বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Industrial Corridors in WB: ৭,৫০০ কোটি টাকার বেশি বিনিয়োগ, ভোল পালটে দেবে ৬ শিল্প করিডর, ‘এগিয়ে’ যাবে বাংলা

Industrial Corridors in WB: ৭,৫০০ কোটি টাকার বেশি বিনিয়োগ, ভোল পালটে দেবে ৬ শিল্প করিডর, ‘এগিয়ে’ যাবে বাংলা

পশ্চিমবঙ্গে ছ'টি শিল্প করিডর গড়ে তোলা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে DFCCIL)

প্রাথমিকভাবে তিনটি শিল্প এবং অর্থনৈতিক করিডর গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছিল। তবে বর্তমানে সেই সংখ্যাটা বাড়িয়ে ছয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই করিডরগুলি এমন জায়গায় গড়ে তোলা হচ্ছে, যা রাজ্যের বিভিন্ন প্রান্তকে যুক্ত করতে পারে।

বিনিয়োগ টানতে আগামী কয়েক বছরে ছ'টি শিল্প ও অর্থনৈতিক করিডর গড়ে তোলার পরিকল্পনা করল রাজ্য। সূত্রের খবর, প্রথম পর্যায়ে চারটি করিডরের কাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে (পানাগড়-কোচবিহার, রঘুনাথপুর-তাজপুর, ডানকুনি-ঝাড়গ্রাম, ডানকুনি-কল্যাণী। আর দ্বিতীয় পর্যায়ে দুটি করিডর গড়ে তোলার পরিকল্পনা করছে রাজ্য (গুরুডি-জোকা, খড়্গপুর-মোরগ্রাম)। সেজন্য প্রাথমিকভাবে ৭,৫০০ কোটি টাকার বিনিয়োগ করা হতে পারে বলে সূত্রের খবর।

রাজ্য সরকার সূত্রে খবর, প্রাথমিকভাবে তিনটি শিল্প এবং অর্থনৈতিক করিডর গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছিল। তবে বর্তমানে সেই সংখ্যাটা বাড়িয়ে ছয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই করিডরগুলি এমন জায়গায় গড়ে তোলা হচ্ছে, যা রাজ্যের বিভিন্ন প্রান্তকে যুক্ত করতে পারে। অর্থাৎ ওই করিডর বরাবর এলাকায় যাতে মানুষের আর্থিক অবস্থার উন্নতি হয় এবং কর্মসংস্থান তৈরি হয়, সেই পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন: ArcelorMittal-কলকাতায় বিশাল অফিস খুলল লক্ষ্মী মিত্তলের সংস্থা

কোথায় কোথায় শিল্প করিডর গড়ে উঠবে?

সূত্রের খবর, রাজ্যর যে আর্থিক টানাটানি চলছে, সেটা মাথায় রেখে দু'দফায় ওই ছ'টি করিডর গড়ে তোলা হবে। পানাগড়-কোচবিহার (৬৩৯ কিলোমিটার), রঘুনাথ-ডানকুনি-তাজপুর (৩৯৮ কিমি), ডানকুনি-ঝাড়গ্রাম (১৬০ কিমি) এবং ডানকুনি-কল্যাণী (৪৩ কিমি) করিডর গড়ে তুলতে চাইছে রাজ্য সরকার। দ্বিতীয় দফায় পুরুলিয়ার গুরুডি-জোকা (২৩৪ কিমি) এবং খড়্গপুর-মোরগ্রাম (২৩০ কিমি) করিডর গড়ে তোলা হবে।

সেক্ষেত্রে ওই তিনটি করিডর (রঘুনাথ-ডানকুনি-তাজপুর, ডানকুনি-ঝাড়গ্রাম এবং ডানকুনি-কল্যাণী) যে ডানকুনিকে ছুঁয়ে যাবে, তা ভৌগোলিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ভারতীয় রেলের আওতাধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের তত্ত্বাবধানে লুধিয়ানা থেকে ডানকুনি পর্যন্ত ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডর গড়ে উঠছে। যে করিডর পঞ্জাবের লুধিয়ানা থেকে ডানকুনি পর্যন্ত আসবে। ফলে ডানকুনি এবং সংলগ্ন এলাকার কারখানা থেকে ওই ফ্রেট করিডর ধরে প্রচুর পরিমাণে পণ্য পরিবহণ করা যাবে।

আরও পড়ুন: Industrial parks on closed PSUs: বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থার জমিতেই শিল্পের 'অঙ্কুরোদগম', বিশেষ পরিকল্পনা রাজ্যের

আবার বাকি যে তিনটি করিডর (পানাগড়-কোচবিহার, গুরুডি-জোকা এবং খড়্গপুর-মোরগ্রাম)  ডানকুনিকে ছুঁয়ে যাবে না, সেগুলি একাধিক গুরুত্বপূর্ণ জাতীয় সড়ককে সংযুক্ত করেছে। ওই জাতীয় সড়কগুলি একদিকে যেমন উত্তর-পূর্ব ভারতে গিয়েছে, আবার দিল্লি এবং মুম্বইয়ে গিয়েছে। ফলে যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত মজবুত হবে। সংশ্লিষ্ট মহলের মতে, রাজ্য সড়ক এবং জাতীয় সড়ক বরাবর ওই প্রস্তাবিত শিল্প করিডরগুলি গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে, ফলে জমি পাওয়ার ক্ষেত্রেও সমস্যা হবে না।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

৫০-এ পা দিলেন সেলিম মার্চেন্ট! সোনু, বিশাল থেকে শানরা হাজির জন্মদিন পার্টিতে কুণাল ঘোষকে শোকজ করল তৃণমূল কংগ্রেস, তাপসের বাড়িতেই মিলল সেই চিঠি Anemia: নানা শরীরখারাপ লেগেই আছে? হয়তো শরীরে রক্ত কম বলে! এই লক্ষণগুলি আছে কি না দেখুন খুচরো সোনা পার করেছে ৬৪ হাজারের গণ্ডি, আজ কলকাতায় দর কত? রইল রুপোর বাজারদরও অসুস্থ রামকৃষ্ণ মঠের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ, আরোগ্য কামনা মুখ্যমন্ত্রীর IPL-এর আগেই ক্রিকেটারদের মিলনক্ষেত্র, আম্বানিদের অনুষ্ঠানে ধোনিদের সেরা মুহূর্ত Mamata Speech LIVE: 'আমায় অত বিশ্বাস করবেন না', ‘পকেটমারি’ নিয়ে কাকে তোপ মমতার? বিধানসভায় ইস্তফা দিতে গেলেন তৃণমূল বিধায়ক তাপস রায়!‌ যোগ দেবেন বিজেপিতে?‌ IPL জয়ের সুযোগ হাতছাড়া করেছে RCB, ওদের মতো আপনি ডিল মিস করবেন না! ভাইরাল অ্যাড বাইক দুর্ঘটনার পরে কেমন আছেন রবিন মিঞ্জ? বড় আপডেট দিলেন ক্রিকেটারের বাবা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.