বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Uchha Madhyamik Result 2023: কয়েক ঘণ্টা পরেই উচ্চমাধ্যমিক রেজাল্ট, কোথায় দেখবেন? কবে মার্কশিট পাওয়া যাবে?

Uchha Madhyamik Result 2023: কয়েক ঘণ্টা পরেই উচ্চমাধ্যমিক রেজাল্ট, কোথায় দেখবেন? কবে মার্কশিট পাওয়া যাবে?

তিন ঘণ্টা পরেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, এবার দিনের দিন পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন না। সপ্তাহখানেক মতো তাঁদের অপেক্ষা করতে হবে। তবে প্রভিশনাল মার্কশিট পাবেন হিন্দুস্তান টাইমস বাংলার ওয়েবসাইট থেকেও।

পাক্কা তিন ঘণ্টা পড়ে আছে। তারপরই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ঠিক ১২ টায় আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ করবেন পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। বেলা ১২ টা ৩০ মিনিট থেকে অনলাইনে রেজাল্ট দেখা গেলেও উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেটের জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে পড়ুয়াদের। সূত্রের খবর, পড়ুয়াদের সুবিধার্থে দ্রুত উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের উপর জোর দিয়েছে সংসদ। তবে রাজ্যের লাখ-লাখ পরীক্ষার্থীর এখনও মার্কশিট এবং সার্টিফিকেট তৈরির কাজ সম্পূর্ণ হয়নি। তাই প্রাথমিকভাবে ফলপ্রকাশ করা হচ্ছে। সেক্ষেত্রে কলেজে আবেদন প্রক্রিয়া চালু করা যাবে (যেহেতু অনলাইনে হবে, তাই প্রাথমিকভাবে হার্ডকপি লাগবে না)। পরবর্তীতে হাতে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেটের হার্ডকপি পাবেন পড়ুয়ারা।

কবে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, এবার দিনের দিন পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন না। সপ্তাহখানেক মতো তাঁদের অপেক্ষা করতে হবে। আগামী ৩১ মে (বুধবার) সকাল ১১ টা থেকে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট বিতরণ করবে সংসদ। সংসদের বিভিন্ন ক্যাম্প অফিস থেকে স্কুলের প্রতিনিধিদের হাতে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট তুলে দেওয়া হবে। 

আরও পড়ুন: WBJEE 2023 Results: উচ্চমাধ্যমিকের পরেই রাজ্য জয়েন্টের রেজাল্ট, কবে? কখন র‍্যাঙ্ক কার্ড পাবেন?

সংসদের চারটি আঞ্চলিক দফতর থেকে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট বিলি করা হবে - উত্তরবঙ্গের আঞ্চলিক কার্যালয় (দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, কোচবিহার, মালদা, দক্ষিণ দিনাজপুর, কালিম্পং); বর্ধমান আঞ্চলিক কার্যালয় (পূর্ব বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, হুগলি এবং পশ্চিম বর্ধমান); মেদিনীপুর আঞ্চলিক কার্যালয় (পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম) এবং কলকাতা আঞ্চলিক কার্যালয় (কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, নদিয়া, মুর্শিদাবাদ)।

আরও পড়ুন: HS Results 2023: উচ্চমাধ্যমিকের রেজাল্টের ক্ষেত্রে এবার জোড়া পরিবর্তন, বড় সিদ্ধান্ত সংসদের

কীভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রভিশনাল মার্কশিট দেখতে পাবেন?

১) ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-র ওয়েবসাইট bangla.hindustantimes.com-তে যেতে হবে পড়ুয়াদের।

২) হোমপেজেই উচ্চমাধ্যমিক রেজাল্ট দেখার সুযোগ পাবেন। সেখানে রোল নম্বর দিয়েই রেজাল্ট দেখতে পারেন পড়ুয়ারা।

৩) স্ক্রিনে যে রেজাল্ট দেখানো হবে, তাতে নম্বর, গ্রেড, পার্সেন্টাইল (সার্বিক ও বিষয়-ভিত্তিক) থাকবে। সেইসঙ্গে ওই ‘প্রভিশনাল’ মার্কশিট ডাউনলোড করতে পারবেন পড়ুয়াা।

অনলাইনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

বলিউডের বিখ্যাত কমেডিয়ান অভিনেতা, আরবাজের সঙ্গে থাকা অভিনেতাকে চিনতে পারছেন? ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex- CEO রায়গঞ্জে ভোটের আগে স্লিপ বিলি করতে গিয়ে মহিলার শ্লীলতাহানি, কাঠগড়ায় TMC কর্মী সুশান্ত মৃত্যুর সাড়ে ৩ বছর, বিচার অধরা!আদালতে বড় স্বস্তি ম্যানেজার স্যামুয়েলের রেজিনগরে রাম নবমীর মিছিলে হামলায় যুক্ত মুখ্যমন্ত্রী, বিস্ফোরক দাবি শুভেন্দুর নির্বাচনী প্রচারে বেরিয়ে আবার পড়লেন বিক্ষোভের মুখে, অধীর শুনলেন গো–ব্যাক স্লোগান চিকিৎসক প্রার্থী ভোট প্রচার ফেলে দৌড়লেন হাসপাতালে! প্রাণ বাঁচালেন গর্ভবতীর কবে কলেজের ক্লাস শুরু হবে? উচ্চমাধ্যমিকের রেজাল্টের আগেই নির্দেশ এল UGC থেকে শনি দোষ ও ঋণ থেকে মুক্তি পেতে হনুমান জন্মোৎসবে করুন এই সহজ কাজ, মিটবে সব বাধা ফের চতুর্থ, অল্পের জন্য এফআইজি অ্যাপারাটাস ওয়ার্ল্ডকাপে পদক হাতছাড়া দীপার

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.