বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আউটডোরে মাসে কতজন রোগী দেখতে হবে?‌ নির্দেশিকা জারি করল রাজ্য সরকার

আউটডোরে মাসে কতজন রোগী দেখতে হবে?‌ নির্দেশিকা জারি করল রাজ্য সরকার

আউটডোরে রোগী দেখা এবং অপারেশন করার সংখ্যা বেঁধে দেওয়া হয়েছে।

এই পরিস্থিতি মেনে নিতে রাজি নয় রাজ্য সরকার। সে কথা জানিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরকে। তার পরই এমন নির্দেশ–সহ চিঠি সর্বত্র পৌঁছে গিয়েছে। মানুষের স্বার্থেই এমন নির্দেশ বলে জানা যাচ্ছে। গ্রিভ্যান্স সেলে এমন বহু অভিযোগ জমা পড়েছে। যা হাতে আসার পর গোটা বিষয়টি খতিয়ে দেখা হয়। তখন দেখা যায় অভিযোগ সত্য।

রাজ্যে আরও কয়েকটি মেডিক্যাল কলেজ করতে চায় রাজ্য সরকার। ইতিমধ্যেই এই রাজ্যে চিকিৎসা ব্যবস্থার উন্নতি ঘটেছে। একাধিক নতুন মেডিক্যাল কলেজ হয়েছে। রাজ্য, জেলা এবং মহকুমা স্তরের হাসপাতালগুলি আধুনিক হয়েছে। মানুষজনকে এখন কম স্থানান্তরিত হতে হচ্ছে। সব দিক দিয়ে তৎপর রয়েছে স্বাস্থ্যভবন। কিন্তু চিকিৎসকদের গা–ছাড়া মনোভাবে সরকার খুশি নয় বলে অভিযোগ। তাই চিকিৎসক এবং সার্জেনদের রোগী দেখা থেকে শুরু করে অপারেশন করার সংখ্যা বেঁধে দিল রাজ্য সরকার। মানুষের স্বার্থে এই কাজ করা হয়েছে বলে সূত্রের খবর।

বিষয়টি ঠিক কেমন ঘটেছে?‌ মানুষজন সরকারি হাসপাতালে গিয়ে দীর্ঘ সময় কাটিয়ে চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন বলে অভিযোগ। আবার অপারেশনের জন্য দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে বলেও অভিযোগ। তাই মানুষের স্বার্থে আউটডোরে রোগী দেখা এবং অপারেশন করার সংখ্যা বেঁধে দেওয়া হয়েছে। জারি হয়েছে নির্দেশ। স্বাস্থ্য দফতরের অভ্যন্তরীণ রিপোর্ট সূত্রে খবর, একজন চিকিৎসক হাসপাতালের আউটডোরে এক মাসে অন্তত ১ হাজার ৯৫০ রোগী দেখবেন। আর একজন সার্জেনকে সপ্তাহে অন্তত সাতটি বড় অপারেশন করতেই হবে বলে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর বলে সূত্রের খবর।

চিঠিতে কী লেখা রয়েছে?‌ স্বাস্থ্য দফতর সূত্রে খবর, গত ৩১ অগস্ট স্বাস্থ্য দফতরের প্রধান সচিব সমস্ত জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে চিঠি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, রোগী দেখার হার বাড়াতে হবে। তার জন্য পরিকল্পনা করতে হবে। ২৩ এপ্রিল থেকে ২৩ জুন পর্যন্ত তিন মাসে রাজ্যের বিভিন্ন স্তরের হাসপাতালে রোগী দেখা এবং অপারেশনের পরিসংখ্যান চিঠিতে উল্লেখ করা হয়েছে। আর বলা হয়েছে, রাজ্যের ১৯টি মেডিক্যাল কলেজ, ১১টি জেলা হাসপাতাল, ৩১টি মহকুমা হাসপাতাল, ২৩টি স্টেট জেনারেল হাসপাতাল এবং ১১টি সুপার স্পেশালিটি হাসপাতালে অপারেশনের সংখ্যা অত্যন্ত কম। ২০টি মেডিক্যাল কলেজ, ১৪টি জেলা হাসপাতাল, ৩৪টি মহকুমা হাসপাতাল, ২৪টি স্টেট জেনারেল হাসপাতাল এবং ১১টি সুপার স্পেশালিটি হাসপাতালের আউটডোরে চিকিৎসকদের রোগী দেখার সংখ্যাও নগণ্য।

আরও পড়ুন:‌ রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী, বিদেশ সফরের আগে নয়াদিল্লিতে

আর কী জানা যাচ্ছে?‌ এই পরিস্থিতি মেনে নিতে রাজি নয় রাজ্য সরকার। সে কথা জানিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরকে। তার পরই এমন নির্দেশ–সহ চিঠি সর্বত্র পৌঁছে গিয়েছে। মানুষের স্বার্থেই এমন নির্দেশ বলে জানা যাচ্ছে। তাছাড়া গ্রিভ্যান্স সেলে এমন বহু অভিযোগ জমা পড়েছে। যা হাতে আসার পর গোটা বিষয়টি খতিয়ে দেখা হয়। তখন দেখা যায় অভিযোগ সত্য। আউটডোরে কম রোগী দেখছেন চিকিৎসকরা। আর কম অপারেশন করছেন সার্জেনরা। তারপরই এমন নির্দেশ জারি হয়েছে। যা নিয়ে এখন বিস্তর চর্চা শুরু হয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন, এটা কি টার্গেট ওরিয়েন্টেড জব নাকি?‌ তবে স্বাস্থ্য দফতরের প্রধান সচিব নারায়ণস্বরূপ নিগম জানান, পরিষেবার মান উন্নত করতে ওই নির্দেশিকা নতুন করে দেওয়া হয়েছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে শেষ করলেন নীতীশের ইনিংস ৩য় বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী! ‘কচি বউ'কে নিয়ে কাঞ্চনের সেলিব্রেশন, কেমন সাজলেন? ইভিএম বদল হয়েছিল, যতদূর যেতে হয় যাব, ভোটে পরাজিত হয়েই নয়া দাবি নিশীথের প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.