বাড়ি > বাংলার মুখ > কলকাতা > যাত্রায় মানতে হবে একগুচ্ছ নতুন বিধি, জানাল কলকাতা মেট্রো, দেখে নিন এক ক্লিকে
কলকাতা মেট্রো
কলকাতা মেট্রো

যাত্রায় মানতে হবে একগুচ্ছ নতুন বিধি, জানাল কলকাতা মেট্রো, দেখে নিন এক ক্লিকে

  • মেট্রোর তরফে জানানো হয়েছে, প্রতিটি স্টেশনে যে সব জায়গায় যাত্রীদের গতিবিধি রয়েছে সেই সব জায়গা ঘনঘন স্যানিটাইজ করা হবে। সেজন্য প্রতিটি স্টেশনে বিশেষ বাহিনী তৈরি করেছে কলকাতা মেট্রো।

প্রায় প্রায় সাড়ে ৫ মাসের বিরতির পর আগামী সপ্তাহ থেকেই কলকাতায় শুরু হবে মেট্রো রেল পরিষেবা। করোনা পরিস্থিতির মধ্যে কী করে সংক্রমণ এড়িয়ে পরিষেবা স্বাভাবিক রাখতে একগুচ্ছ নতুন বিধিনিয়ম জারি হয়েছে মেট্রোযাত্রায়। 

আগের মতো ঠাসাঠাসি করে মেট্রোর ট্রেনে চড়ার দিন শেষ। এবার থেকে আগাম সিট বুকিং করে চড়তে হবে ট্রেনে। স্টেশনে ঢোকার অনুমতি পেলেও নিস্তার নেই। সেখানেও রয়েছে একগুচ্ছ বিধিনিয়ম। সেই সব নিয়ম দেখে নিন এক ঝলকে। 

কী করবেন?

- মেট্রো স্টেশনে ঢুকতে গেলে নাক-মুখ ঢেকে মাস্ক পরা বাধ্যতামূলক। মাস্ক না থাকলে কিনে নিয়ে পরতে হবে। কিন্তু মাস্ক ছাড়া মেট্রো স্টেশনে প্রবেশ নিষিদ্ধ।

- স্টেশনে ঢোকার আগে ফোনে ইন্সটল করতে হবে আরোগ্য সেতু অ্যাপ। তাহলে আসেপাশে কোনও করোনা আক্রান্ত থাকলে জানিয়ে দেবে আপনার ফোন।

- প্ল্যাটফর্মে ঢুকতে গেলে লাগবে স্মার্টকার্ড। আপাতত টোকেন দেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

- স্মার্টকার্ড রিচার্জ করতে হবে অ্যাপ থেকে। তবে কাউন্টারেও স্মার্টকার্ড রিচার্জের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

- প্ল্যাটফর্মে প্রবেশের আগে থার্মাল গান দিয়ে মাপা হবে যাত্রীর দেহের তাপমাত্রা। তা ৯৭ ডিগ্রি ফারেনহাইটের কম হলে তবেই মিলবে স্টেশনে ঢোকার অনুমতি। 

- স্টেশনে নির্দিষ্ট গেট দিয়ে প্রবেশ করতে হবে। বেরোতে হবে নির্দিষ্ট গেট দিয়ে। 

- স্টেশনে প্রবেশের পর সব সময় অন্য যাত্রীদের সঙ্গে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। 

 

কী করবেন না?

- মেট্রো স্টেশনে কোথাও থুতু ফেলবেন না। এমনিতেই থুতু ফেলার অভ্যাস নিয়ে যথেষ্ট কড়া মেট্রো কর্তৃপক্ষ। এবার সেই কড়াকড়ি আরও বাড়নো হবে বলে জানানো হয়েছে। স্টেশন, প্ল্যাটফর্ম, এমনকী রেল লাইনেও থুতু ফেলা নিষিদ্ধ হয়েছে। 

- শিশু ও প্রবীণ নাগরিকরা মেট্রোয় চড়তে পারবেন না। 

- জ্বর বা করোনার অন্য উপসর্গ থাকলে মেট্রো স্টেশনে প্রবেশের অনুমতি মিলবে না।

- এসকেলেটর বা সিঁড়ির হ্যান্ডেলে হাত দেওয়া যাবে না।

- লিফটে ৩ জনের বেশি ওঠা নিষিদ্ধ।

- ঠেলাঠেলি করলে ঠেলে সে যাত্রীকে স্টেশন থেকে বার করে দেবেন আরপিএফ কর্মীরা। 

মেট্রোর তরফে জানানো হয়েছে, প্রতিটি স্টেশনে যে সব জায়গায় যাত্রীদের গতিবিধি রয়েছে সেই সব জায়গা ঘনঘন স্যানিটাইজ করা হবে। সেজন্য প্রতিটি স্টেশনে বিশেষ বাহিনী তৈরি করেছে কলকাতা মেট্রো। সঙ্গে করোনা সচেতনতায় বারবার প্রচার করা হবে বার্তা। 

বন্ধ করুন