বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 'কোন বিপ্লবী জেল থেকে ক্ষমা প্রার্থনা করেছিলেন?' এবার বিতর্ক WBCS-এর প্রশ্নে
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

'কোন বিপ্লবী জেল থেকে ক্ষমা প্রার্থনা করেছিলেন?' এবার বিতর্ক WBCS-এর প্রশ্নে

  • পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত প্রশ্ন রাখায় বিতর্ক হয়েছিল ইউপিএসসির প্রশ্নপত্র নিয়ে।

পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত প্রশ্ন রাখায় বিতর্ক হয়েছিল ইউপিএসসির প্রশ্নপত্র নিয়ে। এবার ইউপিএসসির পাল্টা প্রশ্নপত্র তৈরি করে বিতর্কে ডাব্লুবিসিএস। রবিবার ডাব্লুবিসিএস-এর পরীক্ষা হয়েছিল। তাতে প্রশ্ন করা হয়েছিল, 'কোন বিপ্লপী নেতা জেল থেকে ক্ষমা প্রার্থনা করেছিলেন?' প্রশ্নের বিকল্প হিসেবে নাম ছিল - ভিডি সাভারকর, বিজি তিলক, শুকদেব থাপার ও চন্দ্রশেখর আজাদের। এদিকে পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প সংক্রান্ত প্রশ্নও করা হয়েছিল পরীক্ষায়।

এই ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে গেরুয়া শিবিরের তরফে। ঘটনা প্রসঙ্গে বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু সংবাদমাধ্যমকে বলেন, 'মুচলেকা সাভারকর দেননি, দিয়েছিলেন উত্পল দত্তরা। রাজনৈতিক উদ্দেশ্য নিয়েই এই প্রশ্ন রাখা হয়েছিল।' এদিকে ঘটনায় দায় এড়িয়ে তৃণমূল মুখপাত্র তাপস রায়ের বক্তব্য, 'প্রশ্নপত্র যাঁরা তৈরি করেছেন, তাঁদের এই বিষয়ে প্রশ্ন করা উচিত। আমাদের প্রশ্ন করবেন না এই বিষয়ে।'

বিতর্কিত প্রশ্ন
বিতর্কিত প্রশ্ন

এর আগে ইউপিএসসি-র অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট পদের পরীক্ষায় উঠে এসেছিল বাংলার ভোট পরবর্তী হিংসার প্রসঙ্গ। এই বিষয়ে ২০০ শব্দের রিপোর্ট লিখতে বলা হয়েছিল। এদিকে কৃষক আন্দোলনকে 'রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত' আখ্যা দিয়ে রচনাও লিখতে বলা হয়েছিল প্রশ্নে। বারংবার এরকম প্রতিযওগীতামূলক চাকরির পরীক্ষায় রাজনৈতিক বিষয় উঠে আসছে। ইউপিএসসির প্রশ্নপত্র নিয়ে সরব হতে দেখা গিয়েছিল তৃণমূলকে। এবার ডাব্লুবিসিএস নিয়ে সুর চড়াচ্ছে বিজেপি।

 

 

বন্ধ করুন