বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Toy train: নতুন করে ধস নামল পাহাড়ে, পুজোর মুখে ফের ব্যাহত হল টয় ট্রেন পরিষেবা
টয় ট্রেন।

Toy train: নতুন করে ধস নামল পাহাড়ে, পুজোর মুখে ফের ব্যাহত হল টয় ট্রেন পরিষেবা

  • দার্জিলিং হিমালয়ান রেল সূত্রে জানা গিয়েছে, গত ৩ সেপ্টেম্বর পাহাড়ে বৃষ্টির জেরে ৫৫ নম্বর জাতীয় সড়কের ১৭ মাইল এলাকায় ধস নামে। যারজেরে সুকনা স্টেশন পেরিয়ে তিনধারিয়া এবং রংটং স্টেশনের মাঝে নতুন করে ধসে বিপর্যস্ত হয়েছে টয় ট্রেনের লাইন। ওই এলাকায় বেশ কয়েকটি বাড়ি বিপদজনক অবস্থায় ঝুলছে। 

চলতি বর্ষার মরশুমে ধসের কারণে বেশ কয়েকবার ক্ষতিগ্রস্ত হয়েছে দার্জিলিংয়ের টয় ট্রেনের লাইন। যার জেরে বেশ কয়েকদিন বন্ধ ছিল টয় ট্রেন পরিষেবা। পুজোর মুখে ফের নতুন করে ধস নামল শিলিগুড়ি দার্জিলিং টয় ট্রেনের লাইনে। ফলে আবারও ব্যাহত হল টয় ট্রেন পরিষেবা। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে টয় ট্রেন পরিষেবা চালু করার জন্য জোর কদমে কাজ করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দার্জিলিং হিমালয়ান রেল সূত্রে জানা গিয়েছে, গত ৩ সেপ্টেম্বর পাহাড়ে বৃষ্টির জেরে ৫৫ নম্বর জাতীয় সড়কের ১৭ মাইল এলাকায় ধস নামে। যারজেরে সুকনা স্টেশন পেরিয়ে তিনধারিয়া এবং রংটং স্টেশনের মাঝে নতুন করে ধসে বিপর্যস্ত হয়েছে টয় ট্রেনের লাইন। ওই এলাকায় বেশ কয়েকটি বাড়ি বিপদজনক অবস্থায় ঝুলছে। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ডিরেক্টর একে মিশ্র জানিয়েছেন, আমরা পরিষেবার চালু করার চেষ্টা করছি। মঙ্গলবারের মধ্যে পরিষেবা চালু করার কথা ছিল। তবে নতুন করে ধস নামার কারণে মেরামতের কাজ করতে গিয়ে আমাদের সমস্যা করতে হচ্ছে। পরিষেবা চালু করতে আরও কিছুটা সময় লাগবে। তৎপরতার সঙ্গে কাজ করা হচ্ছে।’

প্রসঙ্গত, এবছর বৃষ্টিতে ব্যাপক ধস নেমেছে উত্তরবঙ্গে। যার প্রভাব পড়েছে ট্রয় ট্রেন পরিষেবায়। ধসের কারণে বেশ কয়েকবার রেললাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। টয় ট্রেনের লাইনের একাধিক অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্ষা শুরু হতেই কখনও পাহাড়ে ধস আবার কখনও রেললাইনে গাছ ভেঙে পড়ার ফলে বন্ধ হয়েছে টয় ট্রেন পরিষেবা। মাস খানেক আগেই কার্শিয়াং-এর তিনধারিয়ার কাছে পাহাড় থেকে ধস নেমে পড়ে টয় ট্রেনের লাইনের ওপর। যার জেরে দীর্ঘক্ষণ ওই লাইন দিয়ে টয় ট্রেন যাতায়াত বন্ধ থাকে।

বন্ধ করুন