বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB College admission rules changed: পুরোপুরি পালটে গেল রাজ্যের কলেজে ভরতির নিয়ম! খরচ কমবে পড়ুয়াদের, বাড়বে স্বচ্ছতা

WB College admission rules changed: পুরোপুরি পালটে গেল রাজ্যের কলেজে ভরতির নিয়ম! খরচ কমবে পড়ুয়াদের, বাড়বে স্বচ্ছতা

কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভরতি প্রক্রিয়া চলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সব সরকারি ও সরকার-পোষিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভরতি প্রক্রিয়া চলবে। যে নিয়ম আগামী শিক্ষাবর্ষ (২০২৩-২৪) থেকেই কার্যকর হতে চলেছে। অর্থাৎ যে পড়ুয়ারা এবার উচ্চমাধ্যমিক দিয়েছেন, তাঁরাই প্রথমবার কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভরতি হবেন।

এবার একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভরতি প্রক্রিয়া চলবে। অর্থাৎ প্রতিটি কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আলাদা করে অনলাইন বা অফলাইনে ভরতি প্রক্রিয়া হবে না। প্রতিটি কলেজ বা বিশ্ববিদ্যালয়ের জন্য পৃথকভাবে টাকা দিয়ে ফর্ম ফিল-আপ করতে হবে না পড়ুয়াদের। সরকারি বা সরকার-পোষিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পুরো ভরতি প্রক্রিয়াটি কেন্দ্রীয় ভাবে একটি পোর্টালের মাধ্যমে হবে। সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতর। যে নিয়ম আগামী শিক্ষাবর্ষ (২০২৩-২৪) থেকেই কার্যকর হতে চলেছে। অর্থাৎ যে পড়ুয়ারা এবার উচ্চমাধ্যমিক দিয়েছেন, তাঁরাই প্রথমবার কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভরতি হবেন।

সোমবার রাতের দিকে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে একটি গেজেট বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের সমস্ত সরকারি বা সরকার-পোষিত কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ভরতি প্রক্রিয়ায় অভিন্নতা এবং সামঞ্জস্য বজায় রাখতে নয়া শিক্ষাবর্ষ থেকে একটি কেন্দ্রীয় পোর্টাল চালু করা হচ্ছে। তার ফলে একটি প্ল্যাটফর্মেই পড়ুয়ারা নিজের পছন্দের নিজের পছন্দের বিষয় বা অন্য বিষয়ে ভরতির জন্য আবেদন করতে পারবেন। তাতে যেমন পড়ুয়াদের একাধিকবার ভরতি হতে হবে না, তেমনই কলেজ বা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ আসন ভরতি হওয়ার সম্ভাবনা বাড়বে।

এমনিতে ছাত্র ইউনিয়নের দাদাগিরি কমানোর জন্য কয়েক বছর আগে থেকেই রাজ্যের সরকারি ও সরকার-পোষিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভরতি প্রক্রিয়া শুরু হয়। তারপরও অবশ্য ঘুরপথে ভরতির জন্য ছাত্র ইউনিয়নের বিরুদ্ধে লাখ-লাখ টাকা নেওয়ার অভিযোগ উঠতে থাকে। সেই পরিস্থিতিতে পুরো ভরতি প্রক্রিয়াটি একই ছাতার তলায় আনতে উদ্যোগী হয় রাজ্য সরকার। দীর্ঘদিন আলোচনা চললেও কোনওভাবেই বিষয়টি ফলপ্রসূ হচ্ছিল না। শেষপর্যন্ত গত সপ্তাহে সেই কেন্দ্রীয় পোর্টাল চালু করার সিদ্ধান্তে অনুমোদন দেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বধীন রাজ্যের মন্ত্রিসভা।

আরও পড়ুন: HS 2023 Result Date: কবে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে? পরীক্ষা শুরুর আগেই জানাল সংসদ

কেন্দ্রীয় পোর্টালে ভরতির ফলে কী কী সুবিধা হবে? 

শিক্ষা মহলের মতে, একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভরতি প্রক্রিয়া চালু হওয়ার ফলে পড়ুয়ারা ব্যাপক লাভবান হবেন। কারণ অনেক ক্ষেত্রেই পড়ুয়ারা নিজেদের পছন্দের কলেজে নিজের পছন্দ বিষয় নেওয়ার জন্য ফর্ম ফিল-আপ করতেন। সঙ্গে আরও একাধিক কলেজে একাধিক বিষয়ে ফর্ম ফিল-আপ করে রাখতেন। অনেক সময় ওই পছন্দের কলেজে তালিকা অনেক পরে বেরোত। ততদিনে অন্যান্য কলেজে অ্যাডমিশন লিস্ট বেরিয়ে যেত। 

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, নিজের পছন্দের কলেজে আদৌও সুযোগ মিলবে কিনা, সেই দোটানায় পড়ে পড়ুয়ারা কোনও একটি কলেজে ভরতি হয়ে যেতেন। তারপর নিজের পছন্দের কলেজের অ্যাডমিশন লিস্টে নাম উঠলে সেই কলেজে ভরতি হতেন। ফলে প্রথম যে কলেজে ভরতি হতেন, সেখানে একলপ্তে যে টাকা দিয়েছিলেন, সেটা পুরো জলে যেত। আবার পডুয়াদের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ফর্ম ফিল-আপের জন্য একটা টাকা দিতেও হত। কিন্তু এবার কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভরতি প্রক্রিয়া শুরু হওয়ার ফলে ওই বাড়তি টাকা খসবে না।

আরও পড়ুন: Bengali Silicon Valley: জমি পেয়েছে রিলায়েন্স, আদানি, টাটা! ২০২৫ নাগাদ বাংলায় আসবে ৫০ হাজার চাকরি

শুধু তাই নয়, সংশ্লিষ্ট মহলের বক্তব্য, পুরনো প্রক্রিয়ায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনেক ফাঁকা পড়ে থাকত। কারণ যে পড়ুয়ারা একবার কোনও কলেজে ভরতি হওয়ার পর অন্য কলেজে যেতেন, তাঁদের সেই ছেড়ে যাওয়া কলেজে অনেক সময় আসন ফাঁকা থেকে যেত। কারণ সকলের তো দু'টি কলেজে ভরতি হওয়ার মতো আর্থিক সংস্থান ছিল না। সেই পরিস্থিতিতে একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভরতি প্রক্রিয়া চালু হওয়ার ফলে ফাঁকা আসনের সংখ্যা কমবে বলে আশাপ্রকাশ করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। যে কেন্দ্রীয় পোর্টালের রক্ষণাবেক্ষণ করবে রাজ্য সরকার।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে শেষ করলেন নীতীশের ইনিংস ৩য় বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী! ‘কচি বউ'কে নিয়ে কাঞ্চনের সেলিব্রেশন, কেমন সাজলেন? ইভিএম বদল হয়েছিল, যতদূর যেতে হয় যাব, ভোটে পরাজিত হয়েই নয়া দাবি নিশীথের প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.