বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Industrial Corridors in WB: ৭,৫০০ কোটি টাকার বেশি বিনিয়োগ, ভোল পালটে দেবে ৬ শিল্প করিডর, ‘এগিয়ে’ যাবে বাংলা

Industrial Corridors in WB: ৭,৫০০ কোটি টাকার বেশি বিনিয়োগ, ভোল পালটে দেবে ৬ শিল্প করিডর, ‘এগিয়ে’ যাবে বাংলা

পশ্চিমবঙ্গে ছ'টি শিল্প করিডর গড়ে তোলা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে DFCCIL)

প্রাথমিকভাবে তিনটি শিল্প এবং অর্থনৈতিক করিডর গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছিল। তবে বর্তমানে সেই সংখ্যাটা বাড়িয়ে ছয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই করিডরগুলি এমন জায়গায় গড়ে তোলা হচ্ছে, যা রাজ্যের বিভিন্ন প্রান্তকে যুক্ত করতে পারে।

বিনিয়োগ টানতে আগামী কয়েক বছরে ছ'টি শিল্প ও অর্থনৈতিক করিডর গড়ে তোলার পরিকল্পনা করল রাজ্য। সূত্রের খবর, প্রথম পর্যায়ে চারটি করিডরের কাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে (পানাগড়-কোচবিহার, রঘুনাথপুর-তাজপুর, ডানকুনি-ঝাড়গ্রাম, ডানকুনি-কল্যাণী। আর দ্বিতীয় পর্যায়ে দুটি করিডর গড়ে তোলার পরিকল্পনা করছে রাজ্য (গুরুডি-জোকা, খড়্গপুর-মোরগ্রাম)। সেজন্য প্রাথমিকভাবে ৭,৫০০ কোটি টাকার বিনিয়োগ করা হতে পারে বলে সূত্রের খবর।

রাজ্য সরকার সূত্রে খবর, প্রাথমিকভাবে তিনটি শিল্প এবং অর্থনৈতিক করিডর গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছিল। তবে বর্তমানে সেই সংখ্যাটা বাড়িয়ে ছয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই করিডরগুলি এমন জায়গায় গড়ে তোলা হচ্ছে, যা রাজ্যের বিভিন্ন প্রান্তকে যুক্ত করতে পারে। অর্থাৎ ওই করিডর বরাবর এলাকায় যাতে মানুষের আর্থিক অবস্থার উন্নতি হয় এবং কর্মসংস্থান তৈরি হয়, সেই পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন: ArcelorMittal-কলকাতায় বিশাল অফিস খুলল লক্ষ্মী মিত্তলের সংস্থা

কোথায় কোথায় শিল্প করিডর গড়ে উঠবে?

সূত্রের খবর, রাজ্যর যে আর্থিক টানাটানি চলছে, সেটা মাথায় রেখে দু'দফায় ওই ছ'টি করিডর গড়ে তোলা হবে। পানাগড়-কোচবিহার (৬৩৯ কিলোমিটার), রঘুনাথ-ডানকুনি-তাজপুর (৩৯৮ কিমি), ডানকুনি-ঝাড়গ্রাম (১৬০ কিমি) এবং ডানকুনি-কল্যাণী (৪৩ কিমি) করিডর গড়ে তুলতে চাইছে রাজ্য সরকার। দ্বিতীয় দফায় পুরুলিয়ার গুরুডি-জোকা (২৩৪ কিমি) এবং খড়্গপুর-মোরগ্রাম (২৩০ কিমি) করিডর গড়ে তোলা হবে।

সেক্ষেত্রে ওই তিনটি করিডর (রঘুনাথ-ডানকুনি-তাজপুর, ডানকুনি-ঝাড়গ্রাম এবং ডানকুনি-কল্যাণী) যে ডানকুনিকে ছুঁয়ে যাবে, তা ভৌগোলিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ভারতীয় রেলের আওতাধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের তত্ত্বাবধানে লুধিয়ানা থেকে ডানকুনি পর্যন্ত ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডর গড়ে উঠছে। যে করিডর পঞ্জাবের লুধিয়ানা থেকে ডানকুনি পর্যন্ত আসবে। ফলে ডানকুনি এবং সংলগ্ন এলাকার কারখানা থেকে ওই ফ্রেট করিডর ধরে প্রচুর পরিমাণে পণ্য পরিবহণ করা যাবে।

আরও পড়ুন: Industrial parks on closed PSUs: বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থার জমিতেই শিল্পের 'অঙ্কুরোদগম', বিশেষ পরিকল্পনা রাজ্যের

আবার বাকি যে তিনটি করিডর (পানাগড়-কোচবিহার, গুরুডি-জোকা এবং খড়্গপুর-মোরগ্রাম)  ডানকুনিকে ছুঁয়ে যাবে না, সেগুলি একাধিক গুরুত্বপূর্ণ জাতীয় সড়ককে সংযুক্ত করেছে। ওই জাতীয় সড়কগুলি একদিকে যেমন উত্তর-পূর্ব ভারতে গিয়েছে, আবার দিল্লি এবং মুম্বইয়ে গিয়েছে। ফলে যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত মজবুত হবে। সংশ্লিষ্ট মহলের মতে, রাজ্য সড়ক এবং জাতীয় সড়ক বরাবর ওই প্রস্তাবিত শিল্প করিডরগুলি গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে, ফলে জমি পাওয়ার ক্ষেত্রেও সমস্যা হবে না।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.