাশাপাশি পিএম পোষণ প্রকল্পে শিক্ষকদের ভূমিকাও খতিয়ে দেখা হবে।

প্রসঙ্গত, গত বুধবার মালদহে চাঁচলে একটি প্রাথমিক বিদ্যালয়ের মিড ডে মিল মজুত রাখার চালের ড্রাম থেকে মরা ইঁদুর এবং টিকটিকি উদ্ধার হয়েছে। তারপরে মিড ডে মিল নিয়ে গুরুতর অভিযোগ উঠেছে। ঘটনায় স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সহ এক আধিকারিককে দরখাস্ত করার পাশাপাশি চুক্তিভিত্তিক এক কর্মীর চাকরি বাতিল করে দেওয়া হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন