বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Aadhaar Biometric: চাষিদের কাছ থেকে ধান কেনার ক্ষেত্রে আধারের বায়োমেট্রিক যাচাই করবে রাজ্য

Aadhaar Biometric: চাষিদের কাছ থেকে ধান কেনার ক্ষেত্রে আধারের বায়োমেট্রিক যাচাই করবে রাজ্য

চাষিদের কাছ থেকে ধান কেনার ক্ষেত্রে আধারের বায়োমেট্রিক যাচাই করবে রাজ্য। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

ধান কেনার ক্ষেত্রে কোনওভাবেই যাতে অনিয়ম না হয় সে বিষয়টিকে নজর রাখতে বলেছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি জানিয়েছেন, ধান কেনার ক্ষেত্রে অনিয়ম একেবারেই মানা হবে না। সব জায়গায় স্ক্যানার ব্যবহার করে চাষিদের আধার যাচাই করতে হবে তারপরে ধান কিনতে হবে।

চাষিদের কাছ থেকে ধান কিনতে গিয়ে আরও স্বচ্ছতা আনতে সক্রিয় হয়েছে রাজ্য সরকার। এবার থেকে চাষিদের কাছ থেকে ধান কেনার সময় আধারের বায়োমেট্রিক যাচাই করা হবে। এর জন্য ইতিমধ্যেই প্রক্রিয়া শুরু করে দিয়েছে রাজ্য সরকার। খাদ্য দফতরের যে সমস্ত ক্রয় কেন্দ্র রয়েছে সেগুলিতে আধারের বায়োমেট্রিক যাচাই করার জন্য স্ক্যানার বসানো হয়েছে।

উল্লেখ্য, দেশে এখনও পর্যন্ত কোনও রাজ্যে ধান কেনার ক্ষেত্রে আধারের বায়োমেট্রিক চালু হয়নি। সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গে এই ব্যবস্থা রাজ্যগুলির মধ্যে প্রথম। শুধুমাত্র চাষিদের কাছ থেকে ধান কেনার ক্ষেত্রে বায়োমেট্রিক চালু হচ্ছে না, স্বনির্ভর গোষ্ঠী, ফার্মার কোম্পানি, গ্রামীণ কৃষি সমবায় সংস্থা প্রভৃতির মাধ্যমে ধান কেনার ক্ষেত্রেও আধারের বায়োমেটিক যাচাই করার ব্যবস্থা চালু হচ্ছে। এই ব্যবস্থা চালু করার জন্য জেলার আধিকারিকদের স্ক্যানার ক্রয় এবং প্রশিক্ষণের ব্যবস্থা নির্দেশ নিয়েছে খাদ্য দফতর। ধান কেনার ক্ষেত্রে কোনওভাবেই যাতে অনিয়ম না হয় সে বিষয়টিকে নজর রাখতে বলেছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি জানিয়েছেন, ধান কেনার ক্ষেত্রে অনিয়ম একেবারেই মানা হবে না। সব জায়গায় স্ক্যানার ব্যবহার করে চাষিদের আধার যাচাই করতে হবে তারপরে ধান কিনতে হবে।

এর আগে ধান কেনার ক্ষেত্রে বেনিয়ম ধরা পড়েছিল। বেশ কিছু ক্ষেত্রে ভুয়ো চাষিদের নামে ধান কেনার অভিযোগ উঠেছিল। সে ক্ষেত্রে অবশ্য কড়া ব্যবস্থা নিয়েছিল সরকার। তারপরেই ভুয়ো চাষিদের ধান বিক্রয় আটকাতে তৎপর হয়েছিল রাজ্য সরকার। তবে আধারের বায়োমেট্রিক যাচাই ব্যবস্থা এতদিন চালু ছিল না। এই ব্যবস্থা চালু হওয়ার ফলে অনিয়ম আটকানো যাবে বলে মনে করছে খাদ্য দফতর। সূত্রের খবর, বেশ কিছু অ্যাকাউন্টে ৪৫ কুইন্টালের অনেক বেশি ধান ক্রয় করার টাকা জমা পড়ার ঘটনা সামনে এসেছিল। যদিও খাদ্য মন্ত্রক সেই সমস্ত অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করে। এরপর সরকার ব্যবস্থা গ্রহণ করে। যদিও খাদ্যমন্ত্রী জানিয়েছেন, অ্যাকাউন্ট বন্ধের বিষয়টি তিনি জানেন না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন