বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঘুরে গেল কুড়মি সমাজের নেতারা, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে কোন কথা হল দু’‌পক্ষের?

ঘুরে গেল কুড়মি সমাজের নেতারা, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে কোন কথা হল দু’‌পক্ষের?

কুড়মি নেতাদের সঙ্গে মুখ্যমন্ত্রী।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। আর তার আগে জঙ্গলমহলের সামাজিক সংগঠনগুলির সঙ্গে এমন বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ঝাড়গ্রাম আসার পথে রাস্তায় শালবনি নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয়ে দাঁড়িয়ে যায় মুখ্যমন্ত্রীর গাড়ি। সেখানে ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কয়েক মাস আগের ঘটনা। অভিষেক বন্দ্যোপাধ্যায় শুরু করেছিলেন নবজোয়ার কর্মসূচি। আর সেই কর্মসূচি চলাকালীন মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতে আক্রমণে করেছিলেন অভিযুক্ত কুড়মি নেতা রাজেশ মাহাত, শিবাজি মাহাত এবং অনুপ মাহাত। আর এবার তাঁরাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সি প্রশংসা করলেন। ঝাড়গ্রাম রাজবাড়ি ট্যুরিস্ট কমপ্লেক্সে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক সেরে বেরিয়ে কুড়মি সমাজ পশ্চিমবঙ্গের রাজ্য সভাপতি রাজেশ মাহাত বলেন, ‘‌মুখ্যমন্ত্রী কুড়মিদের জন্য যা যা করেছেন তার জন্য আমরা কৃতজ্ঞ। উনি যা করেছেন, আগে কোনও রাজ্য সরকার করেনি।’‌ ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে কুড়মি নেতাদের বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে মুখ্যমন্ত্রী এখন ঝাড়গ্রাম সফরে গিয়েছেন। আজ, বুধবার বিশ্ব আদিবাসী দিবসে সেখান থেকে তিনি দুপুরে বক্তব্য রাখবেন। মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতে আক্রমণের অভিযোগে রাজেশ, শিবাজি এবং অনুপ মাহাতকে গ্রেফতার করেছিল পুলিশ। তাঁরা এখন জামিনে মুক্ত আছেন। কুড়মি সমাজ পশ্চিমবঙ্গের রাজ্য সভাপতি রাজেশ মাহাতো মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর সংবাদমাধ্যমে বলেন, ‘‌প্রথমত আমরা ওঁর সঙ্গে দেখা করে করম পরবের পূর্ণ দিবসের ছুটির জন্য ওঁকে আমরা ধন্যবাদ জানালাম। কুড়মি জাতিকে এসটি তালিকার অন্তর্ভুক্ত করার দাবির বিষয়েও ওঁর সঙ্গে আলোচনা করলাম। যাতে আমাদের ৭৩ বছরের বঞ্চনা এবার দূর হয়। তবে আমাদের আন্দোলন শান্তিপূর্ণভাবে চলবে। আমরা জাতিসত্তার আন্দোলন করছিয আমরা রাজ্যের এবং কেন্দ্রের শত্রু নই।’‌

অন্যদিকে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ভারত জাকাত মাঝি পারগানা মহলের প্রতিনিধিরাও। তবে প্রশাসনের অফিসাররাও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন। ভারত জাকাত মাঝি পারগানা মহলের জেলা পারগানা ঢেঙ্গা হাঁসদা বলেন, ‘‌মুখ্যমন্ত্রী আদিবাসী কল্যাণের জন্য ৮৪৪ জন শিক্ষক নিয়োগ করেছেন। তাই তাঁকে সংবর্ধনা জানাতে এসেছিলাম।’‌ আর রাজেশ মাহাতোকে গ্রেফতারের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,‘‌এই বিষয়টি আইন বিচার করবে। আমরা নির্দোষ। আইনের উপর আমাদের ভরসা রয়েছে।’‌ আজ, বুধবার ৯ অগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। তার আগে এমন বৈঠক এবং শান্তিপূর্ণ সহাবস্থান জঙ্গলমহলে নতুন প্রকল্প আসতে পারে।

আরও পড়ুন:‌ ‘‌আমি চিনি না’‌, বিশ্ববিদ্যালয়ে দাঁড়িয়ে উপাচার্যকে চিন্তে পারলেন না শিক্ষামন্ত্রী

আর কী জানা যাচ্ছে?‌ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। আর তার আগে জঙ্গলমহলের সামাজিক সংগঠনগুলির সঙ্গে এমন বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ঝাড়গ্রাম আসার পথে রাস্তায় শালবনি নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয়ে দাঁড়িয়ে যায় মুখ্যমন্ত্রীর গাড়ি। সেখানে ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুলের প্রধান শিক্ষক প্রশান্ত মণ্ডলের সঙ্গে স্কুলের সমস্যা নিয়ে কথা বলেন তিনি। এই বিষয়ে প্রশান্ত মণ্ডল সংবাদমাধ্যমে বলেন, ‘‌মুখ্যমন্ত্রী আসবেন ভাবতেই পারিনি। ওঁকে স্কুলের সামনে পাঁচিল তৈরির কথা বলেছি। তিনি ছাত্রছাত্রীদের সঙ্গেও কথা বলেন। ওরা খুব খুশি।’‌ এরপর মুখ্যমন্ত্রীর কনভয় ঝাড়গ্রামের শ্রীরামকৃষ্ণ সারদাপীঠ (কন্যা গুরুকুল) স্কুলের সামনে গিয়ে দাঁড়ায় এবং শিক্ষিকাদের সঙ্গে কথা বলেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.