বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WBBSE Madhyamik Result 2022: মাধ্যমিকে ফলাফল কেমন হয়েছে? উত্তর মিলবে একটু পরেই, শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন
Madhyamik Results 2022: কিছুক্ষণের অপেক্ষা। তারপরেই প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

WBBSE Madhyamik Result 2022: মাধ্যমিকে ফলাফল কেমন হয়েছে? উত্তর মিলবে একটু পরেই, শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন

  • WBBSE Madhyamik Result 2022: জীবনের প্রথম বড় পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে চলেছে আজ। কিছুক্ষণের মধ্যেই প্রকাশিত হবে এবারের মাধ্যমিক পরীক্ষার (West Bengal 10th Result) ফলাফল। এবার ৭ মার্চ পরীক্ষা শুরু হয়েছিল। শেষ হয়েছিল ১৬ মার্চ। অর্থাৎ ৭৮ দিনের মাথায় মাধ্যমিকের রেজাল্ট (WBBSE X Results 2022) প্রকাশ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।

শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। আর কিছুক্ষণের মধ্যেই প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, সকাল ন'টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হবে। এক ঘণ্টা পড়ুয়ারা wbbse.wb.gov.in, wbresults.nic.in এবং হিন্দুস্তান টাইমস বাংলায় রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। (আরও পড়ুন - Madhyamik Result Live: কিছুক্ষণে প্রকাশিত হবে মাধ্যমিকের ফল,কোথায় দেখবেন রেজাল্ট)

কোন কোন ওয়েবসাইট থেকে মাধ্যমিকের রেজাল্ট (WBBSE Class 10th result 2022) দেখতে পাবেন?

১) পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট - wbbse.wb.gov.in

২) হিন্দুস্তান টাইমস বাংলা (bangla.hindustantimes.com)

৩) wbresults.nic.in

কীভাবে ‘হিন্দুস্তান টাইমস বাংলায়’ মাধ্যমিকের (Madhyamik Results 2022) ফলাফল দেখা যাবে?

১) ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) সাইটে আসতে হবে।

২) মাধ্যমিকের রেজাল্ট লিঙ্কে ক্লিক করুন।

৩) নিজের রোল নম্বর নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। সিকিউরিটি কোড দিতে হবে।

৪) স্ক্রিনে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৫) ভবিষ্যতের জন্য তা ডাউনলোড করে রেখে দিতে হবে।

হিন্দুস্তান টাইমস বাংলায় মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার ডিরেক্ট লিঙ্ক - এখানে ক্লিক করুন

কীভাবে মাধ্যমিকের রেজাল্ট (WB Class 10th Results 2022) দেখতে পাবেন?

১) wbbse.wb.gov.in বা wbresults.nic.in সাইটে যেতে হবে।

২) 'WBBSE class 10th Results' লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) নিজের রোল নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।

৪) 'Submit'-এ ক্লিক করতে হবে।

৪) স্ক্রিনে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৫) ভবিষ্যতের জন্য তা ডাউনলোড করে রাখা ভালো।

এবার মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা

এবার মাধ্যমিক মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লাখ ২৬ হাজার ৮৬৩ জন। যা রেকর্ড। এবার যেখানে ছাত্রের সংখ্যা ছিল প্রায় ৫ লাখ ৫৯ হাজার, সেখানে ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। ২০২০ সালে (অফলাইনেই মাধ্যমিক হয়েছিল) অবশ্য পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কম ছিল। সেই বছর মোট ১০ লাখ ১৫ হাজার ৮৮৮ জন পরীক্ষা দিয়েছিল। ছাত্রের সংখ্যা ছিল ৪ লাখ ৩৭ হাজারের মতো। ৫ লাখ ৭৬ হাজার মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল।

মাধ্যমিকে পাশের হার

২০২০ সালের মাধ্যমিকে পাশের হার ছিল ৮৬.৩৪ শতাংশ। যা সেইসময় রেকর্ড ছিল। জেলাভিত্তিক পাশের হারে এগিয়ে ছিল পূর্ব মেদিনীপুর (৯৬.৫৯ শতাংশ)। তারপর ছিল যথাক্রমে পশ্চিম মেদিনীপুর (৯২.১৬ শতাংশ) এবং কলকাতা (৯১.০৭ শতাংশ)। গত বছর মাধ্যমিক পরীক্ষা হয়নি। ছাত্র এবং ছাত্রীদের পাশের হার ছিল যথাক্রমে ৮৯.৮৭ শতাংশ এবং ৮৩.৪৭ শতাংশ। মূল্যায়নের মাধ্যমে যে ফলাফল প্রকাশিত হয়েছিল, তাতে পাশের হার ১০০ শতাংশ ছিল।

দু'বছর আগে (২০২০ সাল) মাধ্যমিকে প্রথম হয়েছিলেন পূর্ব বর্ধমানের মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল স্কুলের ছাত্র অরিত্র পাল। তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৬৯৪। দ্বিতীয় স্থানে ছিল দু'জন (প্রাপ্ত নম্বর ৬৯৩)। গত বছর মাধ্যমিকে প্রথম হয়েছিল ৭৯ জন। তাদের প্রাপ্ত নম্বর ছিল ৬৯৭। তবে পরীক্ষা না হওয়ায় গত বছর কোনও মেধাতালিকা প্রকাশ করা হয়নি।

মধ্যশিক্ষা পর্ষদের ইতিহাস

১৯৫১ সালে মধ্যশিক্ষা পর্ষদ তৈরি করা হয়। ১৯৫০ সালের পশ্চিমবঙ্গের শিক্ষা আইনের আওতায় তৈরি করা হয় পর্ষদ। তবে সেইসময় নাম ছিল 'বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন' (Board of Secondary Education)। পর্ষদের প্রথম চেয়ারম্যান অপূর্বকুমার চন্দ। ১৯৬৪ সালে পর্ষদের নাম পালটে হয় 'ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন' (West Bengal Board of Secondary Education)। ১৯৬৩ সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা আইনের আওতায় সেই পরিবর্তন হয়েছিল। তারপর পর্ষদের চেয়ারম্যান হয়েছিলেন জে সি সেনগুপ্ত। এখন মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) চেয়ারম্যান হলেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়। শুক্রবার আনুষ্ঠানিকভাবে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করবেন তিনি।

বন্ধ করুন