বাংলা নিউজ > বাংলার মুখ > HS Syllabus Change: উচ্চমাধ্যমিকের সিলেবাস ঘিরে আরও এক 'বদল'! এবার কীসের ভাবনা চিন্তা সংসদের?

HS Syllabus Change: উচ্চমাধ্যমিকের সিলেবাস ঘিরে আরও এক 'বদল'! এবার কীসের ভাবনা চিন্তা সংসদের?

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ফের কি একবার বদলের পথে সিলেবাস! (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

তবে করোনার দ্বিতীয় স্রোতের পর থেকে আপাতত পরিস্থিতি অনেকটাই পাল্টে গিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে খানিকটা আসতেই ফের স্কুলের দরজা কয়েকটি বিধি মেনে খুলতে শুরু করছে। শোনা যাচ্ছে সেই পরিস্থিতিতে ২০২৩ সালে উচ্চমাধ্যমিক ফের স্বাভাবিক ছন্দেই হবে। ফলে যে ৩০ শাতাংশ সিলেবাস থেকে কাটছাঁট করা হয়েছিল তা ফের সংযুক্ত করেই করোনা পূর্ববর্তী সময়ের মতো করে হতে চলেছে পরীক্ষা।

করোনা পরিস্থিতিতে গত ২ বছরে পাল্টেছে ভারতের শিক্ষা ব্যবস্থার নানান দিক। এদিকে, করোনার জেরে দেশে কঠোর বিধির মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষা সংগঠিত হয়েছে। প্রসঙ্গত, এই সময়ে ২০২১ সালে করোনার দ্বিতীয় স্রোতের সময় বোর্ডের পরীক্ষায় বহু রদবদল আসে পরিবর্তিত পরিস্থিতিতে। এই সময়, করোনার জেরে সিলেবাসে কিছুটা বদল আনা হয়। সেই সময়, শোনা যাচ্ছে, সেই 'বদল'কে ফের বদলে দিয়ে পুরনো পন্থাতেই সিলেবাসের দিকে ফিরে যাবে সংসদ।

উল্লেখ্য, করোনার জেরে দেশে একাধিক কঠোর বিধি পালিত হয়। সেই সময় সোশ্যাল ডিসটেন্সিংয়ে জোর দিয়ে তড়িঘড়ি স্কুলের মধ্যে ক্লাসে পঠপাঠন বন্ধ করে, অনলাইনে শুরু হয় ক্লাস। পরীক্ষাও নেওয়া হয় প্রায় ৭০ শতাংশ সিলেবাসের উপর। বাকি ৩০ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হয়। তবে করোনার দ্বিতীয় স্রোতের পর থেকে আপাতত পরিস্থিতি অনেকটাই পাল্টে গিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে খানিকটা আসতেই ফের স্কুলের দরজা কয়েকটি বিধি মেনে খুলতে শুরু করছে। শোনা যাচ্ছে সেই পরিস্থিতিতে ২০২৩ সালে উচ্চমাধ্যমিক ফের স্বাভাবিক ছন্দেই হবে। ফলে যে ৩০ শাতাংশ সিলেবাস থেকে কাটছাঁট করা হয়েছিল তা ফের সংযুক্ত করেই করোনা পূর্ববর্তী সময়ের মতো করে হতে চলেছে পরীক্ষা।

শুধু জল পান করেই ওজন দ্রুত কমিয়ে ফেলুন! এই উপায়ে চটজলদি পাবেন ফলাফল

 

জানা গিয়েছে, এক্ষেত্রে কোভিড যদি মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় বা পরিস্থিতি বর্তমান অবস্থা থেকে পাল্টে যেতে থাকে, তাহলে ফের নতুন করে ভাববে সংসদ। উল্লেখ্য, জুন মাসের চতুর্থ সপ্তাহে বের হতে পারে উচ্চমাধ্যমিকের ফলাফল। আর দ্বিতীয় সপ্তাহে প্রকাশ্যে আসতে পারে, মাধ্যমিকের ফলাফল। গত বছর উচ্চমাধ্যমিকের নম্বর একাদশের বার্ষিক পরীক্ষা ও উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিকাল থেকে নেওয়া হয়েছিল। তবে এবারের পরীক্ষা হচ্ছে স্বাভাবিক নিয়মে।

 

বাংলার মুখ খবর

Latest News

‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? রানি বেশে তিনি এলেন সকলের সামনে,প্রকাশ্যে এলো রাধিকার গ্র্যান্ড এন্ট্রির ভিডিয়ো দেড় মাসে বাংলায় ১.৮৭ লাখ ভোট কমল BJP-র! ৪ কেন্দ্রেই মুখ ফেরালেন ৪৭.৬% ভোটার ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.